Asianet News BanglaAsianet News Bangla

ত্বকের এই পাঁচটি সমস্যা সমাধানে ব্যবহার করুন চন্দন, জেনে নিন কী কী

ত্বকের যত্ন চন্দনের ব্যবহার বহু যুগ ধরে হয়ে আসছে। নানা কাজে ব্যবহৃত হয় চন্দন। আর রইল ত্বকের এই পাঁচটি সমস্যার কথা। এই পাঁচ সমস্যা দূর করতে ব্যবহার করতে পারেন চন্দন। জেনে নিন কী কী।

See the five benefits of sandalwood in skin care ABSC
Author
First Published Sep 18, 2022, 6:10 AM IST

ব্রণ, ডার্ক স্পট, চুলকানির মতো সমস্যা লেগে থাকে সারা বছর। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন। কেউ ব্যবহার করেন ঘরোয়া টোটকা তো কেউ পার্লার ট্রিটমেন্ট করেন। ত্বকের যত্নে অনেকেই ঘরোয়া টোটকার ওপর ভরসা করেন। কেউ ত্বক পরিষ্কার করতে বেসন লাগান। কেউ ত্বক উজ্জ্বল করতে মুলতানি মাটি লাগান, কেউ ব্রণ দূর করতে ব্যবহার করেন নিমপাতা। আবার অনেকে ভরসা করেন চন্দনের ওপর। ত্বকের যত্ন চন্দনের ব্যবহার বহু যুগ ধরে হয়ে আসছে। নানা কাজে ব্যবহৃত হয় চন্দন। আর রইল ত্বকের এই পাঁচটি সমস্যার কথা। এই পাঁচ সমস্যা দূর করতে ব্যবহার করতে পারেন চন্দন। জেনে নিন কী কী। 

ব্রণ দূর করতে চন্দন বেশ উপকারী। এটি ত্বকের উপস্থিত ফ্রি রাডিক্যালের বিরুদ্ধে কাজ করে। এটি দূষণের কারণে ত্বকে ক্ষতি হয়। এই সকল ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে চন্দন। তাই যারা ত্বকে ব্রণর সমস্যায় ভুগছেন তারা অবশ্যই চন্দন ব্যবহার করুন। 

ত্বকের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন চন্দন। ডার্ক স্পট, কালো প্যাচ পড়ে যায় অনেক সময়। তার থেকে মুক্তি পেতে চন্দনের প্যাক লাগান। এতে মিলবে উপকার। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করতে পারেন। 

ত্বকের লাল ভাব কমাতে বেশ উপকারী চন্দন। এতে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান থাকে। যা ত্বকের জন্য বেশ উপযুক্ত। সেন্সেটিভ ত্বকেও ব্যবহার করতে পারেন চন্দন। 

ট্যান দূর করতে চন্দন লাগান। এতে অ্যান্টি ট্যানিং বৈশিষ্ট্য আছে। যা ত্বক পরিষ্কার করতে সাহায্য করে ও ট্যান দূর করে। মেনে চলুন এই বিশেষ টিপস। দ্রুত পরিবর্তন দেখতে পাবেন। 

দুধ ও চন্দন দিয়ে বানাতে পারেন প্যাক। একটি পাত্রে দুধ নিন। তাতে মেশান পরিমাণ মতো চন্দন গুঁড়ো, মেশান বেসন। এবার মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে নিন ত্বক হবে উজ্জ্বল। 

তেমনই চন্দন দিয়ে বানাতে পারেন প্যাক। একটি পাত্রে চন্দন বাটা নিন। তাতে মেশান গোলাপ জল। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার সেই মিশ্রণ লাগান আপনার মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক যে কোনও ত্বকে লাগাতে পারেন। মিলবে উপকার।  
 

আরও পড়ুন- প্রায়শই ত্বকে চুলকানি কিংবা লাল ভাব অনুভব করছেন? জেনে নিন কী থেকে ত্বকে অ্যালার্জি হয়

আরও পড়ুন- চুলে কন্ডিশনার দিলেই ঝড়ে যাচ্ছে চুল? জেনে নিন কেন এমন হয়, কীভাবে মিলবে মুক্তি

আরও পড়ুন- চুলের এই তিন সমস্যা সমাধান হবে মেহেন্দি পাতার গুণে, জেনে নিন কী কী

 

Follow Us:
Download App:
  • android
  • ios