বড়দিন বা ক্রিসমাস একটি খ্রিস্টীয় উৎসব। ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে এই উৎসব পালিত হয় সারা বিশ্বে। আদিযুগীয় খ্রিস্টানদের বিশ্বাস অনুসারে, এই তারিখের ঠিক নয় মাস পূর্বে মেরির গর্ভে প্রবেশ করেন যিশু। সম্ভবত, এই হিসাব অনুসারেই ২৫ ডিসেম্বর তারিখটিকে যিশুর জন্মতারিখ ধরা হয়। বড়দিন খ্রিষ্টধর্মে বারো দিনব্যাপী খ্রিষ্টমাসটাইড অনুষ্ঠানের সূচনার দিন। এই দিন শুধুমাত্র খ্রিস্টীয় অনুষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ নেই সর্বধর্ম সমন্বয়ের মধ্যে এই বিশেষ উৎসব পালন করা হয়।

আরও পড়ুন- সঙ্গিনীর মেজাজ সব সময় সপ্তমে, মাথায় রাখুন এই বিষয়গুলি

২৫ ডিসেম্বর বড়দিন প্রিয়জনদের উপহার দেওয়ার দিন। হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন বাকি বড়দিনের। মাসের শেষে বাজেটের মধ্যে কেমন উপহার বেছে নেবেন প্রিয়জনদের জন্য তার রইল সমাধান। এবারের বড়দিনে সাধ্য়ের মধ্যেই হবে সাধ পূরণ। তাই আপনাদের জন্য রইল এমন কিছু উপহারের তালিকা যা আপনার প্রিয় মানুষকে উপহার দিতে পারবেন তাও বাজেটের মধ্যেই। 

আরও পড়ুন- সাধ্যের মধ্যে দুর্দান্ত ফিচার নিয়ে হাজির, ওয়াটার প্রুফ ওয়্যারলেস ব্লুটুথ স্পিকার

কফি মগ- যে কোনও ই-কমার্স সাইটে সার্চ করলেই পাবেন এই গিফটের প্রচুর কালেকশন। শীতের সকালে বা সন্ধ্যায় এক মগ উষ্ণ পছন্দের পানীয় সময়টা বদলে দেয়। নানান ধরনের মজার মজার ক্যাপশন বা প্রিন্টের কফিগন পাওয়া যায় সর্বত্র। আর যার জন্য আপনি এই উপহার নেবেন তিনি যদি চা বা কফি পছন্দ করেন, তাহলে আপনার এই উপহার দেওয়া স্বার্থক। কারণ চা বা কফি প্রেমীদের কাছে একটা সুন্দর কফি মগ সেরা উপহার।

আরও পড়ুন- হারানো জৌলুস ফিরে পেতে, ভরসা রাখুন এক ফোঁটা গ্লিসারিনে

বই- যাকে উপহার দিতে চান তিনি যদি বই পড়তে পছন্দ করেন, তবে বড়দিনে উপহার হিসেবে আপনি তাঁকে নিঃসন্দেহে দিতে পারেন বই। বছর শেষের এই সময়ে ছুটিতে থাকেন অনেকেই। আর ছুটি কাটানোর জন্য বই পোকাদের কাছে এছাড়া ভালো উপহার আর কী হতে পারে। এই সময়ে প্রচুর ম্যাগাজিন ও গল্পের বই প্রকাশিত হয়। উপহার হিসেবে আপনার বাজেটের মধ্যেই দিতে পারেন এই উপহার।

শো-পিস- বড়দিনের উপহার হিসেবে সেই তালিকায় রাখতে পারেন শো-পিস। বড়দিনের ছবি দেওয়া নানা ধরণের শো-পিস পাওয়া যায়। আপনার ও যাকে উপহার দেবেন তাঁর পছন্দের  মত বেছে নিন শো-পিস। তা হতে পারে কোনও স্টোনডাস্টের শো-পিস, বা কোনও লাইট এন্ড শেড দেওয়া ইলেকট্রনিক্সের আইটেমও।

চকোলেট- বড়দিন উপলক্ষে ছোটদের জন্য সেরা উপহার এর থেকে বিশেষ কিছু হয় না। চকোলেট পছন্দ করে না এমন বাচ্চা বোধহয় খুঁজে পাওয়া মুশকিল। তাই আপনার সাধ্য আর খুদের টেষ্ট বুঝে বেছে নিন বড়দিনের সেরা উপহার।

সফ্ট টয়েজ- সঙ্গীনি হোক বা বাড়ির ছোট্ট সদস্য বড়দিন-কে আরও স্মরণীয় করে রাখতে ২৫ ডিসেম্বরের উপহার হিসেবে বেছে নিতে পারেন এই অপশনটি। যা মন ভালো করে দেবে আপনার প্রিয়জনের।