ব্যস্ততার যুগে বন্ধুদের সঙ্গে দেখা করে পার্টি যাওয়া যেন আজকাল বিরল ঘটনার মধ্যেই পড়ে। পার্টি বা রেস্তোরাঁয় যেতে হলে তাই তড়িঘড়ি করে অফিস থেকেই যেতে হয়। আর অফিস থেকে যাওয়া মানেই চোখে মুখে ক্লান্তির ছাপ। সাজও পুরো মাটি। চোখে কাজল দিলে তাও স্মাজ হয়ে একাকার। লিপস্টিকও প্রায় উঠে গিয়েছে। এমনটাই হয়ে থাকে।  আবার মুখে ক্লান্তি থাকা অবস্থতেও মেক আপ করলে খুব একটা লাভ হয় না। চোখে মুখে থেকেই যায় বিধ্বস্ত ভাব। অনেকে আবার এর জন্য পার্লারে ছোটেন। কিন্তু তাতে খুব একটা সমস্যা মেটে না। বিশেষ করে যাঁদের ত্বক অয়েলি ও ঘাম বেশি হয় তাঁদেরই এই সমস্যা হয়ে থাকে। কিন্তু জানেন কি মাত্র কয়েক  মিনিটেও ত্বকের ঔজ্জ্বল্য ফিরে পাওয়া যায়। কয়েকটি টিপস মেনে চললে মুহূর্তেই পাবেন ফ্রেশ লুক। জেনে নেওয়া যাক সেগুলি কী কী- 

১) মেক আপ শুরু করার আগে মুখে ক্লান্তি থাকুক বা না থাকুক অবশ্যই একটু গোলাপ জল স্প্রে করে নিন।  এতে অল্প সময়েই ভিতর থেকে তরতাজা অনুভব করা যায়। 

২) যাঁদের অতিরিক্ত ড্রাই স্কিন তাঁরা মেক আপের এক ঘণ্টা আগে একটু টক দইয়ের মধ্য়ে মধু মিশিয়ে তা মুখে ফেসপ্যাকের মতো করে লাগান। এতে মুখে মুহূর্তে জেল্লা আসবে। 

৩) মেক আপ শুরু আধ ঘণ্টা আগে আলু, শশা ও টোম্যাটোর রস দিয়ে মুখ ধুয়ে নিন। অথবা এই তিনটির রস একটু আটার সঙ্গে মিশিয়ে মুখে প্য়াক বানিয়ে মুখে লাগাতে পারেন। জেল্লা আসবে মুহূ্র্তে। 

৪) অলিভ অয়েল মাসাজ করে নিন মুখে। আধ ঘণ্টা রেখে ধুয়ে তার পরে মেক আপ শুরু করুন।  এতে ত্বকের জেল্লা সহজেই বাড়বে। এতে অ্যান্টি অক্সিড্যান্ট থাকে যা ত্বকে পুষ্টি জোগায়। 

৫) মেক আপ করেও অনেক সময়ে মুখ ড্রাই লাগে দেখতে।  কিন্তু মেক আপ শুরুর আগেই যদি চিকবোনে ও চোখের পাতায় অল্প পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নেন তাহলে মুখে ঔজ্জ্বল্য আসবে।