Asianet News BanglaAsianet News Bangla

নিজেদের যৌন আনন্দ বাড়াতে মহিলারাও ব্যবহার করতে পারেন শিলাজিৎ, জেনে নিন কীভাবে খাবেন

সারাদিনের কাজের ক্লান্তি থেকে কম টেসটোসটেরন উৎপাদন পর্যন্ত পুরুষদের চিকিত্সার জন্য শিলাজিৎ ব্যবহৃত হয়। প্রাচীনকাল থেকেই এটি পুরুষের যৌন শক্তি বৃদ্ধিতে ব্যবহৃত হয়ে আসছে। এটি একটি আয়ুর্বেদিক চিকিত্সা হিসাবে বিবেচিত হয়। তবে আপনি জেনে অবাক হবেন যে শিলাজিৎ মহিলাদের যৌন সংক্রান্ত সমস্যাও দূর করতে পারে। 

shilajit can increase the strength and pleasure of women, know how to eat bpsb
Author
First Published Sep 15, 2022, 12:18 AM IST

সমস্ত আয়ুর্বেদিক ভেষজগুলির মধ্যে শিলাজিৎকে সবচেয়ে শক্তিশালী বলে মনে করা হয়। এটি প্রথাগত ভেষজ ওষুধ হিসেবে ব্যবহার করেন মূলত পুরুষরা। সারাদিনের কাজের ক্লান্তি থেকে কম টেসটোসটেরন উৎপাদন পর্যন্ত পুরুষদের চিকিত্সার জন্য শিলাজিৎ ব্যবহৃত হয়। প্রাচীনকাল থেকেই এটি পুরুষের যৌন শক্তি বৃদ্ধিতে ব্যবহৃত হয়ে আসছে। এটি একটি আয়ুর্বেদিক চিকিত্সা হিসাবে বিবেচিত হয়। তবে আপনি জেনে অবাক হবেন যে শিলাজিৎ মহিলাদের যৌন সংক্রান্ত সমস্যাও দূর করতে পারে। এখানে জেনে নিন নারীদের জন্য শিলাজিতের উপকারিতা-

শিলাজিৎ কি?

হিমালয়ের পাথরে পাওয়া সান্দ্র ওষুধ শিলাজিৎ আয়ুর্বেদে ব্যবহৃত হয়। এটি আপনার যৌন জীবন এবং স্ট্যামিনা বাড়ানোর জন্য করা হয়। 

মহিলাদের জন্য শিলাজিতের উপকারিতা

১) শক্তির মাত্রা বাড়ায়

এক কাপ কড়া কফি দিয়ে দিন শুরু করার পরেও মহিলারা প্রায়ই ক্লান্ত বোধ করেন। মহিলাদের পিরিয়ড চক্রের সময়, তারা তাদের শরীর থেকে প্রচুর পুষ্টি হারিয়ে যায়। শিলাজিৎ শক্তি বাড়াতে সাহায্য করে এবং শরীরে অ্যাডেনোসিন-৫-ট্রাইফসফেট (এটিপি) তৈরি করে আপনাকে ভালো মেজাজে রাখে, যার ফলে আপনাকে সারাদিন সক্রিয় রাখে।

২) উর্বরতা উন্নত হয়

যেসব মহিলারা অনিয়মিত মাসিকের কারণে সমস্যায় পড়েন তাদের বন্ধ্যাত্বের ঝুঁকি থাকে। অনেক দক্ষিণ এশিয়ার মহিলা প্রজনন স্বাস্থ্যের উন্নতির জন্য শিলাজিত খাওয়ার পরামর্শ দেন। শিলাজিত ভেষজ অপরিহার্য অ্যান্টিঅক্সিডেন্ট উত্পাদন করে অঙ্গ পরিষ্কার করে এবং ডিটক্সিফাই করে। এটি শরীর থেকে ফ্রি র‌্যাডিক্যালের সাথে লড়াই করে, যা মহিলাদের বন্ধ্যাত্বে অবদান রাখতে পারে।

৩) মানসিক চাপ কমে যায়

শিলাজিৎ নিরাময় বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এটা খেয়ে শান্তি পেতে পারেন। এটি অক্সিটোসিন হরমোন তৈরি করার সময় আপনার শরীরে স্ট্রেস হরমোনের উত্পাদন হ্রাস করে আপনাকে শান্ত করতে সহায়তা করে। এটি আপনাকে একটি ভাল, প্রফুল্ল এবং আনন্দে রাখবে।

৪) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে

যদি আপনার ইমিউন সিস্টেম ভাইরাসের সাথে লড়াই করার জন্য যথেষ্ট শক্তিশালী না হয় তবে ভাইরাস এবং ব্যাকটেরিয়া আপনার শরীরে প্রবেশ করে আপনাকে সংক্রমিত করতে পারে। শিলাজিৎ আপনার অনাক্রম্যতা শক্তিশালী করতে এবং আপনাকে অসুস্থ হওয়া থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

৫) ত্বকের স্বাস্থ্য

বলিরেখা, কালো দাগ, দাগ, ব্রণ ইত্যাদি এড়াতে রাসায়নিক পণ্য কিনুন যা আপনাকে রাতারাতি নিরাময় করতে বলে। কিন্তু এই সমস্ত জিনিস ব্যবহার করে আপনার ত্বক খারাপ হতে শুরু করবে, যার কারণে আপনাকে আবারও পণ্যটির দিকে ঝুঁকতে হবে। এমন পরিস্থিতিতে শিলাজিৎ সব ধরনের ত্বকের জন্য একটি প্রাকৃতিক প্রতিকার। এটি আপনাকে দেবে নিশ্ছিদ্র এবং কোমল চেহারা।

এটি কিভাবে ব্যবহার করা যায়

আপনি পাউডার আকারে শিলাজিৎ ব্যবহার করতে পারেন। এজন্য প্রথমে ২ থেকে ৪ চামচ শিলাজিৎ পাউডার নিয়ে জল বা দুধের সাথে ভালো করে মিশিয়ে পান করুন। এছাড়াও, আপনি এটি ক্যাপসুল আকারে ব্যবহার করতে পারেন। একই সময়ে, ত্বকের জন্য কিছু ক্রিম এবং টনিক রয়েছে যাতে শিলাজিৎ মেশানো হয়। আপনি আপনার ত্বক উন্নত করতে তাদের ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন- ফিটকিরি উপকারিতা জানলে অবাক হবেন, চোটের পাশাপাশি এই সমস্যাগুলিতেও মুক্তি দেয়

আরও পড়ুন- প্রসবের পরবর্তী সময়ে বিষণ্নতা কি, কখন এর চিকিৎসা করানো প্রয়োজন

আরও পড়ুন- আবহাওয়ার পরিবর্তনে দেখা দিচ্ছে জ্বরের সমস্যা, সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস

Follow Us:
Download App:
  • android
  • ios