Asianet News BanglaAsianet News Bangla

চুলে পুষ্টি জোগাতে ব্যবহার করুন এই পাঁচটি বিশেষ মাস্ক, ঘরোয়া উপায় মিলবে উপকার

চুল পড়ার সমস্যা করতে কেউ পার্লার ট্রিটমেন্ট করেন তেমনই কেউ বাজার চলতি নানান প্রোডাক্ট ব্যবহার করেন তো কেউ বানান ঘরোয়া প্যাক। আজ রইল কয়টি হেয়ার মাস্কের হদিশ। চুলের যাবতীয় সমস্যা দূর হবে এই হেয়ার মাস্কের গুণে। জেনে নিন কীভাবে বানাবেন।

Use those 5 hair mask to nourish hair easily ABSC
Author
Kolkata, First Published Aug 20, 2022, 5:15 AM IST

খুশকি, চুল পড়া, ডগা ফাটা থেকে নিষ্প্রাণ চুলের সমস্যায় ভুগছেন সকলেই। বিশেষ করে বর্ষার মরশুমে এই সমস্যা যেন আরও বড় আকার নিয়ে থাকে। সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই শ্যাম্পু বদল করেন। কিন্তু, এতে তেমন সুরাহা হয় না। চুল পড়ার সমস্যা করতে কেউ পার্লার ট্রিটমেন্ট করেন তেমনই কেউ বাজার চলতি নানান প্রোডাক্ট ব্যবহার করেন তো কেউ বানান ঘরোয়া প্যাক। আজ রইল কয়টি হেয়ার মাস্কের হদিশ। চুলের যাবতীয় সমস্যা দূর হবে এই হেয়ার মাস্কের গুণে। জেনে নিন কীভাবে বানাবেন। 

ডিম ও দইয়ে হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। চুলে পুষ্টি জোগাতে বেশ উপকারী এই মাস্ক। প্রথমে একটি পাত্রে দই নিন। তাতে মেশান ডিমের সাদা অংশ। ভালো করে ফেটিয়ে প্যাক বানিয়ে নিন। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন মিলবে উপকার। 

কলা ও মধু হেয়ার মাস্ক লাগাতে পারেন। একটি অর্ধেক কলা চটকে নিন। এবার তাতে মেশান মধু। ভাল করে মিশিয়ে মাস্ক বানান।  এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন মিলবে উপকার।

ব্যবহার করুন আমলার হেয়ার মাস্ক। চুল পড়া বন্ধ করতে এই মাস্ক বেশ উপকারী। দুটো আমলকি সেদ্ধ করে তা ভালো করে চটকে নিন। এবার তাতে মেশান দই ও পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে মাস্ক বানান। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন মিলবে উপকার।

ব্যবহার করতে পারেন পেঁয়াজের প্যাক। একটি মাঝারি মাপের পেঁয়াজ কেটে চুটকো করে নিন। এবার তা বেটে নিন। তারপর রস বের করে নিন। তুলোয় করে এই রস স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। 

ব্যবহার করতে পারেন মেথির প্যাক। একটি পাত্রে জল নিয়ে তাতে মেথি দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে বেটে নিন। এবার তাতে মেশান দই। ভালো করে মিশিয়ে মাস্ক বানান। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন মিলবে উপকার। চুলে পুষ্টি জোগাতে ব্যবহার করুন এই তিনটি বিশেষ মাস্ক। প্রতি সপ্তাহে ২ দিন মাস্ক লাগাতেই পারেন, মিলবে উপকার। 

আরও পড়ুন- এই সময়গুলিতে সঙ্গমে লিপ্ত হলে পিছু ছাড়বে না সমস্যা, সাবধান না হলেই ঘটবে বড় বিপত্তি

আরও পড়ুন- পালিত হচ্ছে বিশ্ব ফোটোগ্রাফি দিবস, জেনে নিন দিনটির মাহাত্ম্য কী

আরও পড়ুন- চশমা ছাড়া একপ্রকার অন্ধ, চোখ ঠিক রাখতে জেনে নিন এই টিপস, ভুল করলেই বিপদ

Follow Us:
Download App:
  • android
  • ios