নাগরিকত্বের প্রমাণপত্র হিসেবে আধার এখন বাধ্যতামূলক। গোটা বিশ্বের বাধ্যতামূলক করা হয়েছে এই আধার কার্ড। যে কোনও ক্ষেত্রেই এখন মাস্ট এই আধার কার্ড। ১২ সংখ্যার এই নম্বরই আপনার পরিচয়পত্র। এখন আধারের সঙ্গে প্যান কার্ড সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হয়েছে। শুধু তাই নয়,নামের বানান, জন্মতারিখ, অথবা বাড়ির  ঠিকানা বদলানোর ক্ষেত্রেও আধারের সঙ্গে লিঙ্ক করা প্রয়োজন। এখন খুব সহজেই বাড়িতে বসে  অনলাইনে আপডেট করে ফেলুন এই আধার কার্ড। 

বাড়ির ঠিকানা আপডেট করবেন কীভাবে?
আপনি যদি নতুন জায়গায় চলে যান কিংবা একই শহরে আপনার ঠিকানা পরিবর্তন করতে চান তবে  আপনার নতুন ঠিকানাটি অনলাইনেই আপডেট করতে পারেন। প্রথমে রেজিস্টার করা মোবাইল নম্বর দিয়ে UIDAIএর সাইটে ঢুকে আপডেট করে নিন। অনলাইনের আপনার ঠিকানা বদলানোর জন্য  পাসপোর্ট, ভোটার কার্ড, সমস্ত  নথির স্ক্যান করা ছবি, তিন মাসের টেলিফোন বিল বাধ্যতামূলক।

আধারের সঙ্গে মোবাইল নম্বরের সংযুক্তিকরণ
আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত করা অত্যন্ত জরুরী। মোবাইল নম্বর যুক্ত না থাকলে আধারের কোনও সুবিধাই আপনি নিতে পারবেন না। কিন্তু কীভাবে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত করবেন জানুন সেই পদ্ধতি।  

প্রথমত কোনও আধার কেন্দ্র বা এনরোলমেন্ট সেন্টারে গিয়ে আধারের সঙ্গে মোবাইল নম্বর আপডেট করান। এছাড়া আরও একটি উপায় রয়েছে। অনলাইনে একটি ফর্ম ডাউনলোড করুন এবং দেখে নিন কোন পদ্ধতিতে সহজেই আপনি নিজের আধারের সঙ্গে মোবাইল নম্বরটি আপডেট করতে পারবেন। 

  • এর জন্য আপনাকে resident.uidai.gov.in এর ওয়েবসাইটি খুলতে হবে।
  • এবার update/correction ফর্মটি ডাউনলোড করতে হবে।
  • ডাউনলোডের পর প্রিন্টআউট নিয়ে Field for update-এ ঠিকানার আগে টিক চিহ্ন দিন।
  • এরপর ফর্মের মধ্যে মোবাইল নম্বর দিয়ে সমস্ত ফিল্ড গুলি ভর্তি করুন।

ফর্ম পোস্ট করার আগে আপডেটের কী স্ট্যাটাস সেটিও আপনি ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারবেন। অনলাইনের মাধ্যমে আপনি বিনামূল্যে এই আপডেট করতে পারবেন। তবে কোনও আধার কেন্দ্রে গিয়ে আপডেট করতে গেলে আপডেট পিছু ২৫ টাকা করে দিতে হবে আপনাকে।