Asianet News BanglaAsianet News Bangla

অনলাইনে এবারও পান কালী পুজোর অনুমতি, কীভাবে কলকাতা পুলিশের কাছে করবেন আবেদন, জানুন

এবারও অনলাইনে কালী পুজোর অনুমতি দিচ্ছে কলকাতা পুলিশ। অতিমারির এই সঙ্কটে ২০২০ সাল থেকেই এই পরিষেবা শুরু করা হয়েছে। এতে পুজো কমিটি থেকে শুরু করে বিভিন্ন পুজো উদ্যোক্তারা খুবই উপকার পাচ্ছেন।

How to apply in Aasaan portal of Kolkata Police to get Online Kali Puja Permission
Author
Kolkata, First Published Oct 26, 2021, 5:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুর্গাপুজো(Durga pujo), লক্ষ্মীপুজোর(Lakshmi Pujo) পর এবার আলোর উৎসবে মেতে উঠবে গোটা শহর। কুমোরটুলি থেকে শুরু করে অন্যান্য মৃতশিল্পীরা এখন ব্যস্ত শেষ মুহুর্তের প্রস্তুতিতে। হাতে মাত্র আর কয়েকটা দিনের সময়। তার আগেই দিওয়ালিতে(Diwali) দিল খুশ করা খবর পাওয়া গেল কলকাতা পুলিশের (Kolkata Police) তরফে, থুরি কলকাতা পুলিশের আসান পরিষেবার(ASSAN Service) তরফে। গত বারের মত এবারেও অনলাইনে পুজো করার ছাড়পত্র পেতে খোলা থাকছে কলকাতা পুলিশের আসান পরিষেবা(ASSAN Srvice of Kolkata Police) মাত্র আধঘন্টার বিনিময়ে আপনি পেয়ে যেতে পারেন কালীপুজো করার অনুমতি(Permission)।

 

কিন্তু কিভাবে এই পরিষেবা(How To Get  The Service) পাবেন এবার সেটা জানতে হবে। কম্পিউটার খুলে https://aasaan.kolkatapolice.org type করলেই স্ক্রিনে দেখা যাবে আসানের হোমপেজ। এছাড়াও কলকাতা পুলিসের অফিশিয়াল সাইট www.kolkatapolice.gov.in-এ ক্লিক করলেও পাওয়া যাবে আসানের হোমপেজ( Home Page of ASSAN)। এখানে Registration এই link এ click করেলই Registration Page –খুলে যাবে। তারপর আপনার পুজো যে থানার(Police Station) অধীনে পরে সেই থানার নাম সিলেক্ট করতে হবে সেই সঙ্গে দিতে হবে কমিটির নাম। কমিটির সেক্রেটারির নাম ও মোবাইল নম্বর দিতে হবে যোগাযোগের জন্য। এবার CAPTCHA- নির্দিষ্ট স্থানে বসিয়ে রেজিস্টার বোতামে ক্লিক করলেই আপনার দেওয়া তথ্যসম্বলিত একটি পেজ(Page0 স্ক্রিনে খুলে যাবে। তথ্য যদি ঠিক হয় সেভ বোতামে ক্লিক করুন। তাহলেই দেখবেন যে মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করেছেন সেখানে একটি মেসেজ চলে এসেছে। সেখান থেকে পেয়ে যাবেন আপনার আসান আই ডি( ASSAN ID) ও পাসওয়ার্ড(Password)। এই একই তথ্য পেয়ে যাবেন আপনার নির্ধারিত ইমেল আইডি(Email Id)-তেও। সঙ্গে সঙ্গে আসান হোম পেজটি আপনার সামনে খুলে গেলে সাইন ইন(Sign In) বোতামে(Button0 ক্লিক করলে সাইন ইন পেজটি স্ক্রিনে ভেসে উঠবে। এখানে আপনার রেজিস্টার(Register) মোবাইল নম্বর(Mobile no) ও পাসওয়ার্ড টাইপ করে CAPTCHA বসিয়ে সাইন ইন বোতামটিতে ক্লিক করুন। আপনার সামনে খুলে যাবে আপনার পুজোর ড্যাসবোর্ড(Dashboard)। আপনার মোবাইল নম্বরই আপনার লগইন আইডি। তাই সেই নম্বর ও আপনার দেওয়া পাসওয়ার্ডটি অবশ্যই মনে রাখবেন। এই পোর্টালে(Portal) প্রবেশের জন্য এই দুটো তথ্য অত্যন্ত জরুরী।

Kali Puja 2021- দেখে নিন কালীপুজোর তিথি ও শুভ সময়

আরও পড়ুন-বাজির ধোঁয়া থেকে কীভাবে চোখকে সুরক্ষিত রাখবেন, পরামর্শ দিচ্ছেন চক্ষু বিশেষজ্ঞ সোহম বসাক

সন্তান লাভের জন্য কিংবা সন্তানের দীর্ঘায়ু কামনায় পালিত হয় অহোই অষ্টমী ব্রত, জেনে নিন এর গুরুত্ব

এবার অ্যাপলাই নাও(Apply Now) অপশনে(Option) ক্লিক(Click) করলেই্ স্ক্রিনে দেখতে পাবেন বিভিন্ন সংস্থার অ্যাপলিকেশন ফর্ম(Application form)। প্রথমেই চলে যাবেন পার্ট-এ(Part A) তে। সেখানে আপনার কমিটির ব্যাপারে যা তথ্য চাওয়া হয়েছে সেগুলো ঠিক করে ফিলআপ(Filup) করতে হবে। সেভ ও নেক্সট(Save and next) বোতাম ক্লিক করে চলে যাবেন পার্ট বি(Part B)-তে। যে জমির ওপর পুজো প্যান্ডেলটি নির্মিত সেই জমি কার অধীনে পরছে সেটা বুঝে নির্দিষ্ট স্থানে ক্লিক করতে হবে।  এর পর একই পদ্ধতিতে চলে যেতে হবে পার্ট সি(Part C)-তে। সেখানের নির্দেশ অনুযায়ী ফর্ম(Form) ফিলআপ করে চলে যাবেন পার্ট ডি(Part D)-তে। এই পার্টটা ফায়ার সার্ভিসের(Fire Service) অ্যাপলিকেশন ফর্ম। যথাযথভাবে পূর্ণ করে আন্ডারটেকিং(Undertaking)-এ সন্মতি দিয়ে সেভ অ্যান্ড নেক্সটে ক্লিক করলেই পৌঁছে যাবেন পার্ট ই(Part E)-তে। এটি পলিউশন কন্ট্রোল বোর্ড(Pollution Control Board0 ফর্ম। এখানেও নির্দেশ মেনে ফর্ম ফিলআপ করে আন্ডারটেকিং-এ সন্মতি দিয়ে সেভ অ্যান্ড নেক্সটে ক্লিক করে চলে যান ফর্ম এফ-এ। একই পদ্ধতি ব্যবহার করে পেয়ে যাবেন ফর্ম জি(Form G)। এটি প্রিভিউ পার্ট(Preview Part), এখানে ফর্ম এ থেকে এফ অবধি সমস্তটা একবারে দেখতে পাবেন। এবার সাবমিটে ক্লিক করলেই জমা (Submit)পরে যাবে আপনার পুরো আবেদনপত্রটি(Application)।

এরপর টাকা জমা দেওয়ার পালা। রেজিস্টার মোবাইল নম্বর ও ইমেলে টাকার অঙ্ক ও জমা দেওয়ার পদ্ধতি জানিয়ে দেওয়া হবে। এবছর কেএমসি(KMC) ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে কোনও রকম চার্জ নেওয়া হচ্ছে না। কেবলমাত্র সিইএসসি(CESC) ও ডব্লিউবিএসইডিসিএলের(WBSEDCL) তরফে টাকা নেওয়া হবে। আপনার কমিটি যেটার অন্তর্ভুক্ত হবে সেইখানে টাকা জমা(Payment) করতে হবে তাদের বলা পদ্ধতি অনুযায়ী।

 

;

Follow Us:
Download App:
  • android
  • ios