Asianet News BanglaAsianet News Bangla

Rice In Diet: ভাত খাওয়ার পর এই কাজগুলো করেন নাকি, সাবধান হয়ে যান এখনই

ভাত অবশ্যই উপকারি খাবার, কিন্তু এমন কিছু বদ অভ্যাস রয়েছে যেগুলো আমাদের সুস্থ রাখার পরিবর্তে অসুস্থ করে ফেলে। আর তাই সে সব অভ্যাস পরিত্যাগ করাই ভালো।

Never Do these things after eating rice bpsb
Author
Kolkata, First Published Dec 16, 2021, 4:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভাত(Rice) খেতে ভালবাসেন, খুব ভাল কথা। কিন্তু জানেন কি ভাত খাওয়ার পর এই ভুল কাজটি (Wrong way) করলে আপনার মৃত্যু (Death) পর্যন্ত হতে পারে। সারা বিশ্বে মানুষদের মধ্যে সমীক্ষা চালালে দেখা যায় রুটি খাওয়া মানুষের সংখ্যা থেকে ভাত খাওয়া মানুষের সংখ্যাই বেশি। বিশেষ করে এশিয়া মহাদেশ কথা দক্ষিণ-পূর্ব এশিয়াতে বসবাসকারী মানুষেরা ভাত বেশি পছন্দ করেন। 

গরম হলে তো কথাই নেই পান্তা হলেও চলবে। ভাত অবশ্যই উপকারি খাবার, কিন্তু এমন কিছু বদ অভ্যাস রয়েছে যেগুলো আমাদের সুস্থ রাখার পরিবর্তে অসুস্থ করে ফেলে। আর তাই সে সব অভ্যাস পরিত্যাগ করাই ভালো। জেনে নিন ভাত খেয়ে উঠে কোন কাজগুলি একেবারেই করবেন না। 

Never Do these things after eating rice bpsb

পেট ভরে ভাত খাবার পর’ কখনোই স্নান করা ঠিক নয়। আপনি যদি এমনটা করেন তাহলে আপনার শরীরের রক্ত সঞ্চালনের মাত্রা বেড়ে যেতে পারে। এর ফলে যেটা হয় পাকস্থলির চারপাশের রক্তের পরিমাণ অতিরিক্ত বেড়ে যায় যা আপনার পরিপাক তন্ত্রকে দুর্বল করে ফেলতে পারে। ফলে খাবার হজমের স্বাভাবিক গতিকে ধীরগতি করে দেয়।

ভাত খাওয়ার পর পর উঠে ফলমূল খাওয়া একদমই ঠিক না। ভাত খেয়ে সাথেসাথে ফল খেলে এসিডিটি বাড়তে পারে। তাই খাবার খাওয়ার অন্তত দেড় ঘন্টা এক ঘন্টা আগে অথবা পরে ফল খেতে পারেন। ভাত খাওয়ার পর এই ভুল কাজটি যদি আপনি করে থাকেন তবে তা আজই পরিহার করুন।

বেশিরভাগ সময় লক্ষ্য করা যায় খাবার খেয়ে উঠে অনেকেই ধূমপান করে। এটা অত্যন্ত খারাপ অভ্যাস। চিকিৎসকদের মতে খাবার পরে ধূমপান করলে অন্যান্য সময়ে থেকে ১০ গুণ বেশি ক্ষতি হয়।

অনেকে দেখা যায় খাবর খাওয়ার পরেই কোমরের বেল্ট ঢিলা করে দেয়। এটা ঠিক নয়, কারণ কোমরের বেল্ট বা কাপড় ঢিলা করলে খুব সহজেই পাকস্থলী থেকে রেকটাম পর্যন্ত খাদ্যনালীর নিম্নাংশ বেঁকে যেতে পারে। বা ফেটে যেতে পারে বা ব্লক হয়ে যেতে পারে। ডাক্তারি ভাষায় এ সমস্যাকে ইন্টেসটাইনাল অবস্ট্রাকশন বলে।

কখনোই ভাত খেয়ে উঠে সঙ্গে সঙ্গে ভাতঘুমের ব্যবস্থা করবেন না। এটা একদমই স্বাস্থ্যসম্মত নয়। এতে আপনার শরীরে চর্বি এবং মেদ বেড়ে যাবে। এবং আপনার ওজন খুব তাড়াতাড়ি বেড়ে যাবে । যা পরবর্তীতে নানা রকম সমস্যার জন্ম দিতে পারে। তাই আগে থেকেই সাবধান হোন।

খাবারের পর পরই ব্যায়াম করা ঠিক নয়। খাবারের পরপরই ব্যায়াম করলে শরীরের রক্ত সঞ্চালন বেড়ে যাওয়ার দরুন পরিপাক তন্ত্র ঠিক মতো কাজ করতে পারে না। এত আপনার শরীরের উপর বিরূপ প্রতিক্রিয়া পড়তে পারে।

খাবার শেষ করেই অনেকে চা পান করতে শুরু করেন। চায়ে অতিরিক্ত মাত্রায় টেনিক এসিড থাকায় এটা খাদ্যের প্রোটিনকে প্রায় ১০ গুণ বাড়িয়ে তোলে। এতে খাবার হজমে বিলম্ব দেখা যায়। তাই খাবার পরে কিছুক্ষণ বিশ্রাম নেওয়ার পর চা পান করুন।

খাবার খাবার গ্রহণের পর কিছু সময় স্থির হয়ে বসে আরাম করবেন । খাবার শেষ করে তখন হাঁটাচলা করবেন না। বলা হয় খাবার গ্রহণ করার পর ১০০ পা হাঁটলে নাকি ১০০ দিন আয়ু বেড়ে যায়, এটা কুসংস্কার ছাড়া কিছুই নয়। খাবার গ্রহনের অন্তত আধ ঘন্টা পরে হাঁটাচলা করা স্বাস্থ্যসম্মত। 

Follow Us:
Download App:
  • android
  • ios