স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) সারা দেশে জুড়ে বিভিন্ন পদে প্রায় ৮,৫০০ শূন্যপদের জন্য এক বিশেষ বিজ্ঞপ্তি জারি করেছে। আবেদনকারী প্রার্থীদের অবশ্যই স্নাতক হতে হবে এবং কাজ পেতে অবশ্যই একটি অনলাইন পরীক্ষা দিতে হবে। COVID-19 মহামারীর কারণে এই অনলাইন টেস্ট এর ব্যবস্থা করা হয়েছে। বাছাই করা প্রার্থীদের তিন বছরের প্রশিক্ষণের সময় পার করতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "নির্বাচিত প্রার্থীরা ব্যাংকে তিন বছরের ট্রেনিং-এ থাকার সময় IIBF (JAIIB/CAIIB) পরীক্ষায় অংশ নিতে হবে,"।

আরও পড়ুন- UPSC CIFS সহকারী কমান্ড্যান্টস নিয়োগ ২০২০, অনলাইনে করা যাবে আবেদন

অনলাইন আবেদন শুরু হয়েছিল ২০ নভেম্বর থেকে। ১০ ডিসেম্বর পর্যন্ত সুযোগ রয়েছে আবেদন করার। অনলাইন আবেদন জমা দেওয়ার শেষ তারিখটি ২০২০, ১০ ডিসেম্বর। SBI থেকে অস্থায়ী পরীক্ষার তারিখ ২০২১ সালের জানুয়ারিতে হবে। 

ভূমিকা ও দায়িত্ব- অ্যাপরেন্টিস, তবে এটি SBI ব্যাংকের কোনও কর্মী নয়।

বয়স, শিক্ষাগত যোগ্যতা এবং ফি-  এই পদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার একটি অনুমোদিত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে স্নাতক ডিগ্রি। 

আরও পড়ুন- রেলের NTPC গ্রুপ ডি নিয়োগের পরীক্ষার নতুন তারিখ, রইল বিস্তারিত তথ্য

২০২০ সালের ৩১ ডিসেম্বর হিসাবে প্রার্থীর বয়স ২০ থেকে ২৮ এর মধ্যে হতে হবে। SC/ST/OBC/PWD প্রার্থীদের ক্ষেত্রে উচ্চ বয়সের সীমাতে ছাড় রয়েছে। 
SC, STএবং PWD বিভাগের ব্যক্তিদের জন্য কোনও আবেদন ফি নেই।সাধারণ প্রার্থীদের ৩০০ টাকা দিতে হবে।

স্টাইপেন্ড- অ্যাপরেন্টিসরা SBI থেকে প্রথম বছরে ১৫,০০০ টাকার মাসিক স্টাইপেন্ডের জন্য যোগ্য। এটি দ্বিতীয় বছরে এটি হবে ১৬,৫০০ টাকা এবং চূড়ান্ত বছরে এই বৃদ্ধি পেয়ে হবে ১৯,০০০ টাকা।

SBI অনলাইন পরীক্ষার কাঠামো-  মোট ১০০ নম্বরে পরীক্ষা হবে। জেনারেল / ফিনান্সিয়াল সচেতনতা, কোয়ান্টেটিভ অ্যাপটেটিউড, জেনারেল ইংলিশ, যুক্তি ক্ষমতা এবং কম্পিউটারের দক্ষতা। এরপরেই চূড়ান্ত প্রার্থী নির্বাচন হবে যোগ্যতার যাচাইকরণের পর।
 
SBI-তে কীভাবে আবেদন করবেন-

'আবেদনের জন্য' লিঙ্কের জন্য এখানে  ক্লিক করুন
নাম এবং যোগাযোগের বিশদ যেমন প্রাথমিক তথ্য পূরণ করুন এবং 'Continue' টিপুন।
আপনার স্ক্যান করা স্বাক্ষর এবং ছবি দ্বিতীয় বিভাগে আপলোড করুন।
তৃতীয় বিভাগে অন্যান্য শিক্ষাগত বিবরণ পূরণ করুন এবং চতুর্থ বিভাগে এটি পূর্বরূপ দেখুন।
বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে- লিঙ্ক