Asianet News BanglaAsianet News Bangla

পুজোর আগেই সন্তানের মাথা থেকে দূর করুন উকুন, রইল সহজ টিপস

এসেনশিয়াল অয়েল আমাদের ত্বকের জন্য খুবই উপকারী এবং এগুলি ত্বকের ধরন ও অবস্থা অনুযায়ী ব্যবহার করা হয়। চুলের সমস্যা কমাতেও ব্যবহার করা যেতে পারে এসেনশিয়াল অয়েল। এটিতে, আপনি চা গাছের তেল থেকে পেপারমিন্ট তেল বেছে নিতে পারেন।

To Get Rid Of Head Lice, Just Follow This Easy Home Remedy, The Nits Will Also Be Cleaned bpsb
Author
First Published Sep 23, 2022, 12:32 AM IST

অনেক সময় মানুষের উকুনের সমস্যা থাকে এবং এর কারণে তাদের বড় সমস্যায় পড়তে হয়। বিশেষ করে শৈশবে এই সমস্যাটি সবচেয়ে বেশি দেখা দেয় এবং তখন উকুন দূর করার জন্য অনেক ব্যবস্থা নিতে হয়। অনেক সময় বাজারে পাওয়া পণ্যও ব্যবহার করতে হয়, কিন্তু অনেক সময় তাও লাভজনক হয় না। তো চলুন আপনাদের এমন কিছু ঘরোয়া উপায় বলি, যেগুলো অনুসরণ করে আপনি উকুন থেকে মুক্তি পেতে পারেন।

রিপোর্টে উল্লেখ করা হয়েছিল, ভারতে বসবাসকারী শিশুদের মধ্যে ৪ বছরের নিচেদের মাথায় ১৩.১ শতাংশ হারে উঁকুনের সমস্যা রয়েছে। আর এই পরিসংখ্যানটা প্রতিনিয়ত বেড়ে চলেছে। আবার ভারতে বসবাসকারী ৪ থেকে ১৪ বছরের শিশুদের মাথায় উঁকুনের সংক্রমণের হার ৫৫ শতাংশ বলেও এই রিপোর্টে উল্লেখ করা হয়েছিল। ২৫ থেকে ৩৯ বছরের মধ্যে বয়সীদের মাথায় উঁকুনের সংক্রমণের হার ১৭.৩ শতাংশ। উঁকুনের সমস্যা যে শুধু ভারতেই রয়েছে এমনটা নয়। বিশ্বজুড়েই এই সমস্যা রয়েছে। 

এসেনশিয়াল অয়েল দিয়ে উকুন দূর করুন

এসেনশিয়াল অয়েল আমাদের ত্বকের জন্য খুবই উপকারী এবং এগুলি ত্বকের ধরন ও অবস্থা অনুযায়ী ব্যবহার করা হয়। চুলের সমস্যা কমাতেও ব্যবহার করা যেতে পারে এসেনশিয়াল অয়েল। এটিতে, আপনি চা গাছের তেল থেকে পেপারমিন্ট তেল বেছে নিতে পারেন।

উকুনের সমস্যা থেকে মুক্তি পেতে একটি ছোট পাত্রে দুই চামচ অলিভ অয়েল এবং ১৫-২০ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এরপর তুলোর বল দিয়ে মাথার স্কাল্পে লাগান। তেল লাগানোর পরে, এটি সারারাত বা কমপক্ষে ১২ ঘন্টা রেখে দিন। এর পর পরদিন সকালে চুল আঁচড়ান এবং তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে শুকিয়ে নিন। সপ্তাহে তিনবার এই প্রতিকার করলে উকুনসহ নিটসও শেষ হয়ে যাবে।

রান্নাঘরে রাখা লবণ দিয়েও উকুনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য, চার কাপ লবণে তিন টেবিল চামচ ভিনেগার যোগ করুন এবং একটি পেস্ট তৈরি করুন। তারপর পেস্টটি চুলে লাগান এবং শাওয়ার ক্যাপ বা যেকোনো প্লাস্টিকের ফয়েল দিয়ে চুল ঢেকে দিন। 2 ঘন্টা পর চুল আঁচড়ান এবং তারপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই প্রতিকার করলে উকুনের সমস্যা শেষ হয়ে যাবে।

উকুনের সমস্যা এড়াতে ভেজা চুল বাঁধা এড়িয়ে চলুন। এর পাশাপাশি ভেজা চুলে তেল লাগালেও উকুন হতে পারে। এছাড়াও উকুন অন্য যেকোনো ব্যক্তির থেকেও আসতে পারে, তাই কোনো ব্যক্তির চুলের আনুষাঙ্গিক ব্যবহার এড়িয়ে চলুন। এছাড়াও, চুলে উকুন আছে এমন ব্যক্তির সাথে ঘুমাবেন না।

আরও দেখুন, যৌনতা নিয়ে কথা বলতেই লজ্জায় মুখ ঢাকেন, জানুন কীভাবে হতে হবে 'সেক্স পজিটিভ'

আরও দেখুন, বিয়ের পরের সেই প্রথম স্পর্শ পেতে চান, রইল যৌন মিলনের সাতকাহন

আরও পড়ুন, প্রথম যৌন মিলন কবে করা উচিত, কী বলছেন তরুণ-তরুণীরা

Follow Us:
Download App:
  • android
  • ios