110

ওজন কমাতে কেউ নিয়মিত এক্সারসাইজ করেন। কেউ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ডায়েটিং করেন। তেমনই আবার কেউ অর্ধেক খেয়ে থাকেন। এই সবে সব সময় যে কাজ হয় তা নয়। আজ রইল বিশেষ কয়টি পদ্ধতির হদিশ। এই সকল পদ্ধতি মেনে চলতে ডায়েটিং ও এক্সারসাইজ ছাড়াই কমবে ওজন। জেনে নিন কীভাবে তা সম্ভব। 

Subscribe to get breaking news alerts

210

আস্তে খাবার খান। মেনে চলুন এই বিশেষ টিপস। যারা ওজন কমাতে চাইছেন তাদের জন্য এই টোটকা বেশ উপকারী। প্রতিদিন আস্তে আস্তে খাবার যেমন খাবেন তেমনই ভালো মতো চিবিয়ে খাবার খান। এতে খাবার দ্রুত হজম হয়। আর খাবার হজম হবে তা থেকে বাড়তি মেদ জমার সম্ভাবনা কম থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস। 

310

খাবার সময় সঠিক করুন। ওজন কমাতে চাইলে সবার আগে খাবার সময় ঠিক করতে হবে। রোজ ৮.৩০ এর মধ্যে জলখাবার খেয়ে নিন। দুপুরের খাবার খান ১২টা থেকে ১টার মধ্যে। তেমনই রাতের খাবার খেয়ে নিন রাত ৮.৩০-র মধ্যে। সঠিক সময় খাবার না খেলে তা সহজে হজম হয় না। ফলে বাড়তি মেদ কমা কঠিন হয়ে দাঁড়াবে। 

410

শুধু খাবারে মন দিন। খাবার যখন খাবেন তখন সেই দিকেই মন দিন। আমরা অনেকেই খাবার সময় টিভি দেখি। কেউ কেউ সিনেমা না দেখে খেতে পারেন না। এই ভুল একেবারে নয়। এর খারাপ প্রভাব পড়ে শরীরে। মেদ কমাতে গেলে খাবার সময় শুধু সেদিকেই মন দিতে হবে। তা না হলে দেখা দিতে পারে সমস্যা। 

510

প্রোটিন খান প্রচুর মাত্রা। যারা দ্রুত ওজন কমাতে চান। এদিকে এক্সারাসইজ করার সময় পাচ্ছেন না। আবার বিশেষজ্ঞের পরামর্শ মেনেও ওজন কমাতে গাফিলতি দেখা দিচ্ছে, তারা মেনে চলুন এই টিপস। ওজন কমাতে প্রোটিন খান প্রচুর পরিমাণে। এতে সমস্যা থেকে মিলবে মুক্তি। দ্রুত কমবে বাড়তি মেদ। 

610

ওজন কমাতে চাইলে ফাইবার খান। খাদ্যতালিকায় যোগ করুন ফাইবারে পূর্ণ খাবার। খেতে পারেন ওটস। শিমজাতীয় খাবার। কিংবা বার্লি খেতে পারেন। অথবা রোজ ১ বাটি করে সবজি খান। সঙ্গে একটি করে ফল খান। ফল ও সবজিতেও পর্যাপ্ত পরিমাণ ফাইবার পাওয়া যায়। মেনে চলুন এই বিশেষ টিপস। 

710

ওজন কমাতে চাইলে একেবারে তেল ও ভাজাভুজি খাওয়া বন্ধ করুন। কোনও রকম মশলাদার খাবার খাবেন না নির্দিষ্ট কটা দিন। নিজেই ফারাক বুঝতে পারবেন। মেনে চলুন এই বিশেষ টিপস। যারা দ্রুত মেদ কমাতে চান তারা মেনে চলুন এই বিশেষ টোটকা। ওজন কমাতে ভাজা খাবার যেমন খাবেন না তেমনই দোকানের খাবার খাওয়া বন্ধ করলে মিলবে উপকার।  

810

ওজন কমাতে পর্যাপ্ত জল খাওয়ার কথা সব সময় বলে থাকেন বিশেষজ্ঞরা। রোজ ৭ থেকে ৮ গ্লাস মতো জল পান করতে হবে। তেমনই খাবার ২০ মিনিট আগে ২ গ্লাস জল খান। এতে পেট ভরা থাকবে। ফলে বেশি খাবার খাওয়ার প্রবণতা থাকবে না। মেনে চলুন এই বিশেষ টিপস।  

 

910

চিনি খাওয়া কমান। যারা দ্রুত বাড়তি মেদ কমাতে চান তারা চিনি খাওয়া বন্ধ করুন। চিনিতে রয়েছে ক্যালোরি। যা শরীরে খারাপ প্রভাব ফেলে। মেনে চলুন এই বিশেষ টিপস। কয়েক দিনেই ফারাক দেখতে পাবেন। ওজন কমাতে চাইলে চায়ে চিনি খাওয়ার অভ্যেস সবার আগে বদলে ফেলতে হবে।  

 

1010

ডায়েটিং ও এক্সারসাইজ ছাড়া ওজন কমাতে চাইলে রোজ ৮ ঘন্টা ঘুমান। সঠিক সময় ঘুম না হলে বাড়তি মেদ কমা কঠিন। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ ৮ ঘন্টা ঘুমান। পর্যাপ্ত বিশ্রাম না হলে দেখা দিতে পারে শারীরিক জটিলতা। তেমনই বাড়তে পারে মেদ।