কম্পিউটার ,ল্য়াপটপ বা মোবাইলে,  'এফ' এবং 'জে' কীগুলির সঙ্গে আপনি কি কখনও আলাদা কিছু লক্ষ্য করেছেন। খেয়াল করলে দেখবেন  'এফ' এবং 'জে' অক্ষর দুটির জায়গায় সামান্য় উচু বা কোনও চিহ্ন দেওয়া আছে। কেবলমাত্র আপনার কম্পিউটারের কীবোর্ডই নয়, মোবাইল ফোনের  স্ক্রিনের কীপ্যাড ৫ নম্বর বোতামটিতেও কিছু মৌলিকতা রয়েছে। অবশ্যই আপনি এই কীগুলির  সম্পর্কে চিন্তাভাবনা করেছেন। যদি আমাদের এই হাতগুলি সঠিকভাবে ব্যবহার করি তাহলে, কীবোর্ডটি ব্যবহার করা আরও সহজ হয়ে উঠবে। তবে এটি আমাদের টাইপিংয়ের গতিও উন্নত করে।

কীবোর্ডের এই প্রচ্ছদগুলি ২০০২ সালের জুন ই বোটিচ আবিষ্কার করেছিলেন। প্রায় আধুনিক কীবোর্ডের সমস্ত মডেল আবিষ্কারের পরে এই বৈশিষ্ট্য নিয়ে আসে।ইংরেজি অক্ষর 'এফ' এবং 'জে' এর সাহায্য়ে খুব সহজেই কিবোর্ড এর লেখা শেখা যায়। জেনে নিন কীকরে সহজে কম্পিউটার বা ল্য়াপটপের কীবোর্ড এর লেখার গতি বাড়াবেন বা প্র্য়াকটিস করবেন, জেনে নিন-

 ১। সবার প্রথমে কিবোর্ডের উপর   ইংরেজি অক্ষর 'এফ' এর উপর বাঁ হাতের তর্জনি এবং ইংরেজি অক্ষর  'জে' এর উপর ডান হাতের তর্জনি রাখা প্র্য়াকটিস করুন।

২। মনস্থির করুন, খেয়াল করলে দেখতে পাবেন, আপনার বাঁ হাতের তর্জনি বরাবর  ইংরেজি অক্ষর  'এফ' এর পাশে  'ডি', 'এস','এ'  রয়েছে। তার উপর আপনি বাকি ৩টি আঙুল রাখুন। 

৩। ইংরেজি অক্ষর 'যে', 'কে', 'এল'  এর উপর ডান হাতের তর্জনি ও বাকি আঙুল গুলি রাখুন।

৪। এরপর আপনি, আপনার বাঁ হাত এবং ডান হাত স্পেস বারের উপর রাখুন। 

আশা করা যায় এভাবেই খুব দ্রুত আপনি , আপনার কীবোর্ড এর লেখার গতি বাড়াবেন।