২ ডিসেম্বর থেকে শুরু হল নিট ২০২০ রেসিস্ট্রেশনের পক্রিয়া। এনটিএ দ্বারা নতুন বছরের রেসিস্ট্রেশনের পক্রিয়া বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংস্থা। আজ অর্থাৎ ২ ডিসেম্বর বিকেল ৪টে থেকে অনলাইনে শুরু হবে এই রেসিস্ট্রেশন পক্রিয়া। এনটিএ দ্বারা ২০২০ নতুন বছরের ভর্তির জন্য পরীক্ষার ব্যবস্থাও করা হয়েছে। এই বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে নিট-এর অফিশিয়াল ওয়েবসাইট এনটিএএনইইটি ডট এনআইসি ডট আইএন-এ। এই প্রবেশিকা পরীক্ষায় অংশ নিতে আগ্রহী প্রার্থীরা যাবতীয় তথ্য পাবেন এই ওয়েবসাইটে।

আরও পড়ুন- বিশ্ব এইডস দিবস, এই রোগ সম্পর্কে প্রাথমিক তথ্যগুলি জানুন ও সচেতন হোন

আগামী বছর অর্থাৎ ২০২০ নতুন শিক্ষাবর্ষ থেকে দেশের মেডিকেল কোর্সগুলির ক্ষেত্রে এমবিবিএস ও বিডিএস এর জন্য বিশেষ এন্ট্রান্স পরীক্ষা দিতে হবে। ২০২০-২১ শিক্ষাবর্ষে থেকে এইচআরডি মন্ত্রণালয় সমস্ত প্রতিষ্ঠানের জন্য একটিমাত্র মেডিকেল প্রবেশিকা পরীক্ষা নির্ধারণ করেছে। নতুন শিক্ষাবর্ষ ২০২০ থেকে, নিট  এইমস, জেআইপিএমআর, বেসরকারি মেডিকেল কলেজ, রাষ্ট্র পরিচালিত মেডিকেল কলেজ, এএফএমসি, ইএসআইসি ইত্যাদিসহ দেশের সমস্ত মেডিকেল এবং ডেন্টাল কলেজে আসন সংখ্যা বরাদ্দ করতে ব্যবহৃত হবে। এমনকি যারা বিদেশে মেডিকেল পড়তে আগ্রহী বা পরিকল্পনা করছেন তাদেরও নিট ২০২০-র পরীক্ষা উত্তীর্ণ হতে হবে এবং বিদেশী মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হওয়ার জন্য এই যোগ্যতা অর্জন করতে হবে।

আরও পড়ুন- ঘুমিয়ে ঘুমিয়ে কমিয়ে ফেলুন ওজন, রইল সহজ উপায়

বিজ্ঞপ্তি অনুসারে নিট ২০২০ প্রবেশিকায় আবেদনের যোগ্যতা

জাতীয়তা- শুধুমাত্র ভারতীয় নাগরিকরাই এই পরীক্ষায় অংশ নিতে পারবেন।

একাডেমিক যোগ্যতা- আবেদনকারী অবশ্যই উচ্চমাধ্যমিক পাশ অথবা এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীরাই অংশগ্রহণ করতে পারবেন। 

বিষয় সংমিশ্রণ- আবেদনকারীদের উচ্চমাধ্যমিকে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান বা জৈব-প্রযুক্তি বিষয় উচ্চমাধ্যমিকে থাকতে হবে। আবেদনকারীদের অবশ্যই উচ্চমাধ্যমিক স্তরের ইংরেজি-সহ গণিত এবং একটি ইলেক্টিভ বিষয় থাকতে হবে।

বয়সের সীমা- নিট ওয়েবসাইটে ২০২০ প্রবেশিকা পরীক্ষায় অংশ নেওয়া আবেদনকারীদের উচ্চ এবং নিম্ন বয়সের সীমাও নির্ধারণ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে, নিম্ন বয়সের সীমা ৩১ ডিসেম্বর ২০১৯ হিসাবে ১৭ বছর নির্ধারণ করা হয়েছে এবং ৩১ ডিসেম্বর ২০১৯ হিসাবে বয়সের সীমা ২৫ বছর অবধি নির্ধারণ করা হয়েছে এসসি, এসটি, ওবিসি এনসিএল, পিডব্লিউডি বিভাগের প্রার্থীদের জন্য। অতএব, এই বয়ষের মধ্যে থাকা প্রার্থীরাই নিট ২০২০ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

নিট ২০২০ পরীক্ষার আবেদন ফি- ন্যাশনাল টেস্টিং এজেন্সি নিট মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার জন্য আবেদন ফি  প্রসপেক্টাস বা বিজ্ঞপ্তি অনুসারে, ৫ থেকে বেড়ে ৭ শতাংশ করা হয়েছে। ২০২০ শিক্ষাবর্ষ অনুযায়ী, সাধারণ বিভাগের প্রার্থীদের জন্য আবেদন ফি রয়েছে ১৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। জেনারেল ইডব্লিউএস এবং ওবিডাব্লু নন-ক্রিমি লেয়ার প্রার্থীদের জন্য আবেদন ফি ১৪০০ টাকা। এসসি, এসটি, পিডাব্লুডি এবং ট্রান্সজেন্ডার প্রার্থীদের জন্য নিট ২০২০ এর আবেদন ফি ৮০০ টাকা ধার্য্য করা হয়েছে।