Asianet News BanglaAsianet News Bangla

বর্ষাকালে চুল কেন বেশি ঝড়ে যায়, শ্যাম্পু নয় চুল পড়া রোধ করতে বদলে ফেলুন খাওয়ার অভ্যাস

পুরুষ ও মহিলা উভয়েরই সমান অনুপাতে চুল পড়ে, তবে টাক পড়ার সমস্যা মহিলাদের তুলনায় বেশি পুরুষের মধ্যে দেখা যায়। জেনে নেওয়া যাক চুল পড়ার কারণ ও তা প্রতিরোধের ব্যবস্থা সম্পর্কে জেনে নেওয়া যাক।
 

To prevent hair loss do not change shampoo change daily diet BDD
Author
Kolkata, First Published Jun 26, 2022, 4:30 PM IST

এই বর্ষাকালে সবচেয়ে বেশি চুল ঝড়ে যায়। চুল পড়া কেউই পছন্দ করে না। কিন্তু চুল পড়ার সমস্যা নারী ও পুরুষ উভয়েরই খুব বেশি। মহিলাদের চুল পুরুষদের তুলনায় লম্বা হয়, তাই তাদের চুল বেশি পড়ে বলে মনে হয়। কিন্তু এটা যাতে না হয়। পুরুষ ও মহিলা উভয়েরই সমান অনুপাতে চুল পড়ে, তবে টাক পড়ার সমস্যা মহিলাদের তুলনায় বেশি পুরুষের মধ্যে দেখা যায়। জেনে নেওয়া যাক চুল পড়ার কারণ ও তা প্রতিরোধের ব্যবস্থা সম্পর্কে।

চুল পড়া কাকে বলে?
মচুল পড়া শুধুমাত্র চুল পড়া নয়। বরং দিনে ৭০টির বেশি চুল পড়া সাধারন চুল পড়ার মধ্যেই ধরা হয়। কারণ একদিনে ৫০-৭০টি চুল পড়া স্বাভাবিক। তবে বর্তমান সময়ে বিশেষজ্ঞরা দিনে ১০০টি চুল পড়াকে স্বাভাবিক হিসেবে মনে করা হয়। কারণ আজকের লাইফস্টাইল এবং খাদ্যাভ্যাস দুটোই চুল পড়ার সমস্যা বাড়িয়ে দিয়েছে। এই চুল পড়া নিয়ে বর্তমান সময়ে চরম সমস্যায় রয়েছে পুরুষ মহিলা নির্বিষেশে উভয়েই। 

চুল পড়ার কারণ কি?
যে কোনও সময়ে চুল পড়া প্রধানত চারটি কারণে হয়ে থাকে, প্রথম কারণ হরমোনের পরিবর্তন, দ্বিতীয়টি কোনও গুরুতর রোগ বা চিকিৎসার কারণে, তৃতীয়টি হল বংশগতি এবং চতুর্থ কারণ হলো বয়স বৃদ্ধির কারণে শারীরিক পরিবর্তনের ফলে। 

আরও পড়ুন- রক্তচাপের সমস্যায় ভুগছেন, তবে জেনে নিন কোন ভাত হবে আপনার জন্য উপকারী

আরও পড়ুন- যত্ন নেওয়ার পরেও গাম ব্লিডিং এর সমস্যা, তবে জেনে রাখুন এই বিষয়গুলি

আরও পড়ুন- ভালো ঘুম ছাড়া কমবে না ওজন, জেনে নিন ঘুমের সঙ্গে ওজনের সম্পর্ক কী


চুল পড়া এড়াতে টিপস
চুল পড়া নিয়ন্ত্রণ করতে সবার আগে আপনার ডায়েটে মনোযোগ দিন। স্বাস্থ্যকর চুলের জন্য আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় নির্দিষ্ট কিছু পুষ্টি উপাদান থাকা খুবই গুরুত্বপূর্ণ। মত...

আয়রন
ক্যালসিয়াম
প্রোটিন
ভিটামিন বি 12
ভিটামিন ডি
ফলিক এসিড
শরীরে যখন এই পুষ্টি উপাদানগুলির কোনোটির অভাব হয় বা এর পরিমাণ খুব কম হয়ে যায়, তখন চুল পড়ার প্রক্রিয়া ত্বরান্বিত হয়। অর্থাৎ, আপনার চুল একদিনে ১০০ বা তার বেশি পরিমাণে পড়তে শুরু করে। তাই আজই আপনার ডায়েটে এই পুষ্টি উপাদান রাখা শুরু করুন আর পেয়ে যান এক ঢাল লম্বা চুল।


 

Follow Us:
Download App:
  • android
  • ios