পুজোর মরশুম শেষ হতেই দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে সবজির দাম। মূল্যবৃদ্ধির সঠিক কারণ জানা নেই কারও। তবে সবজির মধ্যে দ্রব্যমূল্য বৃদ্ধিতে এবার নজর কেড়েছে পেঁয়াজ। কলকাতার বাজারে গতকাল থেকে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। খুচরো বাজারে পেঁয়াজের দাম ১০০ টাকা প্রতি কেজি। ফলে দিন আনা দিন খাওয়া মানুষদের মাথায় হাত। শুধু পেঁয়াজ নয় দিনে দিনে চুপিসারে বেড়েই চলেছে অন্যান্য সবজিও। কাঁচা সবজি থেকে ফল সব কিছুরই দাম আকাশ ছোঁয়া। 

আরও পড়ুন- আসতে চলেছে রিয়েলমি এক্স ২ প্রো, লঞ্চের আগেই দেখে নিন চোখ ধাঁধানো দাম ও ফিচার

ভারতের মধ্যে সবচেয়ে বেশি পেঁয়াজের চাষ হয় মহারাষ্ট্রে। উৎপাদনের দিক থেকে তার পরেই রয়েছে কর্নাটক, গুজরাত, বিহার, মধ্যপ্রদেশ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা। এদিকে এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয় ভারতে। বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তান, মায়ানমারের মতো দেশ পেঁয়াজের জন্য নির্ভরশীল ভারতের উপর। 

আরও পড়ুন- একধাক্কায় অনেকটাই কমল সোনার দাম, হাতছাড়া করলেই পস্তাবেন


কলকাতা সহ নতুন দিল্লিতেও খুচরো বাজারে কেজি প্রতি পেঁয়াজের দাম ১০০ টাকা প্রতি কেজি। বন্যার কারণে দেশের বেশ কয়েকটি রাজ্যে ক্ষতি হয়েছে বেশ কিছু ফসলের। আর ঠিক সেই কারণেই এই বছরে পেঁয়াজের জোগান কম থাকায় চড়া দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। একইভাবে এই বছর অন্যান্য বছরের তুলনায় বর্যা দেরিতে আসার ফলে দেরি হয়েছে পেঁয়াজের চাষেও। ফলে বাকি বছরগুলির তুলনায় চলটি বছরে ৩০ থেকে ৪০ শতাংশ কম উৎপাদন হয়েছে পেঁয়াজের। কবে এই পরিস্থিতি নিয়ন্ত্রণে সেই আশায় রয়েছে মধ্যবিত্ত জনসাধারণ।