সম্প্রতি সানফ্রান্সিস্কোতে স্যামসাঙের গ্যালাক্সি এস২০ ফ্ল্যাগশিপ সিরিজ লঞ্চ হওয়ার অনুষ্ঠানেই আত্মপ্রকাশ ঘটল গ্যালাক্সি জেড ফ্লিপ ফোনটি্র।  এটি কোম্পানির দ্বিতীয় ফোল্ডেবল ফোন। এই ফোনে রয়েছে ৬.৭ ইঞ্চি ফোল্ডেবল ডিসপ্লে। এই ফো্নের ডিসপ্লে  আধাআধি ভাঁজ করে ডিসপ্লের ওপরে ও নীচে একইসঙ্গে দুটি আলাদা অ্যাপ ব্যবহার করা যাবে।  এই 'ফ্লেক্স মোড' ফিচারটি গুগলের সহযোগিতায় এই ফোনে নিয়ে এসেছে স্যামসাং। গ্যালাক্সি জেড ফ্লিপ ফোনে থাকছে আলট্রা থিন গ্লাস যাকে কোম্পানি বলছে ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে। এর মাধ্যমে ব্যবহারকারী ইউটিউব প্রিমিয়াম দেখতে পারবেন। 

এই ফোনের দাম ১,৩৮০ ডলার অর্থাৎ ৯৮,৪০০ টাকা। ১৪ই ফ্রেব্রুয়ারি থেকে সীমিত সংখ্যক ফোন বিক্রির জন্য দক্ষিণ কোরিয়া ও আমেরিকার নির্বাচিত বাজারে থাকবে। এখন আপাতত মিরর পার্পল ও মিরর ব্ল্যাক এই দুই রঙে এই ফোন পাওয়া যাবে, পরবর্তীকালে মিরর গোল্ড রঙের অপশন থাকবে। 

এটি একটি ডুয়াল স্লিম স্মার্টফোন- একটি ই-সিম এবং ন্যানো-সিম কার্ড স্লট থাকছে। অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম থাকবে এই ফোনে। গ্যালাক্সি জেড ফ্লিপ ফোনের ৬.৭ ইঞ্চি স্ক্রিনে ডায়নামিক অ্যাামোলেড ফোল্ডেবল ডিসপ্লে রয়েছে, আর ফোনের মধ্যে থাকছে ৭এনএম অক্টা-কোর এসওসি, ৮ জিবি র‍্যাম, ২৫৬জিবি স্টোরেজ।

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ফোনের পিছনে দুটি ক্যামেরা থাকছে, একটি ১২ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এবং আরো একটি ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। আরও একটি ১০ মেগাপিক্সেল ক্যামেরা থাকছে সেলফি তোলার জন্য। এইচডিওয়ার ১০ প্লাস ভিডিও রেকর্ডিং এর সুবিধে থাকছে এই ফোনে।
 এই ফোনের কানেক্টিভিটির জন্য থাকছে ৪জি এলটিই, ডব্লুআই- এফ আই ৮০২.১১এসি, ব্লুটুথ ভি৫.০, থাকছে ইউএসবি টাইপ-সি, এনএফসি, এমএসটি ও জিপিএস (এ-জিপিএস)।  সেন্সরের মধ্যে থাকছে অ্যাক্সেলোমিটার, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর, ব্যারোমিটার, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ম্যাগ্নেটোমিটার এবং প্রক্সিমিটি সেন্সর।

এই ফোনের আয়তন ভাঁজ করা অবস্থায় ৮৭.৪*৭৩.৬*১৭.৩৩ মিমি। ভাঁজ খোলা অবস্থায় আয়তন হবে ১৬৭*৭৩.৬*৭.২ মিমি। এই ফোনে রয়েছে ৩৩০০ এমএওএইচ ব্যাটারি যার দ্বারা ফোনে দ্রুত চার্জ দেওয়া সম্ভব। এই ফোনের ওজন ১৮৩ গ্রাম। এই ফোনে স্যামসাং পে, স্যামসাং হেলথ, স্যামসাং নক্স প্রভৃতি অ্যাপ থাকছে।