গুগলের দায়িত্বভার বাড়ল পিচাইয়ের উপর। পেরেন্ট অ্যালফাবেট সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা ল্যারি পেজ-এর দ্বায়িত্বভার গ্রহণ করতে চলেছেন গুগলের চিফ এক্সিকিউটিভ সুন্দর পিচাই। টানা ২১ বছর সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্বে ছিলেন ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন। ৩ ডিসেম্বর মঙ্গলবার সোশ্যাল মিডিয়ার একটি আবেগঘন পোস্টে তিনি জানিয়েছেন, 'দীর্ঘ দিন ধরে কোম্পানি পরিচালনার দায়িত্বে থাকতে পেরে তিনি আপ্লুত। কোম্পানির প্রতি তিনি কৃতজ্ঞ।'

আরও পড়ুন- অল ইন ওয়ান প্ল্যান নিয়ে হাজির জিও, দেখে নিন সুবিধাগুলি

ল্যারি পেজ, সুন্দর পিচাই ও সের্গেই ব্রিন একসঙ্গে প্রযুক্তি ও অন্যান্য আর্টিফিশিয়্যাল ইন্টালিজেন্স সফ্টওয়্যার তৈরির বিষয়ে আলোচনা করেছেন। পাঁচটি মহাদেশের তরফ থেকে  বিশ্বের সবচেয়ে বড় অনলাইন বিজ্ঞাপনী সংস্থার থেকে আরও ভাল সুরক্ষার ব্যবস্থা-সহ আরও বেশি করের দাবি করেছে। ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন-এর কর্মজীবনের এই সম্পর্কের মধ্যে সম্ভবত এই ফাটলের জন্যই এই ঘটনা প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গে কয়েক হাজার কর্মচারী বিক্ষোভ করেছেন এবং অনেকে পদত্যাগও করেছেন।

সংস্থার বিনিয়োগকারীদের মতে, স্ট্রিমলাইনিং ব্যবস্থাপনার সাহায্যে পেরেন্ট অ্যালফাবেট চ্যালেঞ্জগুলির আরও ভাল প্রতিক্রিয়া জানাতে এবং ক্রমবর্ধমান মুনাফার দিকে মনোনিবেশ করতে পারে। গাড়ি প্রযুক্তিগত ব্যবসায় ওয়াইমো এবং স্বাস্থ্যসেবা সফ্টওয়্যার সংস্থা সত্য-সহ এক ডজনেরও বেশি সংস্থার মালিকানায় পেরেন্ট অ্যালফাবেট সংস্থা  গুগলের পুনর্গঠনের অংশ হিসাবে ২০১৫ সালে আত্মপ্রকাশ করেছিল। পেজের তদারকির কাজটি মূলত শুরুতে ব্যবসায়ের জন্য বর্ণমালার চিফ ফিনান্সিয়াল অফিসার রুথ পোরাট এবং কোম্পানির দুটি বড় বিনিয়োগ তহবিলের জন্য পেরেন্ট অ্যালফাবেট সংস্থার চিফ আইনজীবি ডেভিড ড্রামন্ডের হাতে পড়েছে।

আরও পড়ুন- আপনার ফোন কি ট্যাপ করা হয়েছে, বুঝে নিন সহজ পদ্ধতিতে

সুন্দর পিচাই ল্যারি পেজকে পেরেন্ট অ্যালফাবেট ইনক এর প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে প্রতিস্থাপন করবেন। গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন মঙ্গলবার পেরেন্ট অ্যালফাবেট সংস্থার ভূমিকা থেকে সরে এসেছেন। পেজ এবং ব্রিন বিগত ২১ বছর ধরে গুগল পেরেন্ট অ্যালফাবেট সংস্থার ইনক প্রতিষ্ঠা করেছিলেন। গুগলের চিফ এক্সিকিউটিভ সুন্দর পিচাই ল্যারি পেজকে অভিভাবক বর্ণমালা সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে প্রতিস্থাপন করবেন, ২১ বছর আগে তারা যে সংস্থাটি প্রতিষ্ঠা করেছিলেন সেই পেজ এবং সের্গেই ব্রিন দ্বারা সক্রিয় পরিচালনার পদ থেকে পেজ সরে পিচাই ও ব্রিনের উপর দায়িত্ব ভার দিয়ে ছুটি নিলেন তিনি।