রিলায়েন্স জিও নিজের গ্রাহকদের জন্য নিয়ে এল অভাবিত অফার- অনেক রকমের জিও টিউন। ভিন্ন আঙ্গিকের প্রচুর কলার টিউনের মধ্য থেকে গ্রাহকরা বেছে নিতে পারবেন বলিউডি, আঞ্চলিক, আন্তর্জাতিক, ইন্সট্রুমেন্টাল এবং ভক্তিমূলক গান। এই সব অফার একেবারে বিনামূল্যে। এছাড়াও যদি গ্রাহক একটি কলার টিউন ছেড়ে অন্য আর একটি কলার টিউন পছন্দ করেন তাহলেও লাগবে না কোনও বাড়তি খরচ।  নির্দিষ্ট  বিশেষ দিন,পছন্দ, মর্জি কিংবা উৎসব অনুযায়ী আপনি ইচ্ছেমতো বদলে নিতে পারেন নিজের কলার টিউন।  এছাড়া আরও একটি সুবিধের কথাও জানানো হয়েছে যা গ্রাহকদের পক্ষে বেশ সুবিধেজনক-  একজন গ্রাহক অন্য জিও গ্রাহকের থেকে কলার টিউন কপি করে নিতে পারবেন।

এবার জানতে হবে কীভাবে আপনি এই কলার টিউনগুলো সেট করবেন নিজের মোবাইলে।  এর জন্য আপনাকে ব্যবহার করতে হবে মাইজিও অ্যাপ। জিও টিউন বা জিও কলার টিউন মাই জিও অ্যাপ থেকে সরাসরি আপনার স্মার্টফোনে আপনি ডাউনলোড করে নিতে পারবেন। এই অ্যাপটি অ্যান্ড্রোয়েড ও আইওএস দুই ধরণের স্মার্টফোনেই পাওয়া যাবে। অ্যান্ড্রোয়েডে এই অ্যাপের সাইজ ২৮ এমবি আর আইওএস-এ ২২৫এমবি-এর কাছাকাছি। এর অ্যাপের জন্য  কমপক্ষে অ্যান্ড্রোয়েড ৫.০ ললিপপ অথবা আইওএস ১০.০ ভার্সান থাকা প্রয়োজন। 

এই অ্যাপ ডাউনলোড করার পর নীচের নির্দেশগুলি অনুসরণ করলেই আপনার জিও কানেকশনে কলার টিউন হাজির-

১। বাঁদিকের ওপরে জিও টিউন অপশন সিলেক্ট করতে হবে, হ্যামবার্গার আইকন টিপে। তারপর যেতে হবে সঙ্গস ট্যাব-এ।
২। গানের তালিকা থেকে পছন্দসই গান বেছে নিতে হবে । 
৩। প্লে বটন টিপে প্রিভিউ দেখে নিন
৪। সেট অ্যাজ জিও টিউন সিলেক্ট করতে হবে।

জিও এরপর কনফার্মেশন মেসেজ পাঠাবে, তা জিও অ্যাপের স্ক্রিনে দেখতে পাবেন আপনি এবং অ্যাক্টিভেশনের পরে কলার টিউন সার্ভিসের মেসেজ ও পেয়ে যাবেন এসএমএস-এর মাধ্যমে।

জিওসাভন অ্যাপের মাধ্যমেও কলার টিউন সেট করতে পারবেন। গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাাপ স্টোর দুই জায়গাতেই এই অ্যাপ পেয়ে যাবেন গ্রাহকরা। অ্যান্ড্রোয়েড ললিপপ এবং আইওএস ১০.০-এ এই অ্যাপ পাওয়া যাবে। জিওসাভন-এর নতুন ভার্সান ডাউনলোড করে নিতে হবে, তারপর জিওসাভন অ্যাকাউন্টে লগ ইন করে নিয়ে  নীচের নির্দেশাবলি অনুসরণ করতে হবে-
 
১। জিওসাভন অ্যাপে পছন্দের গান বেছে নিন
২।  সামনের স্ক্রিনে নিয়ে আসার জন্য নীচের বটন বারে ট্যাপ করুন
৩। নির্দিষ্টি গানটির নীচে সেট জিও টিউন ট্যাপ করতে হবে
৪।পপ আপ স্ক্রিন চলে আসবে যেখান থেকে গানের প্রিভিউ দেখতে ও শুনতে পাবেন
৫।সেট জিও টিউন বটন টিপে দিলেই আপনার কলার টিউন প্রস্তুত।

এসএমএস-এর মাধ্যমে জিও কলার টিউন সেট করার নিয়মাবলি-
১। গানের তালিকা দেখার জন্য "জেটি "(JT)লিখে ৫৬৭৮৯ এ এসএমএস পাঠিয়ে দিন
২।নির্দিষ্ট কোনও "ছায়াছবি"-এর নাম লিখে মেসেজের রিপ্লাই করতে পারেন
অথবা প্রিয় কোনও গায়ক বা গায়িকার নামও পাঠাতে পারেন।
৩।প্রিয় গান খুঁজে পাওয়ার পর জিও আপনাকে মেসেজ পাটিয়ে জানতে চাইবে "আপনি এই গান কলার টিউন হিসেবে সিলেক্ট করতে চান কি না"
৪।জিও টিউন সার্ভিস আপনার সম্মতি চেয়ে মেসেজ করবে। আপনার উত্তর যদি "ওয়াই"(y) হয় তাহলে অ্যাক্টিভেশন হবে ওই গানটি। আপনার উত্তর জিও থেকে মেসেজ আসার ৩০ মিনিটের মধ্যে পাঠাতে হবে তাহলে ওরা অ্যাক্টিভেশন প্রক্রিয়া বজায় রাখবে।

জিও কনফার্মেশন মেসেজ পাঠাবে অ্যাক্টিভেশনের পরে। যদি চান আপনি যে কোনও সময়ে কলার টিউন ডিঅ্যাক্টিভেট করতে পারেন, লিখতে হবে "স্টপ" (Stop),পাঠিয়ে দিতে হবে ৫৬৭৮৯ নম্বরে।

জিও কলার টিউন কপি করতে হলে-

অন্য জিও কন্ট্যাকট্‌স থেকে কলার টিউন কপি করতে হলে যখন সেই নম্বরটি ডায়াল করবেন  তখন "*" (অ্যাস্টেরিস্ক) প্রেস করতে হবে। আপনার সম্মতি চেয়ে একটি এসএমএস আসবে আপনার নম্বরে। আপনি সম্মতি জানাবেন "ওয়াই"(Y) লিখে। জিও তারপর আবার একটা কনফার্মেশন মেসেজ পাঠাবে আর সার্ভিস অ্যাক্টিভেট হয়ে যাবে।

এই কলার টিউন সার্ভিস এখন বিনামূল্যে পাওয়া যাচ্ছে তাই আপনি নিজের কলার টিউন বদলে নিতেই পারেন ইচ্ছে মতো। জিও নেটওয়ার্কের যে কোনও হ্যান্ডসেটে এই সুবিধে ও সার্ভিস পাওয়া যাবে। 

জিও-এর মতোই এয়ারটেলও এই সার্ভিস তার গ্রাহকদের দিয়েছে এবছরের শুরু থেকেই। 'এয়ারটেল থ্যাঙ্কস প্রোগাম'-এর আওতায় ছিল এই সুবিধেগুলি। ১৫টি ভাষায় দশ লক্ষের বেশি গান এয়ারটেল গ্রাহকরা পেয়েছেন 'উইনক মিউজিক' অ্যাপের মাধ্যমে। এই অ্যাপ অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে ডাউনলোড করা যাবে।এসএমএস-এর মাধ্যমে এয়ারটেল গ্রাহকরা কলার টিউন পেতে চাইলে ৫৪৩২১১ নম্বরে মেসেজ পাঠাতে হবে।

জিও এবং এয়ারটেলের গ্রাহকদের জেনে রাখা প্রয়োজন যে কলার টিউনের ভ্যালিডিটি থাকে ৩০ দিন। প্রথম ৩০ দিনের পর চাইলে আপনি বাড়িয়ে নিতে পারেন ভ্যালিডিটি।