শীতকাল চলে এসেছে। আর শীতকাল আসা মানেই ত্বকের চাই বাড়তি যত্ন । শীত মানেই নানা উৎসব, একের পর এক বিয়েবাড়ি, অনুষ্ঠান লেগেই রয়েছে। সকলের মধ্যমণি হয়ে ওঠার জন্য চাই স্পেশ্যাল কেয়ার। জমকালো পোশাক, আর সাজলেই সকলের নজরকাড়া যায় না। তার জন্য শরীরেরও যত্নের প্রয়োজন হয়। শীত পড়তে না পড়তে ত্বকে টান ধরতে শুরু করেছে। তার পাশাপাশি বিভিন্ন ময়েশ্চারাইজার, বডি অয়েলেরও কদর বেড়েছে। ঠাকুমা-দিদিমাদের আমলে এতকিছু বায়নাক্কা ছিল না। খাটি সর্ষের তেলেই ত্বক থেকে শুরু করে চুল , সারা শরীরের পরিচর্যা করতেন। কিন্তি এখন সময় বদলেছে। এখনকার দিনে সর্ষের তেলের বদলে জায়গা করে নিয়েছে বাজারচলতি বিভিন্ন তেল। কিন্তু সর্ষের তেলের মধ্যেই লুকিয়ে রয়েছে অনেক গুণ। রূপচর্চায় এই সর্ষের তেল বহুল প্রচলন রয়েছে। যা ম্যাজিকের মতোন কাজ করে। তাহলে জেনে নেওয়া যাক সর্ষের তেলের একগুচ্ছ গুনাগুণ।

আরও পড়ুন-রাগ থাকবে নিজের বশে, মেনে চলুন এই সহজ উপায়গুলি...

ত্বকের প্রাকৃতিক সৌন্দর্য ফিরিয়ে আনতে

স্নানের আগে সর্ষের তেলের বহুল প্রচলন রয়েছে। স্নান করতে যাবার আগে সর্ষের তেল দিয়ে সারা বডি ম্যাসাজ করে কিছুক্ষণ রেখে স্নান করতে যেতেন কমবেশি প্রত্যেকেই। শুকিয়ে যাওয়া ত্বকের জন্য সর্ষের তেল ভীষণ উপকারী। সর্ষের তেলের সঙ্গে বেসন, টকদই, লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে সারা গায়ে মাখলে ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য ফিরে আসবে

চুলের যত্নে

সর্ষের তেল নিয়মিতভাবে মাথায় ব্যবহার করলে খুসকি, চুল পড়ার মতো  শীতকালীন সমস্যা থেকে অনায়াসেই মুক্তি পাওয়া যায়। শ্যাম্পু করার কিছুক্ষণ আগে বা আগের দিন সর্ষের তেল গরম করে ভাল করে সারা মাথায় ম্য়াসাজ করুন। তারপর কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে ফেলুন। এতে চুলের উজ্জ্বলতা ফিরে আসবে।

আরও পড়ুন-মাত্র ১৫ দিনেই পাবেন স্মার্ট ভোটার কার্ড, জানুন কীভাবে...

শুষ্ক ত্বকের যত্নে

শীতকালে কমবেশি প্রত্যেকেরই  ত্বক শুষ্ক হয়ে যায়। এছাড়াও ত্বক থেকে ছাল ওঠা এটা একটি বড় সমস্যা। এই সমস্যায় অনেকেই  ভুগে থাকেন। বিশেষত, কোনও পার্টিতে যাবার সময়ও এই সমস্যা বাধা হয়ে দাঁড়ায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভীষণ কার্যকরী সর্ষের তেল। হাতে কয়েক ফোঁটা সর্ষের তেল নিয়ে সারা মুখে ঘষে নিন। তারপর কিছক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। তারপর দেখবেন ত্বকের আলগা চামড়াগুলো এমনিতেই উঠে গেছে। এরপর মেক আপ করে নিন।

ঠোঁটের যত্নে

শীতকালে ঠোঁট ফাটা একটি বড় সমস্যা। শুষ্ক ঠোঁটের কারণেই ঠোঁট ফাটে। কয়েক ফোঁটা সর্ষের তেল নিয়ে ভাল করে ঠোঁটে মেখে নিন। যা বাজারচলতি লিপবামের থেকে অনেক বেশি কার্যকরী। তাই আর দেরী না করে আজ থেকেই সর্ষের তেল লাগানো শুরু করুন। আর ঘরোয়া এই তেল দিয়েই নিজেকে সুন্দর করে তুলুন।