Asianet News BanglaAsianet News Bangla

সুস্থ থাকতে মেনে চলুন আয়ুর্বেদিক ডায়েট টিপস, রইল তিন বিশেষ পদ্ধতির হদিশ

বয়স ৩০-এর কোটায় পা দিল কি না, শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। ডায়াবেটিস, প্রেসার, হাইপার টেনশন থেকে হার্টের সমস্যা। তার ওপর সারাদিন কর্মব্যস্ত জীবনের জন্য অনেকের সময় নেই শরীরচর্চার। এর ফলে বাড়ছে ওজন। আর এই বাড়তি মেদ থেকে দেখা দিচ্ছে নানান রোগ। এই সময় শরীর সুস্থ রাখতে মেনে চলুন আয়ুর্বেদিক ডায়েট টিপস।

Follow those 3 ayurvedic diet tips to stay healthy life ABSC
Author
Kolkata, First Published Aug 26, 2022, 7:47 AM IST

বয়স ৩০-এর কোটায় পা দিল কি না, শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। ডায়াবেটিস, প্রেসার, হাইপার টেনশন থেকে হার্টের সমস্যা। এছাড়া, পেট ও হজমের সমস্যা সংক্রান্ত একাধিক রোগ তো আছেই। তার ওপর সারাদিন কর্মব্যস্ত জীবনের জন্য অনেকের সময় নেই শরীরচর্চার। এর ফলে বাড়ছে ওজন। আর এই বাড়তি মেদ থেকে দেখা দিচ্ছে নানান রোগ। এই সময় শরীর সুস্থ রাখতে মেনে চলুন আয়ুর্বেদিক ডায়েট টিপস। শুধু ওজন কমাতে নয়, শরীর সুস্থ রাখতেও এই তিন টোটকা বেশ উপকারী। জেনে নিন কী কী করবেন। 

সঠিক খাদ্যাভ্যাস শরীর রাখে সুস্থ। সুস্থ ও রোগ মুক্ত থাকতে চাইলে রোজ স্বাস্থ্যকর খাবার খান। খাদ্যতালিকায় রাখুন সবজি ও ফল। গাজর, বিট থেকে ক্যাপসিকামের মতো সবজি খেতে পারেন। তেমনই রোজ আপেল, কলা, মৌসম্বির মতো ফল খান। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। দূর হবে যে কোনও শারীরিক জটিলতা। 

সময় মতো খাবার খান। সুস্থ থাকতে সবার আগে প্রয়োজন সময় মতো খাবার খাওয়া। রোজ সকাল ৯ টা থেকে ৯.৩০ এর মধ্যে জলখাবার খান। দুপুরের খাবার শেষ করুন দুপুর ২টোর মধ্যে। রাতের খাবার খান রাত ৮.৩০ থেকে ৯টার মধ্যে। এতে দূর হবে যে কোনও শারীরিক জটিলতা। শরীর থাকবে সুস্থ। 
  
তেমনই সুস্থ থাকতে আয়ুর্বেদিক টোটকা মেনে চলতে পারেন। গ্যাস কিংবা অম্বলের সমস্যা থেকে মুক্তি পেতে আছে নানা ঘরোয়া টোটকা। তেমনই মেদ কমাতেও রয়েছে আয়ুর্বেদিক টোটকা। এছাড়া, যে কোনও কঠিন রোগ থেকে মুক্তির টোটকা আছে আয়ুর্বেদিক শাস্ত্রে। বিভিন্ন মশলা দিয়ে নানান টোটকা তৈরি করা হয়। সব ধরনের মশলার রয়েছে নির্দিষ্ট গুণাবলী। সেই সকল উপাদান শারীরিক জটিলতা দূর করে থাকে। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টোটকা। দূর হবে যে কোনও শারীরিক জটিলতা। 

আয়ুর্বেদিক টোটকা তো মেনে চলবেনই, এর সঙ্গে সুস্থ থাকতে নিয়মিত এক্সারাসইজ করুন। রোদ অন্তত ৩০ মিনিট হাঁটুন। সারাদিন শারীরিক ভাবে যত অ্যাকটিভ থাকবেন তত রোগ থেকে দূরে থাকবেন। তেমনই রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। এতে শরীর থাকবে সুস্থ। জল শরীরের সকল দুষিত পদার্থ বের করে দেয়। ফলে রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।  
 

আরও পড়ুন- রূপচর্চায় ওটসের ব্যবহার বেশ প্রচলিত, এবার ব্যবহার করুন এই পাঁচটি বিশেষ প্যাক, মিলবে উপকার

আরও পড়ুন- অমিতাভ-রেখার গভীর প্রেম থাকলেও বিয়ে হয়নি এই দুটি কারণে, প্রাচীর হয়ে দাঁড়িয়ে ছিল ভাগ্য

আরও পড়ুন- ট্রেনের ছাদে ওঠার আ-প্রাণ চেষ্টা, বাংলাদেশের মজার ভিডিওটি মন কেড়েছে এই দেশের মানুষেরও

Follow Us:
Download App:
  • android
  • ios