কিডনি স্টোনের সমস্যা থেকে বাঁচতে নিয়মিত যোগা করুন, দ্রুত মিলবে উপকার

| Oct 04 2022, 08:25 AM IST

কিডনি স্টোনের সমস্যা থেকে বাঁচতে নিয়মিত যোগা করুন, দ্রুত মিলবে উপকার

সংক্ষিপ্ত

কিডনি স্টোনের মতো কঠিন সমস্যা দেখা দিচ্ছে। এর থেকে মুক্তি পেতে নিয়মিত যোগা করু। আজ রইল কয়টি যোগা পোজের হদিশ। নিয়মিত এই সকল যোগা করলে মিলবে মুক্তি। শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একের পর এক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। প্রেসার, ডায়াবেটিস, হার্টের রোগ এখন ঘরে ঘরে। এর সঙ্গে সমান তালে বাড়ছে কিডনির সমস্যা। অজান্তে কিডনির একাধির রোগ বাসা বাঁধছে শরীরে। এই সমস্যার মধ্যে অধিক মাত্রায় বেড়ে চলেছে কিডনি স্টোনের সমস্যা। অজান্তে অনেকের শরীরে কিডনি স্টোনের মতো কঠিন সমস্যা দেখা দিচ্ছে। এর থেকে মুক্তি পেতে নিয়মিত যোগা করু। আজ রইল কয়টি যোগা পোজের হদিশ। নিয়মিত এই সকল যোগা করলে মিলবে মুক্তি। শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। 

উষ্ট্রা আসন- কিডনির পাথরের সবচেয়ে কার্যকারী আসন হল উষ্ট্রা আসন। এই যোগা পেটের ভিতরের অঙ্গগুলোর কার্যক্ষমতা উন্নত করে। কিডনিতে রক্ত সঞ্চালনে সহায়তা করে। তাদের ডিটক্সিফিকেশনে সাহায্য করে। ফলে দূর হয় কিডনি পাথরের সমস্যা। 

Subscribe to get breaking news alerts

উত্তানপদাসন- করতে পারেন উত্তানপদাসন। এটি নিকম্ব ও পেলভিক অঞ্চলের বেশি শক্তিশালী করে থাকে। এই যোগা করলে অগ্ন্যাশয়, কিডনি ও লিভারের কার্যকারিতা উন্নত করে। আপনার কিডনিতে পাথর হলে এই আসন খুবই কার্যকারী। মিলবে উপকার। 

পবনমুক্তাসন- করতে পারেন পবনমুক্তাসন। আপনি যদি কিডনিতে পাথরের সমস্যায় ভুগে থাকেন তাহলে করতে পারেন পবনমুক্তাসন। এই ব্যায়াম পেটের অঞ্চলের পেশীগুলোকে টোন করে। পিঠের নীচের অংশ উত্তেজনা হ্রাস করে। রক্তে সঞ্চালন উন্নত করে। মিলবে উপকার। 

ভুজঙ্গাসন- করতে পারেন ভুজঙ্গাসন। কিডনিতে পাথরের জন্য কার্যকর আরেকটি যোগাসন। এটি পিছনের পেশীগুলোকে শক্তিশালী করে ও রক্ত সঞ্চালন উন্নত করে। ভুজঙ্গাসন পেটের পেশী সংকুচিত করে ও কিডনির কার্যকারিতা উন্নত করে। নিয়মিত এই আসন করলে মিলবে উপকার।

ধনুরাসন- নিয়মিত করতে পারেন ধনুরাসন। এটি কিডনিতে রক্ত সঞ্চালন সঠিক রাখে। তাই যাকা কিডনি স্টোনের সমস্যায় ভুগছেন তারা এই ব্যায়াম করুন। ব্যথা উপসম হবে। শরীর থাকবে সুস্থ। 

কিডনির রোগ দেখা দিলে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। তেমনই মুখ, চোখের কোল যদি হঠাৎ করে ফুলে যায় তাহলে উপেক্ষা করবেন না। চোখের কোল ফুলে গেলে অনেকেই সমস্যা সমাধানে নানা রকম প্রোডাক্ট ব্যবহার করেন। অনেকেরই গোড়ালি বা পায়ের পাতা ফুলে যায়। পা ঝুলিয়ে বসলে হয় এমন সমস্যা। এবার কিডনি স্টোনের সমস্যা থেকে বাঁচতে নিয়মিত যোগা করুন, দ্রুত মিলবে উপকার।
 

আরও পড়ুন- দূর্গা পুজোর কলকাতায় সেটা ৬টি স্ট্রিট ফুড, ঠাকুর দেখতে গেলে অবশ্যই চেখে দেখুন

আরও পড়ুন- এক ঘন্টার মধ্যে মিলবে নরম তুলতুলে ত্বক, আজই ট্রাই করুন এই ফেস প্যাক

আরও পড়ুন- গর্ভাবস্থায় খাদ্যতালিকায় রাখুন অবশ্যই এই পাঁচটি পুষ্টি উপাদান, শরীর থাকবে সুস্থ, মিলবে উপকার