স্বপ্ন দেখতে কে না ভালোবাসেন। স্বপ্ন এমনই, যার উপরে কোনও ফতোয়া জারি করা যায় না। মনোবিদরা বলছেন ঘুমিয়ে পড়লেও মানুষের মস্তিষ্ক একই  ভাবে সক্রিয় থাকে। অবচেতন মনে ঘটে চলা এই ঘটনাগুলিকেই স্বপ্ন বলে। 

ঘুম থেকে ওঠার পরে অধিকাংশ ক্ষেত্রেই মনে থাকে না কী স্বপ্ন এসেছিল। তাই মনোবিদরা বলেন ঘুম থেকে ওঠার পরে স্বপ্ন মনে থাকলে তা ৫ মিনিটের মধ্যে খাতায় লিখে রাখতে। কিন্তু কিছু স্বপ্ন রয়েছে যেগুলির বিশেষ কিছু মানে রয়েছে। দেখে নেওয়া যাক কোন স্বপ্নের কী মানে- 

১) কেউ ধাওয়া করছে- এই স্বপ্ন অনেকেই দেখেন। এর অর্থ আপনার জীবনে এমন কিছু রয়েছে যা আপনি এড়িয়ে চলতে চান, কিন্তু কিছুতেই পারছেন না। 

২) হঠাৎ কোনও উঁচু জায়গা থেকে পড়ে যাচ্ছেন- এই স্বপ্ন মোটেই বিরল নয়। এর অর্থ হল আপনি প্রায়ই কোনও বিষয়ে উদ্বেগে ভোগেন। চাকরি, টাকা পয়সা বা সম্পর্কের কোনও বিষয় হাতের বাইরে চলে গেলে এই স্বপ্ন ফিরে ফিরে আসে। 

৩) নগ্নতা- অনেকেই স্বপ্নে নিজেকে নগ্ন অবস্থায় দেখেন। এর অর্থ আপনি নিরাপত্তাহীনতায় ভুগছেন। মনোবিদরা বলছেন স্বপ্নে নগ্নতা দেখার অর্থ আপনি স্বাধীন ভাবে বাঁচতে চাইছেন। 

৪) পরীক্ষায় ফেল করা- ছাত্র জীবনে এই স্বপ্ন আসে। এর অর্থ পরীক্ষা নিয়ে আপনি উদ্বেগে রয়েছেন। কিন্তু স্কুল কলেজ পেরিয়ে আসার পরেও এই স্বপ্ন হানা দিলে বুঝবেন আপনি চাকরি ক্ষেত্রে আত্মবিশ্বাসী নন। 

৫) স্বপ্নে দেখছেন ঘুম থেকে উঠেছেন, কিন্তু আসলে ওঠেননি- এই স্বপ্নও অনেকেই দেখে থাকেন। যেদিন সকালে ওঠার তাড়া থাকে এবং বড় কোনও কাজ থাকে সেদিনই চিন্তায় এই স্বপ্ন আসে। 

৬) সাপের কামড়- এর অর্থ আপনি কোনও বিষয় নিয়ে ভয়ে রয়েছেন।

৭) উড়ে বেড়াচ্ছেন- সাধারণত একে লুসিড ড্রিমস বলা হয়। এর অর্থ আপনি জানেন আপনি স্বপ্ন দেখছেন। খুব খুশি ও উত্তেজনায় এই স্বপ্ন আসে। 

৮) দৌড়তে পারছেন না- এমন স্বপ্নও অনেকে দেখেন যে কিছুতেই সঠিক গতিতে দৌড়তে পারছেন না। আপনার জীবন খুব দ্রুত। সব সময়েই ডেডলাইন নিয়ে চিন্তায় থাকতে হয়। 

৯) কোনও মৃত ব্যক্তিকে দেখা- মনোবিদরা বলছেন স্বপ্নে মৃত ব্যক্তিকে দেখার অর্থ আপনার জীবনে কিছু নেতিবাচক মানুষ রয়েছেন। অথবা আপনি হয়তো এমন কোনও মানুষের সঙ্গে মিশছেন, যাঁর সঙ্গে সেই মৃত ব্যক্তির মিল রয়েছে। 

১০) খুনের স্বপ্ন- আপনি খুন করছেন বা কোনও খুনের সাক্ষী হচ্ছেন। এর অর্থ কারও প্রতি জমে রয়েছে মারাত্বক ক্ষোভ।