ক্যাস্টর অয়েল সেবনে দেখা দিতে পারে একাধিক শারীরিক জটিলতা, দেখে নিন কী কী

| Oct 02 2022, 06:38 PM IST

ক্যাস্টর অয়েল সেবনে দেখা দিতে পারে একাধিক শারীরিক জটিলতা, দেখে নিন কী কী

সংক্ষিপ্ত

শরীর সুস্থ রাখতে কিংবা ত্বক ও চুলের যত্নে ক্যাস্টর অয়েলের ভূমিকার কথা আমরা কম-বেশি সকলেই জানি। এই তেল ত্বক উজ্জ্বল করতে বেশ উপকারী। তেমনই ক্যাস্টর অয়েলের গুণে দূর হয় অকাল পক্কতার সমস্যা ঘটে চুলের বৃদ্ধি। এছাড়া শরীর সুস্থ রাখতে এর গুরুত্ব অপরিসীম। তবে, জানেন কি এই তেলে রয়েছে একাধিক পার্শ্ব প্রতিক্রিয়া। এই তেল থেকে হতে পারে একাধিক ক্ষতিও। জেনে নিন কী কী। 

শরীর সুস্থ রাখতে কিংবা ত্বক ও চুলের যত্নে ক্যাস্টর অয়েলের ভূমিকার কথা আমরা কম-বেশি সকলেই জানি। এই তেল ত্বক উজ্জ্বল করতে বেশ উপকারী। তেমনই ক্যাস্টর অয়েলের গুণে দূর হয় অকাল পক্কতার সমস্যা ঘটে চুলের বৃদ্ধি। এছাড়া শরীর সুস্থ রাখতে এর গুরুত্ব অপরিসীম। রিকিনাস কমিউনিস উদ্ভিদের বীজ থেকে তৈর হয় ক্যাস্টর অয়েল। এতে রিসিনোলিন অ্যাসিডের মতো উপাদান আছে। এটি শরীর সুস্থ রাখতে বেশ উপকারী। বিশেষজ্ঞদের মতে, ক্যাস্টর অয়েল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। তেমনই আর্থাইটিসের চিকিৎসায় এটি বেশ উপকারী। এই ক্যাস্টর অয়েলের ক্যাপসুল টানা চার সপ্তাহ গ্রহণ করলে গাঁটের ব্যথা, বাতের মতো সমস্যা দূর হয়। তেমনই ইমিউনিটি বুস্টার হিসেবে কাজ করে ক্যাস্টর অয়েল। এই তেল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। সঙ্গে অ্যান্টি ব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য যুক্ত ক্যাস্টর অয়েল যে কোনও জীবাণু সংক্রমণ থেকে মুক্তি পেতে সাহায্য করে। তবে, জানেন কি এই তেলে রয়েছে একাধিক পার্শ্ব প্রতিক্রিয়া। এই তেল থেকে হতে পারে একাধিক ক্ষতিও। জেনে নিন কী কী। 

গবেষণা অনুসারে ডায়রিয়ার কারণ হতে পারে ক্যাস্টর অয়েল। এই তেল অধিক মাাত্রায় গ্রহণে অন্ত্রের পেশীর কার্যকারীতা ক্ষতিগ্রস্থ হয়। এর প্রভাবে ডায়রিয়ার মতো সমস্যা দেখা দেয়। 

তেমনই অ্যালার্জির কারণ হতে পারে ক্যাস্টর অয়েল। এই তেল অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান আছে ঠিকই, কিন্তু এই তেল সেবনে কারও কারও অ্যালার্জি হতে পারে। তেমনই ত্বকে ব্যবহার করলেও বতে পারে অ্যালার্জি। তাই ব্যবহারের আগে জেনে নিন তা আপনার জন্য উপযুক্ত কি না। তা না হলে সমস্যায় পড়বেন।  

গর্ভস্থ বাচ্চার ক্ষতির কারণ হতে পারে ক্যাস্টর অয়েল। এই তেল গর্ভাবস্থায় সেবন করা উচিত কি না সে প্রসঙ্গে সবার আগে চিকিৎসকের পরামর্শ নিন। তা না হলে দেখা দিতে পারে সমস্যা। তাই আগে থেকে সতর্ক হন। চিকিৎসকরে পরামর্শ নিন। 

তবে নানা কাজে ব্যবহার করতে পারেন ক্যাস্টর অয়েল। এ তেলের সঙ্গে ও নারকেল তেল মিশিয়ে মাস্ক বানান। তা চুলে লাগাতে পারেন। তেমনই ত্বকের যত্নে ক্যাস্টর অয়েলের সঙ্গে কোনও এসেন্সিয়াল অয়েল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করতে পারেন। তবে, ব্যবহারের পূর্ব অবশ্যই জেনে নিন তা আপনার ত্বকের জন্য উপযুক্ত কি না। 
 

আরও পড়ুন- প্যান্ডেল হপিং করতে দিয়ে ত্বকে দেখা দিচ্ছে কালো প্যাচ? সমস্যা থেকে মুক্তি মিলবে ঘরোয়া উপায়

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন- ঘুম থেকে উঠে খালি পেটে ভুলেও খাবেন না এই খাবারগুলি, অজান্তেই বিপদ ডেকে আনবেন নিজের

আরও পড়ুন- এই খাবারগুলো খাওয়ার পরে কখনই জল খাবেন না, হতে পারে শরীরের বড় ক্ষতি