বছরের শেষ মাসের এই দশকের অন্তিম পূর্ণিমা আজ। বৃহস্পতিবার উজ্জ্বলভাবে আলোকিত হবে ২০১৯ সালের শেষ পূর্ণিমা। কাকতালীয়ভাবেই ১২/১২ তে ১২:১২ তে পূর্ণ হবে। অর্থাৎ এই বছরের ১২ তম মাসের ১২ তারিখে ১২টা বেজে ১২ মিনিটে বুধবার রাতে পূর্ণিমা লাগবে।

আরও পড়ুন- আগামী সপ্তাহে স্মার্টফোন লঞ্চ, শুরু হল অগ্রীম বুকিং

পূর্ণিমা চন্দ্রের একটি কলা। এটি তখনই ঘটে যখন চাঁদ, পৃথিবীর যে পাশে সূর্য অবস্থিত তার ঠিক উল্টো পাশে অবস্থান করে। পৃথিবী থেকে দৃশ্যমান চাঁদ এই সময় সূর্য দ্বারা পূর্ণভাবে আলোকিত হয় যার ফলে একে একটি পূর্ণ গোলাকার চাকতি রুপে দেখা যায়। তবে এসময়ও প্রকৃতপক্ষে চাঁদের অর্ধেক অংশই আলোকিত হয় কারণ উল্টো দিকটি আধারই থেকে যায়।

শীতের সময় তাপমাত্রা কম থাকায় বছরের অন্তিম এই পূর্ণিমা ডিসেম্বরের শীতল চাঁদ নামে পরিচিত। আবার ইউরোপে এই পূর্ণিমা-কে বড়দিনের শুরুর উত্সব হিসাবে "মুন বিফোর ইউলে" ও বলা হয়। সমগ্র ইউরোপ এবং উত্তর আমেরিকা জুড়ে প্রাচীন কাল থেকেই মরশুম বদলের সঙ্গে সম্পর্কিত বিশেষ বৈশিষ্ট্য অনুসারে প্রতিটি পূর্ণিমার নামকরণ করতেন। যা বছরের সময় নির্ধারন করতে সুবিধে হত।

আরও পড়ুন- ডিসেম্বর মাসের মধ্যেই আধারের এই কাজটি না করলেই আসতে চলেছে বড় বিপদ, এখনই সর্তক হোন

স্পেস ডটকমের তথ্যানুসারে, ডিসেম্বরের পূর্ণিমা "গ্রহ শুক্র এবং শনি গ্রহ একসঙ্গে আকাশে থাকবে।" এর পরবর্তী পূর্ণিমা, আগামী বছর অর্থাৎ নতুন বছর ২০২০ সালের জানুয়ারির প্রথম দিকে আকাশে দেখা যাবে।