Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: ফ্যাটি লিভার থেকে দেখা দিতে পারে হার্টের সমস্যা, গবেষণায় উঠে এল অবাক করা তথ্য

৩০-এর কোটায় পা দিতেই ডায়াবেটিস (Diabetes), হার্টের সমস্যা (Heart), ব্লাড প্রেসার (Blood Pressure), থাইরয়েড (Thyroid) থেকে ফ্যাটি লিভারের (Fatty Liver) মতো একাধিক রোগে ভুগছেন অনেকেই। বর্তমানে ভারতে হার্টের রোগ (Heart) আর ডায়াবেটিস অধিক মাত্রায় বেড়ে গিয়েছে। এই সকল রোগের কারণ খুঁজতে গিয়ে উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য। 

Health Tips- fatty liver can be dangerous to your heart
Author
Kolkata, First Published Nov 10, 2021, 1:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নারী পুরুষ নির্বিশেষে একাধিক রোগে ভুগছেন। আধুনিকতার দৌড়ে সামিল হতে গিয়ে দেখা দিচ্ছে লাইফস্টাইল ডিসঅর্ডার (Lifestyle Disorder)। কাজের চাপে আজ শরীরচর্চার (Exercise) সময় নেই কারও, সময় মতো খাবার খাওয়া হয় না। অধিকাংশেরই খাদ্যতালিকায় রোজই থাকে ফাস্ট ফুড (Fast Food)। আর সব থেকে বড় সমস্যা হল মানসিক চাপ (Stress)। এই সব থেকে বাড়ছে একাধিক রোগ। আজকাল ৩০-এর কোটায় পা দিতেই ডায়াবেটিস (Diabetes), হার্টের সমস্যা (Heart), ব্লাড প্রেসার (Blood Pressure), থাইরয়েড (Thyroid) থেকে ফ্যাটি লিভারের (Fatty Liver) মতো একাধিক রোগে ভুগছেন অনেকেই। বর্তমানে ভারতে হার্টের রোগ (Heart) আর ডায়াবেটিস অধিক মাত্রায় বেড়ে গিয়েছে। এই সকল রোগের কারণ খুঁজতে গিয়ে উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য। 

জানা গিয়েছে, ফ্যাটি লিভারের (Fatty Liver) সমস্যা থেকে বাড়ছে হার্টের রোগ। আল্ট্রাসাউন্ড (Ultrasound) পরীক্ষার মাধ্যমে ফ্যাটি লিভার শনাক্ত করা হয়। এতে, লিভারে কত চর্বি (Fat) জমেছে, লিভারের অবস্থা কতটা খারাপ তা জানা হয়। সমস্যা জটিল হলে লিভার ফাইব্রোস্ক্যান (সিএপ) নামক একটি পরীক্ষা করা হয়। 

আরও পড়ুন: Chhath puja 2021: এসে গিয়েছে ছটপুজোর মহালগ্ন, বিস্তারিত জেনে নিন ছটপুজোর মন্ত্র-পাঠ প্রসঙ্গে

পর্যাপ্ত ব্যায়ামের (Exercise) অভাব এবং অতিরিক্ত ক্যালোরি গ্রহণের ফল হল স্থূলতা (Fat) এবং লিভারে (Liver) অতিরিক্ত চর্বি জমা হওয়া। এই রোগ নিয়ন্ত্রণে সবার আগে পরিবর্তন করতে হয় লাইফস্টাইল (Lifestyle)। ওজন বাড়লে লিভার (Liver), নিতম্ব এবং পেটে চর্বি জমে যায়। যা থেকে বাড়ে হৃদরোগের ঝুঁকি। আর এই রোগ মারাত্ম্যক মাত্রায় পৌঁছালে মৃত্যুর কারও হতে পারে। তাই সবার আগে দরকার ওজন নিয়ন্ত্রণ (Weight Control) করা। 

আরও পড়ুন: Gold Price Today - ছটপুজোর দিন দারুণ সস্তা হল সোনা ও রূপো, মুখে হাসি মধ্যবিত্তের

এদিকে কদিন আগে ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটির প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, স্থূলতা (Fat) ও ডায়াবেটিসের (Diabetes) মতো রোগীদের দেখা দিচ্ছে ফ্যাটি লিভারের (Fatty Liver) সমস্যা। তারা একটি সমীক্ষার মাধ্যমে এমন তথ্য প্রকাশ করেন। ১,৭০০ জন রোগীর ওপর সমীক্ষা করা হয়। তার থেকে উঠে এসেছে এমন তথ্য। ফ্যাটি লিভারের (Fatty Liver) অন্যতম প্রধান কারণ অনিয়ন্ত্রিত ডায়াবেটিস। ডায়াবেটিস (Diabetes) হলে লিভারে চর্বি জমার সম্ভাবনা অনেক বেড়ে যায়। 

গবেষণায় দেখা গিয়েছে, ৩৫ থেকে ৪৫ বছর বয়সে বেশি হার্ট অ্যাটাক বা স্ট্রোকের (Strock) ঝুঁকি দেখা যাচ্ছে। শুধু সাধারণ মানুষ নয়, সেলেবরাও (Celebrity) হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছেন। সম্প্রতি, এমন উদাহরণ মিলেছে একাধিক। হার্টের রোগ (Heart Disease) যাতে আপনার শরীরে বাসা না বাঁধে, তাই অনেক আগে থেকেই সতর্ক হন। নিয়মিত ব্যায়াম করুন। আর ইতিমধ্যে শরীরে রোগ বাসা বাঁধলেও ব্যায়াম (Exercise) করবেন। একমাত্র ব্যায়াম হার্টের রোগ কমাতে সাহায্য করে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios