অনেকেই শরীরে অতিরিক্তি তিলের সমস্যায় ভোগেন। শরীরে কিছু সংখ্য়ক তিল বা আঁচিল থাকা খুবই স্বাভাবিক, কিন্তু তা যখন অতিরিক্ত মাত্রায় বেড়ে যায়, তখনই তা সমস্যা সৃষ্টি করে। তবে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলেই এই তিল বা আঁচিলের সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। দেখে নিন সেগুলি কী কী-

১) কাস্টর তেল- আঁচিল বা তিল সরাতে কাস্টর তেল খুবই ভাল কাজ করে। এক চা-চামচ কাস্টর  তেলের সঙ্গে এক চা-চামচ বেকিং সোডা মিশিয়ে একটা পেস্ট তৈরি করে তা আঁচিলের উপর লাগিয়ে সারা রাত রেখে দিতে হবে, তার পর তা সকালে উঠে ধুয়ে ফেলুন। যতদিন না আঁচিল খসে পড়বে ততদিন এটি ব্যবহার করুন। 

২) আনারস- আঁচিল দূর করতে অব্যর্থ হল আনারসের রস। একটি পাত্রে সামান্য পরিমাণ আনারসের রসের সঙ্গে কিছুটা পরিমাণ সামুদ্রিক লবণ মিশিয়ে নিতে হবে। এবার ওই মিশ্রণটি আঁচিলের উপর লাগিয়ে স্ক্রাব করুন। নিয়মিত এই উপায় মেনে চললে আঁচিলের সমস্যা থেকে মুক্তি পাবেন। 

৩) অ্যালোভেরা- ত্বকের যেকোনও রকমের সমস্যায় অ্যালোভেরা অসাধারণ কাজ করে। আঁচিল দূর করার প্রশ্নে অ্যালোভেরার মধ্য থাকা জেল জাতীয় উপাদানটি সরাসরি আঁচিলের ওপর লাগান। এতে খুব তাড়াতাড়ি আঁচিল পড়ে যাবে।  

৪) রসুন-  এক্ষেত্রে কয়েকটি রসুন বেটে পেস্ট বানিয়ে নিন। এবার সেই পেস্ট আঁচিলের ওপর লাগিয়ে নিন, এবার তা শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর 
তারওপর একটি ব্যান্ডেজের কাপড় জড়িয়ে সারারাত ওইভাবে রেখে দিন। এইভাবে ততদিন করতে থাকুন যতদিন না আঁচিল পড়ে যায়। 

৫) কলার খোসা-   আঁচিলের সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন কলার খোসা। এরজন্য কলার খোসার ভেতরের দিকটি আঁচিলের ওপর স্পর্শ করিয়ে রাখুন। এবার সেটিকে সুতির কাপড় দিয়ে জড়িয়ে সারা রাত রেখে দিন। এইভাবে টানা বেশকিছুদিন করলে আঁচিলের সমস্যা থেকে চিরতরে মিলবে মুক্তি। 

তবে সমস্যা যদি মাত্রাতিরিক্ত হয়,তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।