Asianet News BanglaAsianet News Bangla

Cystic Acne দূর করতে মেনে চলুন ঘরোয়া টোটকা, সহজে দূর হবে এই জটিল সমস্যা

ব্রণ দূর করতে বাজার চলতি প্রোডাক্ট থেকে ঘরোয়া টোটকা, মেনে চলে সবই। তবে, এই সবে কাজ হয় তা নয়। আসলে ব্রণর মধ্যেই রয়েছে বিভাজন। সব ধরনের ব্রণ এক রকম নয়। আজ তথ্য রইল সিস্টিক একনে প্রসঙ্গে। এই ধরনের ব্রণ দূর করতে ব্যবহার করতে পারেন এই বিশেষ টোটকা। জেনে নিন কী করবেন।

Home remedies to remove cystic acne ABSC
Author
Kolkata, First Published Jun 1, 2022, 5:30 AM IST

গরম মানে ত্বকের হাজারটা সমস্যা লেগেই থাকে। সারাক্ষণ তেল তেলে ভাব, কালো প্যাক আর এর সঙ্গে ব্রণ। ব্রণ নিয়ে নাজেরহাল অবস্থা হয় অনেকেরই। হাজার চেষ্টা করেও সহজে সেই ব্রণ দূর করা যায় না। ব্রণ দূর করতে বাজার চলতি প্রোডাক্ট থেকে ঘরোয়া টোটকা, মেনে চলে সবই। তবে, এই সবে কাজ হয় তা নয়। আসলে ব্রণর মধ্যেই রয়েছে বিভাজন। সব ধরনের ব্রণ এক রকম নয়। আজ তথ্য রইল সিস্টিক একনে প্রসঙ্গে। এই ধরনের ব্রণ দূর করতে ব্যবহার করতে পারেন এই বিশেষ টোটকা। জেনে নিন কী করবেন। 

ব্যবহার করতে পারেন মুলতানি মাটি। একটি পাত্রে মুলতানি মাটি নিয়ে তার সঙ্গে মেশান ২ চা চামচ গোলাপ জল। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এই প্যাকের গুণে দূর হবে সিস্টিক ব্রণ। মুলতানি মাটি যেমন দূর করে ব্রণ। তেমনই গোলাপ জলের গুণে ত্বকের পিএইচ মাত্রা ঠিক থাকে। এই প্যাক বেশ উপকারী সিস্টিক ব্রণর জন্য। 

অ্যালোভেরার গুণে দূর হবে সিস্টিক ব্রণ। একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার এই জেল ব্রণর ওপর দিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। অ্যালোভেরার গুণে যেমন দূর হবে সিস্টিক ব্রণ তেমনই ত্বক হবে নরম। এই জেল ত্বকের জন্য বেশ উপকারী। প্রতিদিন লাগাতে পারেন অ্যালোভেরার প্যাক। 

ব্যবহার করতে পারেন ডিমের সাদা অংশ। সিস্টিক একনে দূর করতে বেশ উপকারী ডিমের সাদা অংশ। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিন। আঙুলের ডগা করে ব্রণর ওপর দিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে দূর হবে ব্রণ। ডিমের সাদা অংশে রয়েছে এমন কিছু বিশেষ উপাদান, যা ব্রণ সহজে দূর করে। এমনকী, দূর করে ব্রণর দাগও। 

সিস্টিক একনে দূর করতে ব্যবহার করুন নিমপাতা। কয়েকটি নিমপাতা নিয়ে বেটে নিন। এর সঙ্গে মেশাতে পারেন হলুদ বাটা। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে যেমন মুহূর্তে দূর হবে সিস্টিক একনে তেমনই ত্বক হবে উজ্জ্বল। এই উপকরণ অ্যান্টি সেপ্টিক হিসেবে কাজ করে। ত্বকের যে কোনও সংক্রমণ দূর হয় এর গুণে। নিয়মিত ব্যবহার করতে পারেন এই প্যাক।  

আরও পড়ুন- মুখে হাসি লেগেই আছে- এটা কিন্তু স্বাভাবিক নয়, একটি বিরল রোগ যার চিকিৎসা প্রথম থেকেই জরুরি

আরও পড়ুন- 'Belly Fat' কমাতে অ্যাপেল সিডার ভিনিগার খাচ্ছেন, রোগা হতে গিয়ে নিজের ক্ষতি করছেন না তো?

আরও পড়ুন- অনেক হয়েছে গাজরের হালুয়া, এবারে গরমে চেখে দেখুন আমের হালুয়া       
 

Follow Us:
Download App:
  • android
  • ios