Asianet News BanglaAsianet News Bangla

পান পাতা ও তুলসী পাতা দিয়ে তৈরি করুন এই বিশেষ হেয়ার মাস্ক, দূর হবে যাবতীয় সমস্যা

খুশকি, চুল পড়া, ডগা চেরার মতো সমস্যা লেগেই থাকে। এর সঙ্গে শুষ্ক চুলের সমস্যায় নাজেহাল অবস্থা হয় অনেকের। এবার চুলের সমস্যা সমাধানে ও চুল ঘন করতে মেনে চলুন এই বিশেষ টোটকা। পান পাতা ও তুলসী পাতা দিয়ে তৈরি করুন এই বিশেষ হেয়ার মাস্ক।

Make hair pack with betel and holi basil to solve various hair problems ABSC
Author
First Published Sep 19, 2022, 5:15 AM IST

চুল সুন্দর হোক তা কে না চায়। চুল সুন্দর করতে বাজার চলতি প্রোডাক্ট, ঘরোয়া টোটকা কিংবা নিয়মিত স্পা সবই করে চলেন অনেকে। নানা রকম পদ্ধতি অনুসরণ করতে গিয়ে সমস্যার সাময়িক নিষ্পত্তি হলেও পুরোপুরি হয় না। খুশকি, চুল পড়া, ডগা চেরার মতো সমস্যা লেগেই থাকে। এর সঙ্গে শুষ্ক চুলের সমস্যায় নাজেহাল অবস্থা হয় অনেকের। এবার চুলের সমস্যা সমাধানে ও চুল ঘন করতে মেনে চলুন এই বিশেষ টোটকা। পান পাতা ও তুলসী পাতা দিয়ে তৈরি করুন এই বিশেষ হেয়ার মাস্ক, দূর হবে যাবতীয় সমস্যা। দেখে নিন কীভাবে এই প্যাক তৈরি করবেন। 

উপকরণ- পান পাতা (৫ থেকে ৬টি), তুলসী পাতা (৪ থেকে ৫টি), গোলাপের পাপড়ি (২ থেকে ৩টি)। এই তিনটি উপকরণ নিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার তা একটি পাত্রে ঢেলে নিন। এতে মেশান ১ চামচ তিলের তেল। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের জগা পর্যন্ত লাগান। ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। 

এই প্যাকে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান. যা চুলের গোড়া মজবুত করে। মাথার ত্বক রাখে সুস্থ। তেমনউ চুলের গ্রোথ বৃদ্ধি করে এই প্যাক। তাই যারা পাতলা চুলের সমস্যায় ভুগছেন তারাও ব্যবহার করতে পারেন এই প্যাক। সপ্তাহে ১ কিংবা ২ দিন ব্যবহারে মিলবে উপকার। 

এছাড়াও চুলের সমস্যা সমাধানে পান পাতা দিয়ে বানাতে পারেন হেয়ার মাস্ক। নারকেল তেল ও পান পাতা পেস্টের গুণে চুলের বৃদ্ধি হয়। কয়েকটি পান পাতার পেস্ট করে নিয়ে তার সঙ্গে মেশান নারকেল তেল। পেস্টটি মেখে নিন। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে একদিন ব্যবহার করতে পারেন। চুলের বৃদ্ধির ক্ষেত্রে এই প্যাক বেশ উপকারী। 

তেমনই পান পাতা ও নিমপাতা এক সঙ্গে  বেটে নিন। ভালো করে পেস্ট করে নিন। এই প্যাক চুলে লাগান। সপ্তাহে তিন দিন ব্যবহার খুশকি দূর হবে। পান পাতা ও পেঁয়াজের রস মিশিলে পেস্ট বানান। প্রথমে পান পাতা বেটে নিন। তাতে মেশান পেঁয়াজের রস। সপ্তাহে দু দিন ব্যবহার করুন। অকাল পক্কতা দূর হবে কয়েক দিনেই। 
 

 

আরও পড়ুন- সারা রাত ধরে কাশছে বাচ্চা? ঘরোয়া উপায়ে কমান শিশুর শুকনো কাশি

আরও পড়ুন- পেঁয়াজ-রসুন ছাড়াই দারুণ স্বাদের শাহী পনীর, তৈরি হবে মাত্র ১০ মিনিটে

আরও পড়ুন- কোনও ব্যথা ছাড়াই রক্ত জমাট বাঁধতে পারে মাথায়! এই উপসর্গগুলির কোনওটা আপনার শরীরে নেই তো?

Follow Us:
Download App:
  • android
  • ios