বড়দিনের আগে মহাকাশপ্রেমীদের জন্য সুবর্ণ সুযোগ। এত ভাল সুযোগ শেষ কবে এসেছে তা বলা খুবই কঠিন। প্রায়  ৮০০ বছর পরে কাছাকাছি আসতে চলেছে শনি ও বৃহস্পতি গ্রহদুটি । কাছাকাছি বললে ভুল হবে এতটাই কাছে চলে আসবে গ্রহদুটি, যে পৃথিবী থেকে খালি চোখেই  দেখা যাবে। শুধু তাই নয় বড়দিনের আগেই এই দৃশ্য দেখতে পাবেন স্বয়ং মহাকাশপ্রেমীরা। 

 


 
সূত্রের খবর আগামী ২১শে ডিসেম্বর রাতের আকাশে সৌরজগতের এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। বিজ্ঞানের ভাষায় এই দৃশ্যকে বলা হচ্ছে ক্রিসমাস মিরাকল। অর্থাৎ আগামী ২১শে ডিসেম্বর সূর্য ডুবলেই রাতের আকাশে পরিস্কার দেখা যাবে এই বিরল দৃশ্য। বড় দুটি  গ্রহ এতটাই কাছাকাছি চলে আসবে, যে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এদের জোড়া গ্রহ বললেও খানিক ভুল হবে। ডিসেম্বর মাসের ১৬  তারিখ থেকে ২৫ তারিখ পর্যন্ত এই গ্রহদুটি একে অপরের কাছাকাছি থাকবে। তার মধ্যে  ২১শে ডিসেম্বর সবথেকে কাছে থাকবে শনি ও বৃহস্পতি।

 

 

সায়েন্স অ্যালার্ট নামের একটি পত্রিকা থেকে জানা গেছে,  এই ধরণের ঘটনাকে বলা হয় কনজানকশন। বিশ্বাস অনুযায়ী ক্রিসমাস স্টার হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে ২১শে ডিসেম্বরের এই ঘটনা। তবে অনুমান করা হচ্ছে খুব কাছাকাছি না এলেও একটা রেখায় দেখা যাবে এই দুই গ্রহের। আরও জানা গেছে, ১২২৬ খ্রীষ্টাব্দের ৪ মার্চের পর এই প্রথম বৃহস্পতি ও শনি এতটা কাছাকাছি আসতে চলেছে।  বিজ্ঞানীরা জানাচ্ছেন এই ধরণের ঘটনা ফের ২০৮০ সালের ১৫ই মার্চ দেখা দেবে। তার আগে এরকম দৃশ্যের সাক্ষী থাকতে পারবেন না আর কেউ।