পুজোর আগে হাতে মাত্র ৫১ দিন বাকি। ফলে এই সময় রাখির উপহার নিয়ে একটু অন্যরকমের পরিকল্পনা করা যেতে পারে। কারণ পুজোর শপিং প্রায় শুরু হয়ে গিয়েছে। এমন সময় যদি একটু অন্য রকমের পরিকল্পনা করা যায় তবে রাখির উপহারটা বেশ আকর্ষণীয় হয়ে ওঠে প্রিয় জনদের কাছ।

আরও পড়ুনঃ রাখি বন্ধনের পিছনে রয়েছে বেশ কিছু পৌরাণিক কাহিনি! জেনে নিন এমনই চারটি গল্প

পুজোর কথা মাথায় রেখেই কী কী উপহার কেনা যেতে পারে তা জেনে নিনঃ
১) গিফট ভাউটার দিতে পারে। এখন অধিকাংশ শপিং মলেই পাওয়া যায় গিফট ভাইচার। আপনার বাজেটের কথা মাথায় রেখেই এবার কিনে ফেলুন একটি ভাউচার। যা দিয়ে পুজোর শপিং করে ফেলা যাবে।
২) গহণা দিতে পারেন উপহারে। পরের মাস থেকেই শুরু হয়ে যাবে পুজোর মরশুম। এই সময় গহণা কেনার পরিকল্পনাও করে থাকেন অনেকে। তাই উপহারের তালিকায় রাখতে পারেন গহণাও। 
৩) কসমেটিক্স উপহার হিসেবে দেওয়া যেতে পারে। পুজোর সময় কসমেটিক্স কেনার হিরিক পরে সকলেরই। এই সময় যদি কসমেটিক্স উপহার দেওয়া যায় তবে পুজোর বাজেটে বেশ কিছুটা টাকা বারতি থেকে যায়।
৪) নগদ টাকা উপহারে দেওয়া যেতে পারে। এই নগদ টাকা দেওয়া ফলে তাঁরা পছন্দ মতন জিনিস কিনে নিতে পারেন। তাও বেশ আনন্দের হতে পারে প্রিয় জনদের কাছে।
৫) হাতে যদি সময় থাকে তবে সঙ্গে নিয়ে গিয়েই তাঁকে শপিং করাতে পারেন। এতে পুজোর শপিং-ও বেশ কিছুটা এগিয়ে যায়। 
অতএব একটু বুদ্ধি করেই যদি উপহার দেওয়া যায়, তা পুজোর শপিং-এর চাপ বেশ খানিকটা কমিয়ে দিতে সক্ষম হওয়ায় পকেট বেজায় গরম থাকতে পারে পুজোর সময়।