দাঁতের অনেক পরিচর্যা করার পরও দাঁতের স্বাভাবিক রং বজায় থাকে না অনেকেরই। ঠিক কোন কারণে দাঁতের এই স্বাভাবিক রং নষ্ঠ হয়ে যায়, তা হয়তো অনেকেরই জানা থাকে না। তাই অজান্তেই দাঁতে হলদে ছোপ পড়ে। তাই দাঁতের যত্ন নেওয়ার সঙ্গে সঙ্গে জেনে রাখুন ঠিক কী কারণ বশত দাঁতের এই স্বাভাবিক রং নষ্ঠ হয়ে যায়।

এবার থেকে এড়িয়ে চলুন ছয়টি অভ্যাস।
১. পরিবারের গুরুজনদের যদি দাঁতে হলদেটে ভাব থাকে তবে তা এড়িয়ে চলা মুশকিল। কিন্তু ভাল করে দাঁত না মাজলে, এবং কোল্ড ড্রিঙ্ক বেশি মাত্রায় খেলে দাঁতের রং হলদেটে হয়ে যায়।
২. চা বেশি খাওয়া অভ্যাস যাদের তাদের দাঁতের রং হলদে প্রকৃতির হয়ে থাকে। তাই চা খাওয়ার পরিমাণ কমিয়ে ফেলুন। তাতে দাঁতের স্বাভাবিক রং বজায় থাকবে।
৩. ভিটামিন সি জাতীয় ফল খেলে দাঁতের রং নষ্ট হয়ে যেতে পারে। তাই বলে এই ফল এড়িয়ে না গিয়ে চেষ্টা করন তা না চিবিয়ে শরবত করে খাওয়ার।
৪. মিষ্টি খেতে ভালোবাসেন যারা তাদের দাঁতের রং অনেকটা হদলে ধরনের হয়ে থাকে। তাই দাঁতে রং স্বাভাবিক রাখতে মিষ্টি খাওয়ার পরিমাণ কমিয়ে ফেলুন।
৫. ধূমপান করলে দাঁতের রং নষ্ঠ হয়ে যায়। এতে থাকা নিকোটিনের মাত্রা বেশি হওয়ার কারণে এই ধরনের সমস্যা বেশি দেখা যায়।
৬. রাতে ঘুমের আগে ব্রাশ করা একান্ত প্রয়োজন। তাই প্রতিদিন রাতে শোওয়ার আগে দাঁত মাজুন, এবং খাওয়ার পরে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। এতে দাঁতের রং ভালো থাকবে।