বর্ষা এলেই ডেঙ্গু মাথা চাড়া দিয়ে ওঠে। শুরু থেকেই সাবধানতা অবলম্বন না করলে ডেঙ্গুর শিকার হতে হয়। ২০১৭-য়ে ডেঙ্গু চিকিৎসায় কয়েকটি বিশেষ নিয়ম তৈরি হয়েছিল। সেই বিধি নিয়ম ঠিক মতো মেনে না চললে চিকিৎসক ও নার্সদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। সম্প্রতি জানাল স্বাস্থ্য দফতর। 

গত বুধবার এই প্রসঙ্গে একটি বৈঠক হয় কলকাতা মিউনিসিপ্যাল করপোরেশনের (কেএমসি) আধিকারিকদের মধ্যে। উপস্থিত ছিলেন শহরের প্রতিটি সরকারি হাসপাতালের সুপারইনটেনডেন্টস, মেডিক্যাল সুপারইনটেনডেন্ট ভাইস প্রিন্সিপাল। ছিলেন কেএনসি-র ডেপুটি মেয়র অতীন ঘোষও। তিনি জানান, একটি ইন্সপেকশন দল গঠন করবে স্বাস্থ্য দফতর। যেটি প্রতিটি হাসপাতালে গিয়ে দেখবে ডেঙ্গু নিয়ে যে বিধি তৈরি হয়েছিল ২০১৭ সালে তা ঠিক মতো মানা হচ্ছে কি না। ডেঙ্গপুর রোগীদেরও দেখবেন সেই দলের সদস্যরা। 

কীটনাশক ব্যবহার করার আগে কেন দুবার ভাববেন

যদি দেখা যায়, কোনও নার্স বা ডাক্তার চিকিৎসায় গাফিলতি করছেন, তা হলে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন তিনি। 

অতীন ঘোষ আরও বলেন, বিশেষ করে বেসরকারি হাসপাতাল ও নার্সিং হোমগুলির উপরে বিশেষ নজর দেওয়া হবে। কারণ বহু ক্ষেত্রেই এই বিধি নিয়ম সঠিক ভাবে পালন করা হয় না।

যাঁদের  আগে ডেঙ্গু হয়েছে এবং আবারও হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে, তাঁদের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। তাঁদেরকে আইজিজি টেস্টের মাধ্যমে পরীক্ষা করা হবে।  এই ধরনের রোগীদের ক্রিটিকাল হিসেবে চিকিৎসা করা হবে বলে জানিয়েছেন তিনি।