করোনা ভাইরাস। নামটা শুনলেই প্রত্যেকেই যেন আতঙ্কিত। মুহূর্তের মধ্যে একজনের থেক আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস।  মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু। কিন্তু এই করোনা ভাইরাস আসলে কী। কোথায় বা  তার উৎপত্তি, কী দেখেই বা বুঝবেন আপনি এই রোগে আক্রান্ত। জেনে নিন।

আরও পড়ুন-বয়স বাড়লেও ত্বক থাকবে উজ্জ্বল, জানুন কীভাবে...

করোনা ভাইরাস কী

করোনা ভাইরাসের বাহক হল মানুষ। মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস । দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর যা নিশ্চিত করলেন চিনের চিকিৎসকরা। যা শুনেও উদ্বেগ বেড়েছে আরও কয়েকগুণ। নোবেলা করোনা প্রকৃতির এই করোনা ভাইরাস। বিশেষজ্ঞরা বলছেন এটি আসলে ফ্ল্যাবিও ভাইরাস, যা খুব দ্রুত ছড়িয়ে যাচ্ছে।

 

 

আরও পড়ুন-আর ডায়েট নয়, ভাত খেলেই কমবে শরীরের বাড়তি মেদ...

কোথায় প্রথম উৎপত্তি

চিনের ইউহানে প্রথম নজরে আসে করোনা ভাইরাস। তারপর থেকেই নতুন নতুন জায়গায় এর উৎপত্তি হয়েছে। প্রাথমিক ভাবে  ইউহানের সামুদ্রিক খাবার থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়েছিল। বেশ কিছু গবাদি পশুও আক্রান্ত হয়েছিল। পরবর্তী সময়ে তাদের ডিম বা মাংস থেকেই এই জীবাণুটি মানব শরীরে ছড়িয়ে পড়ে। এর আগে এই জীবাণুর অস্তিত্ব মেলেনি বলেই জানিয়েছেন চিকিৎসকরা। 

 

উপসর্গ 

প্রথমে সর্দি, কাশি, তারপর সেখান থেকে নিউমোনিয়া। তার সঙ্গেই প্রবল জ্বরও শ্বাসকষ্ট। আর এই সময় কোন অ্যান্টভাইরাসও কাজ করে না শরীরে। শুরুতে এর উপসর্গ বোঝা খুব  কঠিন। বেশি বাড়াবাড়ি হলেই হাসপাতালে ভর্তি হচ্ছেন একাধিক মানুষ। আর তারপরই রক্ত পরীক্ষায় মিলছে এই করোনা ভাইরাস।