Asianet News BanglaAsianet News Bangla

Women's Equality Day-তে শুভেচ্ছা জানান সকল নারীকে, জেনে নিন কেন পালিত হয় দিনটি

পালিত হচ্ছে মহিলা সাম্য দিবস। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর ২৬ শে অগস্ট নারীর সমতা দিবস পালিত হয়। এই দিবসের নেপথ্যে রয়েছে এক কাহিনি। জানা যায়, দীর্ঘ সংগ্রামের পর ১৯২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে নারীদের সরকারি ভোটাধিকার দেওয়া হয়। সেই সিদ্ধান্তকে স্মরণ করতে পালিত হয় আজকের দিনটি।

Know the history of Women Equality Day and send messages to all women ABSC
Author
Kolkata, First Published Aug 26, 2022, 8:30 AM IST

পিতৃতান্ত্রিক সমাজে আজও চলছে বৈষম্য। এই আধুনিক সমাজে নারীরা অনেক ক্ষেত্রে আজও সমান অধিকারের জন্য লড়াই করে চলেছে। আজ সেই লড়াইকে সম্মান জানানোর দিন। পালিত হচ্ছে মহিলা সাম্য দিবস। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর ২৬ শে অগস্ট নারীর সমতা দিবস পালিত হয়। এই দিবসের নেপথ্যে রয়েছে এক কাহিনি। জানা যায়, দীর্ঘ সংগ্রামের পর ১৯২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে নারীদের সরকারি ভোটাধিকার দেওয়া হয়। সেই সিদ্ধান্তকে স্মরণ করতে পালিত হয় আজকের দিনটি। ১৯২০ সালে নারীদের সমান ভোটাধিকার দেওয়ার জন্য মার্কিন সংবিধানে উনবিংশ সংশোধনী নামে পরিচিত একটি সংশোধনী করা হয়েছিল। 

১৯২০ সালের মাঝামাঝি, মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের মধ্যে ৩৫টি নারীদের ভোটাধিকারের জন্য আইনের পক্ষে ভোট দিয়েছিল। তবে চারটি রাজ্য যথা কানেকটিকাট, ভারমন্ট, নর্থ ক্যারোলিনা ও ফ্লোরিডা বিভিন্ন কারণ দেখিয়ে এই প্রস্তাব বিবেচনা করতে অস্বীকার করেছিল। বাকি রাজ্যগুলো সম্পূর্ণরূপে সংশোধনী প্রত্যাখ্যান করেছিল। তারপর দীর্ঘ লড়াইয়ের পরে সে দেশের নারীরা ভোটের অধিকার পান। 

সেই দিনটিকে স্মরণ করতেই সসেই থেকে পালিত হচ্ছে নারী সমতা দিবস। প্রতি বছর এই দিন একটি করে থিম থাকে। এবছরের থিম হার্ড উইন। এই থিমের ওপর নানান কর্মসূচি গ্রহণ করা হয়। সে যাই হোক, বর্তমানে সব দেশেই এই দিনে নারীদের সম্মান জানানো হয়ে থাকে। আজ এই নারী সাম্য দিবসে সকল নারীকে জানাতে পারেন শুভেচ্ছা। রইল কয়টি শুভেচ্ছা বার্তার হদিশ। 

১. নারীকে  সীমাবদ্ধ রাখতে আপনি মানুন নন। শুভ নারী সমতা দিবস। 

২. এখন সমন এসেছে আমরা সকলের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিই। বিশেষ করে যারা মনে করেন নারী সমান নন। আসুন আমরা সবাই মিলে সমাজের উর্ধ্বে উছে প্রচার করি যে কোনও নারী কোনও পুরুষের চেয়ে নিকৃষ্ট নয়। শুভ নারী সাম্য দিবস।  

৩. মহিলারা যা চান, তা তারা জয় করতে পারেন। এখানে কোনও পুরুষের অনুদানের প্রয়োজন নেই। শুভ নারী সাম্য দিবস। 

৪. একজন নারী সকল ভয় কাটিয়ে উঠতে পারলেই সে জয় করবে সর্বত্র। আজ সকল নারীকে এই বিশেষ দিনে জানাই শুভেচ্ছা। 

৫. মহিলারা কী করতে পারবে তার কোনও সীমারেখা নেই। সর্বক্ষেত্রে রয়েছে তাদের অধিকার। শুভ নারী সাম্য দিবস। 

আরও পড়ুন- সুস্থ থাকতে মেনে চলুন আয়ুর্বেদিক ডায়েট টিপস, রইল তিন বিশেষ পদ্ধতির হদিশ

আরও পড়ুন- রূপচর্চায় ওটসের ব্যবহার বেশ প্রচলিত, এবার ব্যবহার করুন এই পাঁচটি বিশেষ প্যাক, মিলবে উপকার

আরও পড়ুন- ট্রেনের ছাদে ওঠার আ-প্রাণ চেষ্টা, বাংলাদেশের মজার ভিডিওটি মন কেড়েছে এই দেশের মানুষেরও

 
 

Follow Us:
Download App:
  • android
  • ios