চুলের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি হেয়ার অয়েল, জেনে নিন কীভাবে বানাবেন এই তেল

| Oct 05 2022, 02:29 PM IST

চুলের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি হেয়ার অয়েল, জেনে নিন কীভাবে বানাবেন এই তেল

সংক্ষিপ্ত

পুজোয় স্টাইলিং করতে গিয়ে চুলের হাল বেহাল। এবার চুলের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন ঘরোয়া উপায়। ব্যবহার করুন  ঘরে তৈরি হেয়ার অয়েল, জেনে নিন কীভাবে বানাবেন।

পুজোর কদিন নানান স্টাইল করতে গিয়ে বারোটা বেজে গিয়েছে চুলের। কদিন ধরে চলেছে হেয়ার স্ট্রেটনিং। কিংবা কেউ করিয়েছেন কার্ল। এই সব করতে গিয়ে চুলের হাল বেহাল। এবার চুলের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন ঘরোয়া উপায়। ব্যবহার করুন ঘরে তৈরি হেয়ার অয়েল, জেনে নিন কীভাবে বানাবেন। 

পেঁয়াজের তেল বানাতে পারেন। এই তেল বানাতে দরকার নারকেল তেল, পেঁয়াজ ও কারিপাতা। প্রথমে পেঁয়াজের খোসা ছাড়িয়ে নিন। তা ভালো করে টুকরো করে নিন। এবার কয়েকটি কারি পাতা কুচি করে নিন। এবার মিক্সিতে কারিপাতা ও পেঁয়াজ ভালো করে ব্লেন্ড করে নিন। এই পেস্টের সঙ্গে মেশান নারকেল তেল। এবার মিশ্রণটি অল্প আঁচে গরম করুন। তারপর তা ঠান্ডা হলে ছেঁকে একটি পাত্রে ঢেলে নিন।  চুলের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি হেয়ার অয়েল।

Subscribe to get breaking news alerts

মিন্ট তেল বানিয়ে ফেলুন। প্রথমে ১ চামচ পুদিনা পাতা ভালো করে গুঁড়ো করে নিন। এবার একটি পাত্রে বাদাম তেল নিন। তাতে মেষা পুদিনা পাতাগুঁড়ো। এই মিশ্রণটি একটি বোতলে ঢালুন। এবার ২ থেকে ৩ দিনের জন্য তা সূর্যের আলোয় রেখে দিন। এবার তা প্রতিদিন ব্যবহার করতে পারেন।   

লেমন তেল বানাতে পারে। লেবুতে আছে সাইট্রিক অ্যাসিড। যা দুর্বল চুলের সমস্যা দূর করে। প্রথমে লেবুর জেস্ট আলাদা করে নিন। এবার একটি পাত্রে অলিভ অয়েল নিয়ে তাতে মেশান এই জেস্ট। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। মিলবে উপকার। চুলের যাবকীয় সমস্যা দূর হবে এর গুণে। চুলের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি হেয়ার অয়েল। 
    
জবা তেল দিয়ে নিতে পারেন চুলের য্ত্ন। প্রথমে ৪ থেকে ৫টি জবা ফুল নিয়ে তার সবুজ অংশ কেটে বাদ দিন। এবার কড়াইয়ে তেল গরম করুন। তাতে দিন জবা। ফুটলে গ্যাস বন্ধ করে দিন। এবার তা ঠান্ডা করুন। ছেঁকে নিয়ে একটি পাত্রে ঢালুন। তৈরি জবা তেল।   

বানাতে পারেন কারিপাতার তেল। প্রথমে কড়াইয়ে নারকেল তেল গরম করুন। তাতে দিন কারি পাতা। ফুটলে গ্যাস বন্ধ করে দিন। এবার তা ঠান্ডা করুন। ছেঁকে নিয়ে একটি পাত্রে ঢালুন। তৈরি কারিপাতার তেল। চুলের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি হেয়ার অয়েল। সহজ উপায় এই তেল তৈরি করা সম্ভব। 

 

আরও পড়ুন- পুজোয় প্যান্ডেল হপিং-এ চুলের হাল বেহাল, সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই ঘরোয়া টোটকা

আরও পড়ুন- চুল লম্বা করতে চাইছেন, রইল কার্যকরী কিছু ঘরোয়া উপায়

আরও পড়ুন- ক্যাস্টর অয়েল সেবনে দেখা দিতে পারে একাধিক শারীরিক জটিলতা, দেখে নিন কী কী 
 
 

null