সুস্থ্য থাকার জন্য আমরা সবার আগে বেডরুম বা ঘর পরিষ্কার করে থাকি। সেই তালিকায় থাকে রান্নাঘরও। সুস্থ্য থাকতে গেলে অবশ্যই ঘর-বাড়ি ও রান্না ঘর পরিষ্কার রাখা প্রয়োজন। তবে পাশাপাশি নজর রাখা উচিত বাথরুমেও। সবথেকে বেশি নোংরা ও জীবানু ছড়ায় বাথরুম থেকে। দৈনন্দিন জীবনে ঘরের পাশাপাশি বেশি পরিষ্কার রাখা প্রয়োজন বাথরুম। আজ সারা বিশ্বজুড়ে পালিত হচ্ছে জাতীয় টয়লেট দিবস। স্বাস্থ্যের বিষয়ে আরও সচেতনতা বাড়াতে ১৯ নভেম্বর সারা বিশ্বজুড়ে পালিত হয় এই দিন।

আরও পড়ুন- পুরুষরা নিপীড়িত, আন্তর্জাতিক পুরুষ দিবসে এই তথ্যগুলি জেনে রাখুন

আপাতদৃষ্টিতে দেখা পরিষ্কার বাথরুমের মধ্যেও লুকিয়ে থাকে কয়েক লক্ষ্য জীবানু। যা আমাদের শরীরে প্রবেশ করে নানা রোগের সৃষ্টি করে। আজকের এই বিশেষ দিনে জেনে নেওয়া যাক বাথরুম বা টয়লেটে এই কাজগুলি কখনোই করা উচিৎ নয়। পুরুষ মহিলা নির্বিশেষে আমাদের মধ্যে অনেকেই এমন আছেন যারা বাথরুমে মোবাইল ফোন ব্যবহার করেন। এই অভ্যাস সবথেকে খারাপ। বাথরুমে থাকা ক্ষতিকর জীবানু ও ব্যাকটিরিয়া অজান্তেই এভাবে আপনার ফোন থেকে আপনার শরীরে প্রবেশ করছে। সুস্থ্য থাকতে এই অভ্যাস যত দ্রুত সম্ভব ত্যাগ করুন। কারন ফোন নিয়ে বাথরুমে যাওয়ার কারণে অনেকটা সময় টয়লেট সিটেই আপনি কাটিয়ে দেন। এতে পেটের সমস্যা-সহ আরও নানান শারীরিক সমস্যা বৃদ্ধি হওয়ার সম্ভাবনা কয়েকগুণ বেড়ে যায়।

আরও পড়ুন- ডিসেম্বরের শুরু থেকেই খরচ বাড়ছে, এয়ারটেল ও ভোডাফোন গ্রাহকদের

অনেকেই আছেন যারা বাথরুমে টুথব্রাশ রাখেন। এটি অত্যন্ত অস্বাস্থ্যতকর। আজই বাথরুম থেকে টুথব্রাশ সরিয়ে ফেলুন। এর ফলে খালি চোখে দেখা যায় এমন জীবানু ও ব্যাকটিরিয়া অজান্তেই সরাসরি আপনার মুখে ঢুকে যাচ্ছে। এর ফলে অসুস্থ হওয়ার সম্ভাবনা প্রবল থাকে। ব্রাশের পাশাপাশি প্রসাধনী সামগ্রিও বাথরুমে রাখা বর্জন করুন। বিশেষ করে মেকআপ ব্রাশ জাতীয় জিনিস।

স্নানের সময় ব্যবহার করা লুফা আমরা অনেকেই বাথরুমেই রেখে দিই। ভিজে থাকা লুভা বাথরুমেই শুকিয়ে নিই। এই অভ্যাসও অত্যন্ত ক্ষতিকর। স্নানের পর ভিজে থাকা লুফা রোদে শুকিয়ে নিন তারপরেই বাথরুমে রাখুন। এতে লুফাতে থাকা জীবানু ও ব্যাকটিরিয়া রোদে ধ্বংস হয়।

একই রকম ভাবে ভিজে থাকা তোয়ালে, ভিজে থাকা সাবান ওই অবস্থায় বাথরুমে রেখে সেগুলি পরবর্তী সময়ে ব্যবহার করবেন না। রোদে শুকিয়ে তারপরেই ব্যবহার করুন। ভিজে থাকা জিনিসের উপর জীবানু দ্রুত বংশবিস্তার করতে সক্ষম হয়। আর এর থেকেই নানান ধরণের ত্বকের সমস্যা-সহ নানান অসুখ বৃদ্ধি পায়। তাই সুস্থ্য থাকলে প্রতিদিন বাথরুম বা টয়লেট পরিষ্কার রাখুন আর এই নিয়মগুলি পালন করুন।