বর্ষার নাম শুনলেই চোখের সামনে ভাসে প্যাঁচপ্যাঁচে কাদা আর সেই সঙ্গে থাকে এক রাশ দুশ্চিন্তা। যা ভাবলেই মেজাজটাই যেন খারাপ হয়ে যায়। তবে এবার সেই সব চিন্তা দূর করে সুন্দর ও  আনন্দময় বর্ষা উপভোগ করতে মাথায় রাখুন এই বিষয়গুলি। সাদা রঙের পোশাক পছন্দের লিস্টে থাকলেও বর্ষাকালের জন্য তা দূরেই রাখুন।

পোশাকের রঙ: বর্ষাকালে পোশাকের রঙের দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। ভাবছেন কি রঙের পোশাক পরবেন বর্ষাকালে? তাহলে প্রথমেই বলে রাখি সাদা রঙের পোশাক পছন্দের লিস্টে থাকলেও বর্ষাকালের জন্য সাদা পোশাক দূরেই রাখুন। কারণ সাদা খুব সহজেই নোংড়া হয়ে যায়। তাই সাদার বদলে যে কোনও উজ্বল রঙের পোশাক, যেমন- লাল, সবুজ, কমলা বা হলুদ রঙের পোশাক পড়তে পারেন। 

দূরে থাকুন জিন্সের থেকে: ছেলে-মেয়ে উভয়েরই পছন্দের একটি পোশাক জিন্স। সহজেই পড়া যায় যার ফলে বাইরে কোথাও যাওয়ার থাকলে প্রথমেই মাথায় আসে জিন্সের কথা। তবে জীবানু মুক্ত বর্ষাকাল পেতে জিন্স থেকে দূরেই থাকুন। ভাবছেন কেন এমনটা বলছি? এমনটা বলছি কারণ জিন্স ভিজে গেলে শোকাতে অনেকটা সময় লাগে যা থেকে ছড়াতে পাড়ে জীবানুও। ফলে জিন্সের বদলে বর্ষা কালে আনুন সুতি বা এমন কিছু যা সহজে শুকিয়ে যাবে।

বিশেষ নজর দিন পায়ের দিকে: কাদা থেকে শুরু করে নোংড়া জল সবটাই প্রথমেই লাগে পায়ে। ফলে এই সময় পায়ের দিকে বিশেষ নজর দিন। পায়ের খেয়াল রাখতে বর্ষাকালে চামড়ার জুতো পড়া বন্ধ করুন। এমন কোনও জুতো পড়ুন যা সহজেই জল টেনে নেবে। লিস্টে রাখতেই পারেন স্যান্ডেল, ফ্লোটার, সাধারণ ফ্লিপ ফ্লপ এবং রঙিন ব্যালারিনা। যা পা কে যত্নে রাখতে সাহায্য করবে।  

চুলের যত্ন: বর্ষা কাল এলেই এমন ভাবে চুল ঝড়া আরম্ভ হয় মনে হয় সমস্ত চুলের ক্ষতি হবে এই বর্ষাতেই। চুল ঝড়ে যাওয়ার সমস্যা থেকে কিছুটা মুক্তি পেতে চুল খুলে বাইরে যাওয়া বন্ধ করুন। এর বদলে চুলে পনি, মাথার ওপরে একটা বান বা সাইড ব্রীড করার চেষ্টা করুন। এছাড়াও সপ্তাহে অন্তত দু'দিন চুলে তেল দিতে ভুলবেন না।

সঙ্গে রাখুন এই জিনিস গুলি: বর্ষাকালে ছাতা বা রেইন কোর্ট সঙ্গে রাখতে কখনই ভোলা চলবে না। সঙ্গে পারলে রেখে দিন একটা একস্ট্রা পোশাক। যা আপনাকে বর্ষাকালে ঠান্ডা লাগা থেকেও বাঁচাবে আবার আপনাকে অনেকটা ফ্রেশ রাখতেও সাহায্য করবে।