Asianet News BanglaAsianet News Bangla

Parenting: নবজাতকে স্বাগত জানাতে মানসিক ভাবে প্রস্তুত করুন বড় সন্তানকে, জেনে নিন কী করবেন

নবজাতকে মেনে নিতে সমস্যায় পড়ে বড়টা। ছোট ভাই বা বোনকে দেখে নিরাপত্তাহীনতায় (insecurity) ভোগেন। অদ্ভুত মানসিক (Mental) অস্থিরতা দেখা দেয় বাচ্চার মধ্যে। এই সমস্যাটা একদম শুরুর দিকে হয়।

How do you prepare your first baby to welcome little one see the tips
Author
Kolkata, First Published Nov 7, 2021, 4:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সন্তানের বয়স তিন বছর পূর্ণ হল। এবার দ্বিতীয় সন্তানের (Second Child) পরিকল্পনা করছেন। তবে, সারাক্ষণ মনের মধ্যে একটা ভয় কাজ করছে। আপনার বড় সন্তান ছোটটাকে মেনে নিতে পারবে তো? অনেকক্ষেত্রেই দেখা যায়, নবজাতকে মেনে নিতে সমস্যায় পড়ে বড়টা। ছোট ভাই বা বোনকে দেখে নিরাপত্তাহীনতায় (insecurity) ভোগেন। অদ্ভুত মানসিক (Mental) অস্থিরতা দেখা দেয় বাচ্চার মধ্যে। এই সমস্যাটা একদম শুরুর দিকে হয়। এই সময় ছোট সন্তানকে নিয়ে একটু হলেও ব্যস্ত (Busy) থাকেন মায়েরা। আর এই ব্যস্ততার জন্যই মায়ের সঙ্গে ভুল বোঝাবুঝি তৈরি হয় বড় সন্তানের। পরে যদিও ছোট ভাই বা বোনকে মেনে নেয় সে। আবার অনেকক্ষেত্রে এই দূরত্ব থেকেই যায়। 

• পরিবারে নতুন সদস্য (New Member) আসার আগে একটা প্রস্তুতি চলেই। নতুন সদস্যকে আগমন জানাতে যা যা প্রস্তুতি নিচ্ছেন, সেই কাজে আপনার বড় বাচ্চার সাহায্য নিন। তাকে সব কাজে যুক্ত (Involve) করুন। এতে ছোট ভাই বা বোনের সম্পর্কে আগ্রহ তৈরি হবে। তাছাড়া, ভাইবোনের গল্প (Story) নিয়ে তৈরি এমন বই পড়ান বাচ্চাকে। অথবা টিভি শো (TV show) দেখান। এতে সে বুঝবে ভআইবোনের সম্পর্কটা কতটা গুরুত্বপূর্ণ। বোন হোক বা ভাই, সে তার জীবনে কতটা ভূমিকা নিতে পারে, তা জানান। 

আরও পড়ুন: Honeymoon Trip Plan- বিয়ের মরসুম মানেই হানিমুন প্ল্যান, কম খরচে এবার ঘুরে আসুন শিলং

• বাচ্চা যখন বাড়িতে আসে তখন সবাই কী আশা করবে সে সম্পর্কে তার সাথে কথা বলুন। বোঝান, তা জায়গার পরিবর্তন হবে না। বরং, সে পরিবারে (Family) বড় সদস্য হিসেবে বেশি গুরুত্ব পাবেন সেটা জানান। তার সাথে আলোচনা করুন একজন বড় ভাই হতে কেমন লাগে। তার তখন কী কী দায়িত্ব হবে তা জানান। সম্পর্কটা সহজ করার চেষ্টা করুন। তাকে বোঝান ছোট ভাই-বোন হলে তার কত লাভ। সে কীভাবে ভাই-বোনের সঙ্গ উপভোগ করবে তা বোঝান।  

আরও পড়ুন: Special Snacks Recipe- আড্ডার আসরে বাড়িতে তৈরি স্টাটারের স্বাদ, এবার বানিয়ে ফেলুন চিকেন মাঞ্চুরিয়ান

• সদ্যজাত বাচ্চারা কী করে, সে সব জানান। সদ্যজাত বাচ্চার ছবি দেখান। বাচ্চার প্রতি আগ্রহ (Interest) তৈরি করুন। সে ছোটবেলায় কী করত, তাকে কেমন ভাবে যত্ন নিতেন সে সব গল্প বলুন। বড় সন্তানের সঙ্গে আপনার বন্ডিং (Bonding) খুব ভালো করুন। এতে সে সহজে নতুন সদস্যকে মেনে নিতে পারবে। আর ভাই-বোনের মধ্যে সম্পর্ক ভালো হবে।   
 

Follow Us:
Download App:
  • android
  • ios