প্রতিটি পরিবার কে কখনও না কখনও এই সমস্যার মুখে পড়তে হয়। আর কতদিন রান্নার গ্যাস চলবে, তা কিছুতেই বুঝতে পারা যায় না। অনেক সময় রান্নার মাঝ পথেই শেষ হয়ে যায় গ্যাস। তখন পোহাতে হয় চরম ভোগান্তি। তবে একটা সিলিন্ডার মোটামুটি কত দিন চলে যায় সে ধারণা যারা রান্না করেন তাদের প্রায় প্রত্যেকেরই রয়েছে। তবে গ্যাস শেষের দিকে শুরু হয় সমস্যা কখন শেষ হয়ে যায়। সে ক্ষেত্রে সিলিন্ডারে কতটা গ্যাস আছে তা অনুমান করা গেলে ব্যবস্থা নেওয়া যায় সেই মত।  তবে কোনও রকম যন্ত্রের সাহায্য ছাড়াই আপনি বুঝবেন কি করে সিলিন্ডারে আর কতটা গ্যাস রয়েছে।

আরও পড়ুন- এই দেশে মুখ পুড়িয়ে যত্ন নেওয়া হয় ত্বকের, দূর করা হয় বলিরেখা

অনেকে এক্ষেত্রে সিলিন্ডার তুলে কতটা হালকা হয়েছে সেই অনুযায়ী অনুমান করে নেন। তবে নির্দিষ্টভাবে বোঝা যায় না কতটা গ্যাস অবশিষ্ট আছে সিলিন্ডারে। তবে খুব সহজ এক ঘরোয়া পদ্ধতি কাজে লাগিয়েই আপনি সঠিক ধারনা পেয়ে যাবেন আর কতটা গ্যাস অবশিষ্ট আছে সিলিন্ডারে। এর জন্য প্রথমেই একটি ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে মুছে নিন। সিলিন্ডারের গায়ে কোনও ময়লার আস্তরণ থাকলে তা পরিষ্কার করে নিন। মোছা হয়ে গেলে কয়েক মিনিটের মধ্যেই লক্ষ্য করবেন সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়ে গেছে আর কিছুটা অংশ ভিজে রয়েছে তখনও। সিলিন্ডারের যেই অংশটুকু শুকিয়ে গেছে বুঝবেন সেই অংশে গ্যাস নেই। আর যেই অংশ শুকোতে সময় নিচ্ছে সেই অংশে গ্যাস রয়েছে। ঠিক সেই কারনেই তা শুকোতে বেশি সময় লাগছে।

আরও পড়ুন- ওজন ঝরাতে ব্যবহার করুন কফি, রয়েছে আরও অনেক উপকারীতা

কারন গ্যাস তরল আকারে সিলিন্ডারের মধ্যে থাকে। তাই সিলিন্ডারের যেই অংশে গ্যাস রয়েছে সেই অংশের তাপমাত্রা খালি অংশের তাপমাত্রা থেকে কিছুটা হলেও কম। তাই শুকোতে বেশি সময় লাগছে। তবে এবার আর চিন্তা না করে সহজেই দেখে নিতে পারবেন আর কতদিন আপনি নিশ্চিন্তে রান্না করতে পারবেন।