ত্বকের সমস্যা নিয়ে আমরা কমবেশি সকলেই ভুক্তভোগী। শীতকাল আসলে এই সমস্যা যেন ক্রমশ বাড়তে থাকে। সুন্দর, মোলায়েম ত্বক কে না পেতে চায়। কিন্তু রাস্তার ধুলোবালিতে ত্বকের নানা সমস্যা বাড়তেই থাকে। আর শীতের শুষ্ক আবহাওয়ার কারণে এই সমস্যা আরও বাড়তে থাকে। শীত এলেই ত্বক যেন আরও নির্জীব এবং রুক্ষ হয়ে পড়ে। তাই ত্বকের চাই বাড়তি যত্ন। তখনই বাজারচলতি ক্রিম বা ময়েশ্চারাইজারের প্রতি আমরা ভরসা করি। কিন্তু এতেই আর ত্বকের ক্ষতি হয়। বাজারচলতি ক্রিমের রাসায়নিক উপাদান ত্বকের জন্য ক্ষতিকর। তাই বাজারচলতি ময়েশ্চারাইজারের বদলে ভরসা রাখুন গ্লিসারিনে।

আরও পড়ুন-একটানা প্লাস্টিকের পাত্র ব্যবহার করছেন, অজান্তেই ডেকে আনছেন বিপদ...

ত্বকের সমস্যাগুলি কমাতে প্রাকৃতিক ভাবে কাজ করে গ্লিসারিন। বর্ণহীন, গন্ধহীন এই তরল উদ্ভিদ থেকেই মেলে। পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ত্বকের নানা সমস্যা কমাতে কার্যকরী এই গ্লিসারিন। গ্লিসারিন ব্যবহার করলে ত্বকের কী কী উপকার পাওয়া যায় জানুন এখনই।

আরও পড়ুন-শাস্তি নয়, স্মৃতিশক্তি বাড়াতে আজ থেকেই শুরু করুন কান ধরে ওঠবোস...

সারাদিন বাইরে থাকার পর বাড়ি ফিরে ত্বক পরিষ্কার করতে গ্লিসারিন ব্যবহার করুন। বাজারজাত ক্লিনজিং মিল্কের বদলে এই গ্লিসারিন দিয়েই মুখের যাবতীয় জমে থাকা ধুলো-ময়লা দূর করতে গ্লিসারিন ভীষণ কার্যকরী।

ত্বক থেকে সহজে সরে যেতে দেয় না গ্লিসারিন।

ত্বকের কোষে জল ধরে রেখে ত্বককে আর্দ্র রাখে গ্লিসারিন।

সব ধরনের ত্বকের ক্ষেত্রেই কার্যকরী এই গ্লিসারিন।

ত্বকের ছোটখাটো সমস্যা, ফুসকুড়ি, ব়্যাশ, ব্রণ, জ্বালাভাব কমাতেও গ্লিসারিন খুব উপকারী।

গোলাপজলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে প্রতি রাতে ঘুমানোর আগে মুখে গ্লিসারিন লাগিয়ে ঘুমান। এতে ত্বক যেমন ফাটবেই না তেমনি শীতে ত্বক নরম ও উজ্জ্বল থাকবে।