গর্ভাবস্থায় খাদ্যতালিকায় রাখুন অবশ্যই এই পাঁচটি পুষ্টি উপাদান, শরীর থাকবে সুস্থ, মিলবে উপকার

| Oct 03 2022, 05:15 AM IST

গর্ভাবস্থায় খাদ্যতালিকায় রাখুন অবশ্যই এই পাঁচটি পুষ্টি উপাদান, শরীর থাকবে সুস্থ, মিলবে উপকার
গর্ভাবস্থায় খাদ্যতালিকায় রাখুন অবশ্যই এই পাঁচটি পুষ্টি উপাদান, শরীর থাকবে সুস্থ, মিলবে উপকার
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

এই সময় প্রতিটি পদক্ষেপে থাকতে হয় সতর্ক। এই সময় বিশেষ নজর দিতে হয় খাদ্যগ্রহণে। এই সময় এমন খাবার খাওয়া প্রয়োজন যা শরীরে পুষ্টি জোগাবে। তেমনই সব খাবার এই সময় নিরাপদ নয়। এই সময় খাদ্যতালিকায় রাখুন অবশ্যই এই পাঁচটি উপাদান, শরীর থাকবে সুস্থ, মিলবে উপকার।

দীর্ঘ ৯ মাস ধরে মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। এই সময়টা সব মেয়ের কাছে যতটা আনন্দের ততটা কঠিন। নানান শারীরিক জটিলতা সহ্য করে জন্ম দিতে হয় সন্তানকে। গর্ভধারণের পর থেকে সময়টা প্রতিটি মেয়ের জীবনে খুবই গুরুত্বপূর্ণ। এই সময় প্রতিটি পদক্ষেপে থাকতে হয় সতর্ক। এই সময় বিশেষ নজর দিতে হয় খাদ্যগ্রহণে। এই সময় এমন খাবার খাওয়া প্রয়োজন যা শরীরে পুষ্টি জোগাবে। তেমনই সব খাবার এই সময় নিরাপদ নয়। এই সময় খাদ্যতালিকায় রাখুন অবশ্যই এই পাঁচটি উপাদান, শরীর থাকবে সুস্থ, মিলবে উপকার। 

রাখতে পারেন ভিটামিন ডি। গর্ভাবস্থায় নারীরা পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি সমৃদ্ধ খাবার না খেলে সদ্যজাত সন্তানের হাড় ও দাঁতের ওপর খারাপ প্রভাব ফেলে। শুধু তা নয়, ভিটামিন ডি-এর অভাবে ভ্রূণের হাড় ও ফুসফুসের বিকাশও ব্যহত হয়। রোজ মাছ, দুধ, জুস ও ডিম রাখুন খাদ্যতালিকাতে। এতে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ হবে। 

Subscribe to get breaking news alerts

অবশ্যই রাখুন ফলিক অ্যাসিড। গর্ভাবস্থায় একটি অপরিহার্য পুষ্টি হিসেবে বিবেচিত হল ফলিক অ্যাসিড। এটি মহিলাদের নিউরাল টিউবের ত্রুটি পূরণে সাহায্য করে। এটি গর্ভস্থ শিশুর মস্তিষ্কের বিকাশ ঘটায়। খেতে পারেম পালং শাক, চিনা বাদাম, সাইট্রাস ফল, শুকনো মটরশুটি ও সবুজ সবজি। এতে শরীরের সকল ঘাটতি পূরণ হবে। 

গর্ভাবস্থায় অবশ্যই রাখুন ক্যালসিয়াম। এই সময় দুধ, দই, পনির ও পালং শাক খেতে পারেন। গর্ভাবস্থায় ৫ মাস পর্যন্ত খেতে পারে ক্যালসিয়াম। এই সময় চিকিৎসকরা ক্যালসিয়াম ট্যাবলেট ও অন্যান্য ওষুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এতে বাচ্চার স্বাস্থ্যের উন্নতি ঘটে। 

গর্ভাবস্থায় অবশ্যই রাখুন আয়রন। গর্ভস্থ মহিলার রোজ ২৭ থেকে ৩০ মিলিগ্রাম আয়রন খাওয়ার প্রয়োজন। এটি গর্ভস্থ বাচ্চার যেমন স্বাস্থ্যে উন্নতি ঘটায় তেমনই মায়ের শরীর রাখে সুস্থ। প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন শাকসবজি, মুসুর ডাল। এতে শরীরের সকল আয়রনের ঘাটতি পূরণ হবে।      

এই সময় অবশ্যই খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার। এতে সুস্থ থাকবে বাচ্চা ও মা দুজনেই।  গর্ভধারণ থেকে সন্তানের জন্ম দেওয়া, পুরো সময়টা প্রতি পদক্ষেপে সতর্ক থাকুন। মেনে চলুন ডাক্তারের পরামর্শ। এই সময় সব সময় স্বাস্থ্যের কথা ভাবুন। অবশ্যই গর্ভাবস্থায় খাদ্যতালিকায় রাখুন অবশ্যই এই পাঁচটি পুষ্টি উপাদান, শরীর থাকবে সুস্থ, মিলবে উপকার
 

আরও পড়ুন- ক্যাস্টর অয়েল সেবনে দেখা দিতে পারে একাধিক শারীরিক জটিলতা, দেখে নিন কী কী

আরও পড়ুন- এই খাবারগুলো খাওয়ার পরে কখনই জল খাবেন না, হতে পারে শরীরের বড় ক্ষতি

আরও পড়ুন- ঘুম থেকে উঠে খালি পেটে ভুলেও খাবেন না এই খাবারগুলি, অজান্তেই বিপদ ডেকে আনবেন নিজের