পিরিয়ডসের কটা দিন যোগাসন করা কি নিরাপদ? জেনে নিন কী করবেন এই সময়টা

| Nov 29 2022, 07:30 AM IST

periods

সংক্ষিপ্ত

পিরিয়ডসের সময় ব্যায়াম বিশেষ করে যোগা করা কতটা নিরাপদ তা অধিকাংশই বুঝে উঠতে পারেন না। আজ টিপস রইল এই বিশেষ প্রসঙ্গে। জেনে নিন পিরিয়ডসের কটা দিন ব্যায়াম করা কতটা নিরাপদ।

শারীরিক সুস্থতা বজায় রাখতে সঠিক জীবনধারণের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। সঠিক খাদ্যাভ্যাস, সঠিক সময় খাদ্যগ্রহণ, আর ব্যায়াম যে কোনও রোগ থেকে মুক্তি দিতে পারে। তবে, ব্যায়াম কখন করবেন, কখন নয়, তা নিয়ে রয়েছে বিস্তর প্রশ্ন। বিশেষ করে পিরিয়ডসের সময় ব্যায়াম বিশেষ করে যোগা করা কতটা নিরাপদ তা অধিকাংশই বুঝে উঠতে পারেন না। আজ টিপস রইল এই বিশেষ প্রসঙ্গে। জেনে নিন পিরিয়ডসের কটা দিন ব্যায়াম করা কতটা নিরাপদ।

বিশেষজ্ঞের মতে, পিরিয়ডসের সময় দেখা দেয় নানান সমস্যা। এই সময় অনেকেই ক্লান্ত বোধ করেন। দুর্বল ভাব দেখা দেয় অনেকের মধ্যে। তাই এই সময় ভুলেও যোগা করবেন না। যোগা করার জন্য সকলেরই নির্দষ্ট এনার্জি প্রয়োজন। তবে, পিরিয়ডসের সময় এই ক্লান্ত শরীরে যোগা করলে দেখা দিতে পারে জটিলতা। এতে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা বেড়ে যায়। আবার দুর্বল শরীর নিয়ে যোগা করতে গেলে কোথাও লেগে গিয়ে অন্য বিপদ হতে পারে। তাই পিরিয়ডসের কদিন যোগা না করাই ভালো।

Subscribe to get breaking news alerts

আবার পিরিয়ডসের সময় অনেকেই পেট ব্যথার মতো সমস্যায় ভুগে থাকেন। একাধিক এক্সারসাইজ আছে যা দ্বারা পিরিয়ডসের সময় এমন ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তাদের ক্ষেত্রে সমীকরণ আলাদা। পিরিয়ডসের সময় পেট ব্যথা কিংবা অন্য কোনও সমস্যা থেকে মুক্তি পেতে যোগা করতে পারেন। এতে মিলবে উপকার।

তেমনই পিরিয়ডসের সময় অনেকের মেজাজ পরিবর্তন হয়। খিট খিট বোধ করে থাকেন অনেকে। মানসিক অস্থিরতা দেখা দেয়। তারা মানসিক শান্তি পেতে পিরিয়ডসের কদিন যোগা করতে পারেন। যোগা করলে মেলে মানসিক পরিতৃপ্তি। তাই মেনে চলুন এই নিয়ম।

পিরিয়ডসের কটা দিন যোগা করবেন কি করবেন না তা নিয়ে সকলের মনেই রয়েছে নানান প্রশ্ন। তবে, যোগাসন করা উপযুক্ত কি না তা নির্ভর করছে আপনার শরীরে ওপর। এই সময় পেট ব্যথা বা ক্ল্যাম্পের সমস্যা থেকে মুক্তি পেতে যোগা করতে পারেন। তেমনই শরীরে দুর্বল ভাব দেখা দিলে ভুলেও যোগা করবেন না। আবার মানসিক প্রশান্তি পেতে নিয়মিত যোগাসন করতে পারেন। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। শরীরের অবস্থা বুঝে কোনও সিদ্ধান্ত নিন। তা না হলে দেখা দিতে পারে বিপদ। জোড় করে যোগাসন করবেন না। এতে দেখা দিতে পারে কঠিন জটিলতা।

 

আরও পড়ুন-

শীতের শুরুতেই দেখা দিচ্ছে হাঁটুর ব্যথার মতো সমস্যা? জেনে নিন মুক্তির উপায় কী কী

স্ক্রাবারের সাহায্যে দূর করুন ত্বকের রুক্ষ্ম ভাব, রইল বিশেষ একটি প্যাকে হদিশ

সারা মুখে ছোপ ও পিগমেন্টেশন থেকে মিলবে পাঁচ দিনেই মুক্তি, ট্রাই করুন এই ঘরোয়া প্রতিকার