Asianet News BanglaAsianet News Bangla

Raas Yatra: কার্তিক পুজোর রেশ কাটতে না কাটতেই শুরু হল রাসযাত্রা, জেনে এই উৎসবের সময়

গতকালই পালিত হয়েছে কার্তিক পুজো (Kartik Puja)। সেই পুজোর রেশ এখনও কাটেনি। এখনও অনেক প্যান্ডেই রয়েছেন কার্তিক। এরই মাঝে শুরু হল রাসযাত্রার প্রস্তুতি। ভক্ত ও ভগবানের মিলন উৎসব (Festival) হল রাসযাত্রা। বৈষ্ণব ধর্মের বড় উৎসব হল রাসযাত্রা (Raas Yatra) ।

Raas Yatra- know the time of raas yatra
Author
Kolkata, First Published Nov 18, 2021, 4:54 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাঙালির বারো মাসে তেরো পার্বন। আর অক্টোবরের শেষ থেকে চলছে একের পর এক উৎসব। দুর্গোৎসব (Durga Puja), লক্ষ্মীপুজো (Laxmi Puja), কালীপুজো (Kalipuja), জগধাত্রী অনুষ্ঠিত হয়েছে ধুমধাম করে। গতকালই পালিত হয়েছে কার্তিক পুজো (Kartik Puja)। সেই পুজোর রেশ এখনও কাটেনি। এখনও অনেক প্যান্ডেই রয়েছেন কার্তিক। চুঁচুড়া, বাঁশবেড়িয়া, হালিশহর, কাটোয়া, পাণ্ডবেশ্বরে এখনও চলবে উৎসব। এই সকল জায়গায় ধুমধাম করে পালিত হয় কার্তিক পুজো। এর এই পুজোর মাঝেই প্রস্তুতি শুরু হল রাসযাত্রার। 

বৈষ্ণব ধর্মের বড় উৎসব হল রাসযাত্রা (Raas Yatra) । চলছে তার জোড়দার প্রস্তুতি। চারিদিকে শুরু হয়ে গিয়েছে সাজো সাজো রব। মন্দির প্রাঙ্গণ সেজে উঠেছে রং-বেরঙের ফুলে। সাজানো হয়েছে দোলনা। মিষ্টি, ফল, লুচি, খিচুড়ি সহযোগে নানা রকম পদ তৈরি হচ্ছে। এই সবই নিবেদন করা হবে শ্রীকৃষ্ণকে (Lord Krisna)। কারণ, রাসযাত্রা যে এক মহৎ উৎসব। এই উৎসবে শুধু বৈষ্ণব ধর্মাবলম্বীরা নন, গা ভাসা সকলেই।  
প্রচলিত আছে, ভক্ত ও ভগবানের মিলন উৎসব (Festival) হল রাসযাত্রা। শ্রীকৃষ্ণ কার্তিক পূর্ণিমার রাতে গোপিনীদের যমুনার তীরে আহ্বান করেন। সেখানে গোপিনীদের সঙ্গদান করেন। তারা সকলে গোল করে নাচ করেন। আনন্দ করেন। বৈষ্ণব ধর্মের উৎসব আনন্দ, হুল্লোরের প্রতীক। প্রচলিত আছে শ্রীকৃষ্ণ এদিন গোপিনীদের মনের ইচ্ছা (Wish) পূরণ করেন। তাদের সকল দুঃখ-কষ্ট থেকে মুক্তি দেন। তাই এই বিশেষ তিথীতে শ্রী কৃষ্ণ ও রাধার আরাধনা করা হয়। 

আরও পড়ুন: Kartik Puja 2021- কার্তিক ঠাকুর বৈদিক না পৌরাণিক দেবতা, জানুন ১০ অবাক করা তথ্য
এবছর, রাসযাত্রা পালিত হবে ১৯ নভেম্বর। তবে, ১৮ নভেম্বর (১ অগ্রহায়ণ) বৃহস্পতিবার (Thusda) সকাল ১১টা ৩৩ মিনিটে পূর্ণিমা শুরু হচ্ছে। আর পূর্ণিমা ছাড়বে ১৯ নভেম্বর (২ অগ্রহায়ণ) দুপুর ১.১৮ মিনিটে। এই পূর্ণিমা তিথিতেই পালিত হয় রাসযাত্রা।  এই উৎসব উত্তর ভারতের (North India) বিশেষভাবে পালিত হয়। মথুরা, ওড়িষা, বৃন্দাবন, মনিপুর, অসম এমনকী পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় পালিত হয় রাস (Raas)। এই রাসযাত্রা উৎসবে রাধা-কৃষ্ণের আরাধনা করা হয়। 

আরও পড়ুন: Kitchen Hacks- শীতকালেই এই উপায়ে সারা বছরের জন্য স্টক করুন মটরশুঁটি, নষ্ট হবে না সহজে
পশ্চিমবঙ্গে (Westbengal) নবদ্বীপের শ্রী শ্রী কৃষ্ণ ও শ্রী শ্রী গৌরাঙ্গ মহাপ্রভুর রাসযাত্রা বিখ্যাত। নবদ্বীপে শ্রী শ্রী রাধামোহন জীউর মন্দিরে রাসলীলা অনুষ্ঠিত হয়। এছাড়া, শান্তিপুরে গোস্বামী বাড়ি, কোচবিহারের রাস উৎসব, পশ্চিম দিনাজপুরে বালুরঘাটে, বাঁকুড়া (Bankura), নদীয়ার (Nadia) ভাজনঘাট গ্রামে, বীরভুমের পাহাড়পুর, মেদিনীপুরের (Medinipur) ময়নাতে লাউসেন রাজার রাসযাত্রা বেশ খ্যাত। পশ্চিমবঙ্গের কয়েক জায়গায় একমাস ব্যাপী রাস উৎসব অনুষ্ঠিত হয়। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios