ফোন ট্যাপিং, এই শব্দটির সঙ্গে কম-বেশি আমরা সকলেই পরিচিত। টিভির দৌলতেই হোক বা প্রযুক্তির অগ্রগতির জন্য ফোন ট্যাপিং-এর বিষয় বা শব্দটির সঙ্গে আমরা পরিচিত। স্মার্টফোনের যুগে ফোন ট্যাপিং হ্যাকারদের কাছে এখন আরও সহজ হয়ে দাঁড়িয়েছে। তবে সবাই তো আর হ্যাকার নয়। সে ক্ষেত্রে আপনি কীভাবে বুঝবেন যে আপনার ফোনে কেউ আড়ালে আড়ি পাতছে কি না। কিছু এমন সহজ পদ্ধতি রয়েছে, যেগুলির সম্বন্ধে ধারনা থাকলে আপনি অনায়াসেই বুঝতে পারবেন আপনার ফোনটি সুরক্ষিত নয়। ফোনটি ট্যাপ করা হয়েছে। 

আরও পড়ুন- একলাফে বাড়ছে মোবাইলের খরচ, এয়ারটেল-ভোডাফোন-জিও'র কোন প্ল্যান হবে সস্তা

যদি বার বার কোনও কারন ছাড়াই আপনার ফোন অটো রিস্টার্ট হয়ে যায় বা ফোনের আলো জ্বলে ওঠে, তবে বুঝতে হবে আপনার ফোন বাইরে থেকে নিয়ন্ত্রণ করা হচ্ছে। তবে অনেক ক্ষেত্রে ফোনে সফ্টওয়্যারের সমস্যা থাকলেও এমনটা হতে পারে।

ফোন কথা বলার সময় উভয় ফোনে ফুল নেটওয়ার্ক থাকলেও যদি ভয়েস ব্রেক হয় বা বার বার কল কেটে যায়, এটি ফোন ট্যাপ করার একটি লক্ষন।

আরও পড়ুন- শুরু হল নিট ২০২০-এর রেজিস্ট্রেশন, ফর্ম ফিলাপ থেকে ফি রইল বিশদ বিবরণ

যাদের পোস্ট পেইড নম্বর তারা আরও সহজে ফোন ট্যাপিং এর বিষয়ে বুঝতে পারবেন। কারণ ফোন ট্যাপিং করার সময় যে অ্যাপগুলো ব্যবহার করা হয় তা ট্য়াপ করা ফোনের ডেটা ব্যবহার করে। ফলে আপনার ফোন ট্যাপ করা হলে, আপনার মোবাইল ডেটা প্যাকের ডেটা ব্যবহৃত হবে। ফলে ফোনের বিলে আপনি আপনার ডেটা ব্যবহারের বিস্তারিত তথ্য পেয়ে যাবে। তবে যারা প্রিপেড নম্বর ব্যবহার করেন তাঁদের ক্ষেত্রে এই সুবিধা নেই।

ফোনে কথা বলার সময় যদি উভয় তরফের ছাড়া অনবরত কোনও শব্দ পেয়ে থাকেন, তবে হতে পারে আপনার ফোনটি ট্যাপ করা হয়েছে। উভয়পক্ষের দিকের কোনও শব্দ ছাড়া অতিরিক্ত এই শব্দ যার ফোন ট্যাপ করা হয়েছে, সেই শুনতে পারবেন।  

আরও পড়ুন- জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবসে, রাজধানীকে পেছনে ফেলে এগিয়ে কলকাতা

অনেক সময় দেখা যায় অনেকগুলি অ্যাপ ফোনে একসঙ্গে খোলা থাকলে ফোন গরম হয়ে যায়। তবে অনেক অ্যাপ খোলা নেই, অথচ আপনার ফোনের ব্যাটারিরও কোনও সমস্যা নেই এমন অবস্থাতেও যদি আপনার ফোন অস্বাভাবিকভাবে গরম হয়ে যায়, পাশাপাশি যদি ফোনের ব্যাটারি সমস্যা না থাকা সত্ত্বেও ব্যাটারির চার্জ যদি শেষ হয়ে যায় তবে বুঝতে হবে হতে পারে আপনার ফোনটি ট্যাপ করা হয়েছে।

আপনাপ ফোনটি বন্ধ করার পর যদি ফোনে আলো জ্বলে থাকে বা বন্ধ করতে সমস্যা হয়, এই লক্ষণগুলি ফোন ট্যাপিং-এর জন্য হয়ে থাকে।