সামনেই বড় দিন। তার উপর উৎসবের মরসুম, বিয়ে থেকে চড়ুইভাতি সবেতেই ডিম অপরিহার্য। আপনি হয়তো ডিম ছাড়া রান্না বা কেক বানানোর কথা ভাবতেই পারেন না। বাজার থেকে আগেই মজুত করে রেখেছেন এক ডজন ডিম। পাছে, পেয়াজ-আলুর মত যদি ডিমের দামও বেড়ে যায়। খুবই ভাল সিদ্ধান্ত। কিন্তু এক গুচ্ছ ডিম কিনে পরে দেখলেন, ডিম গুলি নষ্ট। এদিকে ডিমগুলি উপর থেকে দেখে বুঝতেও পারেননি ডিমগুলি খারাপ। তাহলে কী করে বুঝবেন ডিম না ফাটিয়ে কোনটা পচা বা কোনটা ভাল।আছে কী কোনও উপায়। আজ্ঞে হ্য়াঁ, আছে। তাহলে জেনে নেওয়া যাক, কী করে ডিম না ফাটিয়েও বোঝা যাবে ভাল না পচা।

আরও পড়ুন, নতুন বছরে শুরুতে স্ত্রীকে খুশি করতে চান, মেনে চলুন এই সহজ উপায়গুলি

ডিম না ফাটিয়েও সহজেই দু-একটা ছোট্ট পরীক্ষা করে বুঝে নেওয়া যায় যে কোন ডিমটা পচা আর কোনটা ভাল। পচা ডিম চেনার  পদ্ধতি খুব সহজ। প্রথমে পাত্র ভরতি জলের মধ্যে ডিমগুলো ডুবিয়ে দিন। যদি ডিমগুলো ডুবে থাকে তাহলে বুঝবেন যে সেগুলো ভাল। আর যদি পাত্র ভরতি জলের মধ্যে ডিমগুলো ভেসে ওঠে, তাহলে জানবেন সেগুলো পচা।

আরও পড়ুন, অল্পতেই হাঁপিয়ে পড়ছেন, কয়েকটি উপসর্গ দেখে বুঝে নিন রক্তাল্পতা কি না

এছাড়াও আরও একটা বোঝার উপায়ও আছে ডিম না ফাটিয়ে ডিম চেনার। আপনি  একটি একটি করে ডিম নিয়ে কানের কাছে নিয়ে গিয়ে আলগোছে  ঝাঁকান। যে ডিমগুলোর থেকে বেশি আওয়াজ আসবে, জানবেন সেগুলো পচা। আর তাহলেই ধরা পড়ে যাবে কোন ডিমটা পচা। ছোট্ট এই পরীক্ষাটি আপনি দোকান থেকে কেনার সময়ও করতে পারেন। এর মাধ্যমে আগাভাগেই চিনে নিতে পারবেন পচা ডিম। আর বাছাই করা ভাল ডিম দিয়ে অমলেট, সিদ্ধ, পোচ, কারি কিংবা কেক যেটা ইচ্ছে বানাতে পারবেন।