শীতের সব্জির মধ্যে অন্যতম হল ব্রকোলি। ফুলকপির মতো দেখতে হলে স্বাদে ফুলকপির চেয়েও সুস্বাদু।  শুধু সুস্বাদুই নয়, পুষ্টিগুণও অনেক বেশি ফুলকপির থেকে। ব্রকোলির মধ্যে জলের পরিমাণ অনেক বেশি থাকে, যার ফলে শীতকালেও শরীরের পক্ষে উপকারী এই ব্রকোলি। মূলত শীতের সব্জি হলেও আজকাল সারা বছরই বিভিন্ন স্টোরে এই ব্রকোলি পাওয়া যায়। স্যালাড থেকে শুরু করে বিভিন্ন রান্নাতেও এই ব্রকোলির ব্যবহার রয়েছে। ভিটামিন কে, আয়রন, পটাশিয়াম সমৃদ্ধ ব্রকোলিতে ফ্যাট প্রায় থাকে না বললেই চলে। তাই ডায়েটশিয়ানদের  বেশ পছন্দের তালিকায় রয়েছে এই সব্জি। শীতে হরেক রকমের সব্জির মধ্যে অবশ্যই রাখুন ব্রকোলি। যারা ডায়েট করছেন তাদের জন্য তো মাস্ট এই সব্জি। ব্রকোলি খাওয়া শরীরের জন্য কতটা উপকারী জেনে নিন এখনই।

আরও পড়ুন-দামের ঝাঁঝে রান্নাঘরে আকাল পেঁয়াজের, বাড়ির চাষে হবে সমস্যার সমাধান...

নানা গুণে সমৃদ্ধ ব্রকোলি

ব্রকোলিতে ফ্ল্যাভনয়েড, লিউটেন, ক্যারোটিনয়েড, বিটা-ক্যারোটিন সহ উচ্চমানের নানা অ্যান্টি অক্সিডেন্ট থাকায় ডায়েটিশিয়ানদের পছন্দের তালিকায় রয়েছে এই সব্জিটি। রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে এই সব্জিটি।

ক্যালোরি কম থাকার জন্য ওজন বাড়ার কোনও ভয় থাকে না। এতে জলের পরিমাণ থাকে প্রায় ৯০ শতাংশ। শরীরে জলের ভারসাম্য ধরে রাখতে বিশেষ উপকারী এই সব্জি।

ভিটামিন সি,ভিটামিন কে, পটাশিয়াম, ক্যালশিয়াম থাকায় এই সব্জি হাড়ের জোর বাড়াতে সাহায্য করে।

রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে ব্রকোলি।

আরও পড়ুন-শীতের যত্নে নবজাতকের পরিচর্যা, জেনে নিন কয়েকটি সহজ উপায়...

পটাশিয়াম থাকায় রক্তচাপ নিয়ন্ত্রণ ও হৃদরোগ প্রতিরোধে কাজে আসে এই সব্জি।

ব্রকোলিতে থাকা ওমেগা থ্রি, ফ্যাটি অ্যাসিড ও কেমোফেরল শরীরের অ্যালার্জির প্রতিরোধ করে।

রক্ত সঞ্চালন ও সংবহনে বিশেষ ভূমিকা পালন করে।