গুড মর্নিং থেকে গুড নাইট, অনুষ্ঠান হোক বা বার্থডে উইশ-চটজলদি মনের কথা জানানোর দারুণ প্ল্যাটফর্ম হল হোয়াটসঅ্যাপ। ছোট থেকে বড় সকলেই এখন হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। মেসেজিং প্ল্যাটফর্ম হিসাবে যত দিন যাচ্ছে ততই হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা  বাড়ছে। যে কোনও ইভেন্ট কিংবা বিশেষ দিনে আমরা এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমেই শুভেচ্ছা পাঠিয়ে থাকি প্রিয়জনদের।

আরও পড়ুন-স্বাধীনতা দিবসে জিও ধামাকা, এবার ১৫০ দিন বিনামূল্যে মিলবে ডেটা ও কলের বিশেষ সুবিধা...


সারা দেশ জুড়ে উদযাপিত হচ্ছে ৭৪ তম স্বাধীনতা দিবস। যদিও অন্যান্য বছরের তুলনায় এবছর যেন অনেকটাই আলাদা। করোনা ভাইরাস, লকডাউন এই শব্দগুলি যেন বাড়তি মাত্রা পেয়েছে। এবছরের স্বাধীনতা দিবসে সকলেই গৃহবন্দি। এহেন পরিস্থিতিতে বাড়িতে বসেই  একে অপরকে শুভেচ্ছা অথবা দেশপ্রেমের মেসেজ পাঠানোর জন্য হোয়াটসঅ্যাপই সেরা মাধ্যম। ইদানিং কালে বিভিন্ন লেখা, ভিডি, ছবি কেও পাল্লা দিয়ে অনেকটাই এগিয়ে গেছে স্টিকার। ইতিমধ্যেই স্বাধীনতা দিবস উপলক্ষ্যে একাধিক স্টিকার নিয়ে হাজির হয়ছে হোয়াটসঅ্যাপ। খুব সহজেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্টিকার ডাউনলোড করে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাতে পারেন আপনার প্রিয়জনদের। কীভাবে শুভেচ্ছা জানাবেন আপনার প্রিয়জনদের, 

আরও পড়ুন-স্বাধীনতা দিবসের সেরা ১২টি শুভেচ্ছা, যা প্রিয়জনদের সঙ্গে অবশ্যই শেয়ার করুন...

 

যারা অ্যান্ড্রয়েড ব্যবহার করেন-

 প্রথমেফোনের হোয়াটসঅ্যাপে গিয়ে 'ইমোজি' আইকনে ক্লিক করে 'স্টিকার' প্যাকে যান। 

এরপর 'জিআইএফ' চিহ্নের পাশেই 'স্টিকার' আইকন দেখতে পাবেন। ওই 'স্টিকার' আইকনে ক্লিক করলেই 'স্টিকার স্টোর' খুলে যাবে।


তবে সেখানে স্বাধীনতা দিবসের স্টিকার নাও থাকতে পারে ।  এর জন্য  আপনাকে স্ক্রল করে নিচে এসে 'গেট মোর স্টিকার'অপশনে ক্লিক করতে হবে। 

যখনই আপনি গেট মোর স্টিকারে ক্লিক করবেন, তখন মোবাইলে খুলে যাবে গুগল প্লে স্টোর। সেখানে সার্চে গিয়ে  'স্বাধীনতা দিবস স্টিকার' লিখলেই আপনার সামনে একগুচ্ছ স্টিকার চলে আসবে। 

এবার আপনার পছন্দমতো স্টিকার আপনি ইনস্টল করতে পারবেন। ডাউনলোড হয়ে যাওয়ার পর সেটা ওপেন করে 'অ্যাড টু হোয়াটসঅ্যাপ' অপশনে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলেই নতুন স্টিকার চলে যাবে আপনার হোয়াটসঅ্যাপে। এরপর আপনি  নিজের পছন্দমতো সেই স্টিকার বন্ধু বা পরিবারের লোকজনকে পাঠাতে পারবেন।

 

আইওএস যারা ব্যবহার করেন-

যারা আইফোন ব্যবহার করেন তাদের জন্য নতুন এই ধরনের স্টিকার ডাউনলোডের আলাদা কোনও অ্যাপ স্টোর নেই। কেউ যদি আপনাকে স্বাধীনতা দিবসের এই স্টিকার পাঠায় তাহলে আপনিও আপনার  বন্ধুদের ও পরিবারের লোকজনদের এই স্টিকার পাঠাতে পারবেন। জানুন কীভাবে।

প্রথমে স্বাধীনতা দিবসের স্টিকারটিকে  ফেভারিট হিসাবে মার্ক করে রাখতে হবে। তারপর সেটিকে সবাইকে পাঠাতে পারবেন।

কীভাবে মার্ক করবেন। মার্ক করতে হলে স্টিকারের উপর কিছুক্ষন চেপে রাখতে হবে তারপর স্টার অপশনের উপর ট্যাপ করতে হবে। ট্যাপ করার পর আপনাকে টেক্সট বারে স্টিকার অপশনে ক্লিক করতে হবে। এবং সেখানেই ফেভারিট স্টিকার পেয়ে যাবেন।