Asianet News BanglaAsianet News Bangla

খাবারে স্বাদ ফেরানো ছাড়াও এই পাঁচ কাজে ব্যবহার করতে পারেন ঘি, জেনে নিন কী কী

ঘি-এর রয়েছে একাধিক গুণ। ঘি দুধ থেকে তৈরি করা হয়। এতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ, বিউটরিক অ্যাসিড ও স্বাস্থ্যকর চর্বি থাকে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে, প্রদাহ রোদ করতে, শরীরে ভিটামিনের জোগান ঘটাতে বেশ উপকারী। এর সঙ্গে ত্বক ও চুলের একাধিক সমস্যা সমাধানে ব্যবহার করুন ঘি। জেনে নিন কী কী ভাবে ব্যবহার করতে পারেন ঘি।

How to use ghee as various home remedies ABSC
Author
First Published Sep 4, 2022, 3:55 PM IST

রান্না ঘরের অপরিহার্য উপাদানগুলোর মধ্যে ঘি অন্যতম। খাবারে স্বাদ যোগ করতে ঘি ব্যবহার করেন প্রায় সকলেই। জানেন কি স্বাদ ফেরানো ছাড়া ঘি-এর রয়েছে একাধিক গুণ। ঘি দুধ থেকে তৈরি করা হয়। এতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ, বিউটরিক অ্যাসিড ও স্বাস্থ্যকর চর্বি থাকে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে, প্রদাহ রোদ করতে, শরীরে ভিটামিনের জোগান ঘটাতে বেশ উপকারী। এর সঙ্গে ত্বক ও চুলের একাধিক সমস্যা সমাধানে ব্যবহার করুন ঘি। জেনে নিন কী কী ভাবে ব্যবহার করতে পারেন ঘি। 

হজমের উন্নতি করতে ঘি খেতে পারেন। রোজ ১ কাপ গরম দুধে  ১ বা ২ চা চামচ ঘি দিয়ে তা খেতে পারেন। এতে কোষ্ঠকাঠিন্য দূর হবে। ঘি-তে আছে বিউটারিক অ্যাসিড, যা অন্ত্রের দেওয়ালের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। তাই যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তারা খেতে পারেন ঘি। 

ঠান্ডা লেগে নাক বন্ধ হয়ে যাওয়া সাধারণ বিষয়। এটি বিরক্তির কারণ হয় সকলের। এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন ঘি-এর সাহায্যে। নাক বন্ধ হয়ে গেলে নাকে ছিদ্রতে কয়েক ফোঁটা ঘি দিন। মিলবে উপকার। 

পেটের চর্বি কমাতে ঘি-এর ওপর ভরসা করতে পারেন। ওমেগা ৩ এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড উপস্থিত আছে ঘি-তে। যা হজম ক্ষমতা উন্নত করে। রোজ খাদ্যতালিকায় ১ চামচ ঘি যোগ করুন। মিলবে উপকার। 

ত্বকে যত্ন নিতে ঘি দিয়ে তৈরি প্যাক লাগাতে পারেন। একটি পাত্রে ২ টেবিল চাচম ঘি নিন। তাতে মেশান ২ টেবিল চামচ বেসন ও ১ চা চামচ হলুদ বাটা। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার। প্রতি সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন এই প্যাক।

ফ্রিজি চুলের সমস্যা থেকে মুক্তি পেতে ঘি ব্যবহার করতে পারেন। একটি পাত্রে ২ টেবিল চামচ ঘি নিন। তাতে মেশান সম পরিমাণ অলিভ অয়েল। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। চুলের যত্নে ব্যবহার করুন ঘি। এর গুণে মিলবে উপকার। এবার থেকে এই পাঁচ কাজে ব্যবহার করতে পারেন ঘি। যাবতীয় সমস্যা থেকে মিলবে মুক্তি। 
 

আরও পড়ুন- হাড় ভাঙ্গার যন্ত্রণা থেকে মুক্তি পেতে করুন এই তেল দিয়ে ম্যাসাজ, মুক্তি মিলবে সহজেই

আরও পড়ুন- পুজোর ফ্যাশনে চান্দেরি সেট করার আগে জেনে নিন বিখ্যাত এই কাপড়ের ইতিহাস, যা স্বয়ং কৃষ্ণের সঙ্গে সম্পর্কিত

আরও পড়ুন- দিনে এক নয় একাধিকবার পান করুন এই কয়টি পানীয়, পুজোর আগে কমবে বাড়তি মেদ

Follow Us:
Download App:
  • android
  • ios