শরীরে কী রোগ দেখা দিতে চলেছে তার লক্ষণ দেখেই অধিকাংশ সময় বোঝা যায়। তাই ছোট খাটো বিষয়গুলিকে এড়িয়ে না গিয়ে ভেবে দেখুন কোন রোগের ফলে এই সমস্যা দেখা দিচ্ছে। বিভিন্ন রোগের লক্ষণ বিভিন্ন। তাই শরীরের সমস্যাগুলিই বুঝিয়ে দেয় আসন্ন বিপদের কথা। ডায়াবেটিস এমন এক অসুখ যা নিয়ে চট করে কেউ মাথা ঘামায় না, কিন্তু এই সমস্যা দেখা দিতে তা থেকে মুক্তি পাওয়া বেজায় কঠিন। 

আরও পড়ুনঃ ক্লান্তিভাব দূর করুন, জানুন, শরীর সতেজ রাখতে খাদ্য তালিকায় কোন কোন খাবার রাখবেন

জেনে নিন শরীরে চিনির পরিমাণ বেড়ে গেল কী কী লক্ষণ দেখা দিতে পারেঃ 
১) ক্লান্তি অনুভব করাঃ অল্প পরিশ্রম করলেই দিনভর শরীরের মধ্যে এক ক্লান্তিভাব থাকে। শরীরে এনার্জি কমে যায়। ডায়াবেটিসের মূল লক্ষণই দুর্বল অনুভুত হওয়া।
২) অতিরিক্ত জল চেষ্টা পাওয়াঃ ঘন ঘন জল তেষ্টা পাওয়া বা মুখের ভেতর শুকিয়ে যাওয়া এগুলি দেখেও বোঝা যায় শরীরে চিনির মাত্রা বাড়ছে।
৩) ঘন ঘন প্রস্রাব পাওয়াঃ কথায় কথায় প্রস্রাব পাওয়া ডায়াবেটিসের লক্ষণ। কারণ এই রোগের কারণে কিডনি জল পুনরায় ধরে রাখতে অক্ষম হয়।
৪) ওজনের হের ফেরঃ হঠাত্‍ করে ওজন যদি কমে যায় তবে বুঝতে হতে তা রক্তে চিনির মাত্রা বেড়ে যাওয়ার একটি লক্ষণ হতে পারে । 
৫) শুষ্ক ত্বকঃ ত্বক শুকিয়ে গেলে মাথায় রাখুন তা রক্তে চিনির মাত্রা বেড়ে যাওয়ার প্রভাবও হতে পারে। চিনির মাত্রা বাড়লে ত্বকে জলের পরিমাণ কমে যায়। এবং তা শুকিয়ে যায়। 
৬) মনযোগ নষ্ট হওয়াঃ মনযোগ নষ্ট হওয়া ডায়াবেটিসের একটি লক্ষণ, কথায় কথায় বিরোক্ত হওয়া, বেশ চাপ না নিতে পারা, প্রভৃতি রক্তে চিনির পরিমাণ বেড়ে যাওয়ার কারণ।