Asianet News BanglaAsianet News Bangla

Lunar Eclipse 2021: কদিনের মধ্যেই দীর্ঘতম চন্দ্রগ্রহণের সাক্ষী হবেন বিশ্ববাসী, জেনে নিন চন্দ্রগ্রহণের ইতি বৃত্

১৯ নভেম্বর হতে চলেছে বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ  (Lunar Eclipse) । হিন্দু পঞ্চাঙ্গ (Panchang) অনুসারে, বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে কার্তিক মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে।  

Lunar Eclipse 2021- Longest lunar eclipse of the century set to occur on November 19
Author
Kolkata, First Published Nov 10, 2021, 12:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হাতে রয়েছে আর মাত্র কয়েক দিন। তারপরই বছরে দ্বিতীয় দীর্ঘতম চন্দ্রগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ববাসী (World)। আগামী ১৯ নভেম্বর আংশিক চন্দ্রগ্রহণ দেখবেন সকলে। এটি শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। ২০২১ সালে প্রথম চন্দ্রগ্রহণ  (Lunar Eclipse)  হয়েছিল ২৬ মে। এটি ছিল পূর্ণ চন্দ্রগ্রহণ। সে সময় দুপুর ২.১৭ থেকে ৭.১৯ পর্যন্ত গ্রহণ চলেছিল। এরপর বছরের শেষ চন্দ্রগ্রহণ  (Lunar Eclipse)  হবে আর কদিনের মধ্যে। জানা গিয়েছে, এদিন সকাল ১১.৩৪ থেকে চলবে ৫.৩৩ পর্যন্ত গ্রহণ চলবে। 

আরও পড়ুন: School: ছাত্র-ছাত্রীরা কোভিড আক্রান্ত হলে দায় নেবে না স্কুল, সাফ জানাল শহরের শিক্ষা প্রতিষ্ঠান

১৯ নভেম্বর হতে চলেছে বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ  (Lunar Eclipse) । হিন্দু পঞ্চাঙ্গ (Panchang) অনুসারে, বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে কার্তিক মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে।  নাসা (NASA)-র পক্ষ থেকে জানানো হয়েছে, পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ না হলেও আগামী ১৯ নভেম্বর, কার্তিক পূর্ণিমার দিন প্রায় সাড়ে তিন ঘন্টা স্থায়ী হবে এই চন্দ্রগ্রহণ  (Lunar Eclipse) ।   সূর্যকে (Sun) প্রদক্ষিণের সময় যদি সূর্য এবং চাঁদের (Moon) মাঝে পৃথিবী (Earth) চলে আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়লে শুরু হয় গ্রহণ।  গ্রহণ চলাকালীন চাঁদের ৯৭ শতাংশ লাল হয়ে থাকে। একে ‘ব্লাড মুন’ ও (Blood Moon) বলা হয়।  জ্যোতিষ (Astrology) মতে, এবছরের চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) বেশ গুরুত্বপূর্ণ। এবছরের চন্দ্রগ্রহণ বিভিন্ন রাশির ওপর শুভ প্রভাব ফেলবে। গ্রহণের সময় বৃশ্চিক রাশিতে যাবে সূর্য। আর ধনু রাশিতে যাবে শুক্র। শুভ প্রভাব পড়বে তুলা, কুম্ভ ও মীন রাশির ওপর। তাদের চাকরির (Job) যোগ আসতে পারে। তবে, সতর্ক থাকতে হবে সিংহ, মেষ ও বৃশ্চিক রাশির জাতক-জাতিকাদের। তাদের আর্থিক অবস্থার অবনতি হতে পারে।  

আরও পড়ুন: School: ছাত্র-ছাত্রীরা কোভিড আক্রান্ত হলে দায় নেবে না স্কুল, সাফ জানাল শহরের শিক্ষা প্রতিষ্ঠান

জানা গিয়েছে, ভারত ছাড়া অরুণাচল প্রদেশ, আসামের উত্তর-পূর্ণ অংশে চন্দ্রগ্রহণ দেখা যাবে। মার্কিন যুক্তরাষ্ট্রেও দেখা যাবে গ্রহণ। উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও গ্রহণ দেখা যাবে। এই গ্রহণের সময়টা সসলেরই কয়টি নিয়ম মেনে চলা প্রয়োজন। যেমন, গ্রহণের সময় রান্না কর ও খাবার খাওয়া উচিত নয়, এই সময় রান্না করা খাবার ঢেকে রাখুন। এমনকী, গর্ভবতী মহিলাদের (Pregnant) বাইরে বের না হওয়াই ভালো। এই সময় পরিবেশের কিছুক্ষতি হয়। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।  সে যাই হোক, ১৯ নভেম্বর ২০২১ সালে চন্দ্রগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ববাসী। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios